Home> রাজ্য
Advertisement

Siliguri: বাংলাদেশের পরে এবার লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে হাতির দল...

Siliguri: এনজেপি-সংলগ্ন টি পার্ক এবং ফোর্থ ব্যাটালিয়নের মাঝের জঙ্গলে রয়েছে হাতিটি। সেটিকে রাত পর্যন্ত এখানেই রাখার চেষ্টা করেছেন বনকর্মীরা। সুযোগ পেলেই লোকালয়ে ঢুকে পড়ছে হাতি।

Siliguri: বাংলাদেশের পরে এবার লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে হাতির দল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার লোকালয়ে ঢুকে পড়ল হাতি। শনিবার সকাল থেকে শিলিগুড়ির ভোলা মোড়, এনজেপি-সহ বিভিন্ন এলাকায় হাতিটিকে দেখা যায়। ঘটনায় আতঙ্ক  ছড়িয়ে পড়ে এলাকায়। আজ, শনিবার ভোরে আমবাড়ি বাইপাস রাস্তা ধরে লোকালয়ে ঢুকে পড়ে হাতিটি।

আরও পড়ুন: Digha: দিঘায় এবার রামমন্দির হবে? জগন্নাথ মন্দিরের পরে সৈকতশহরের মুকুটে নয়া পালক...

জানা গিয়েছে, এনজেপি-সংলগ্ন টি পার্ক এবং ফোর্থ ব্যাটালিয়নের মাঝের জঙ্গলে রয়েছে হাতিটি। সেটিকে রাত পর্যন্ত এখানেই রাখার চেষ্টা করেছেন বনকর্মীরা, যাতে লোকালয়ে আবার চলে না আসতে পারে। আজ রাতে তাকে অন্যত্র ফেরানোর ব্যবস্থা করা হবে।

হাতি শুধু উত্তরবঙ্গে নয়, দক্ষিণবঙ্গেও নানা সমস্যা তৈরি করছে। যেমন, হাতি হামলা চালাচ্ছে বিষ্ণুপুরে। ক্ষোভ বাড়ছে বিষ্ণুপুরের বাগডহরা বেলশুলিয়া এলাকায়। বাঁকুড়ার বিভিন্ন জঙ্গল থেকে ইতিমধ্যেই পশ্চিম মেদিনীপুরের উদ্দেশ্যে ফিরতে শুরু করেছে বুনো হাতির দল। কিন্তু ফেরার পথেও বিষ্ণুপুর বনবিভাগের বগডহরা বেলশুলিয়া এলাকায় ক্ষয়ক্ষতি এড়ানো যাচ্ছে না। হাতির হামলায় প্রতিদিন একরের পর একর জমির ফসল নষ্ট হচ্ছে। স্থানীয় চাষি, বন দফতরের কর্মী ও হুলা পার্টির সম্মিলিত প্রচেষ্টার পরেও ঠেকানো যাচ্ছে না ক্ষয়ক্ষতি।

মিলছে না যথাযথ ক্ষতিপূরণও। অতএব এলাকা জুড়ে ক্রমশই তীব্র হচ্ছে মানুষের ক্ষোভ। মাসপাঁচেক আগে দলে দলে পশ্চিম মেদিনীপুর হয়ে দলমার হাতি ঢুকে পড়ে বাঁকুড়ায়। বিভিন্ন জঙ্গল ঘুরে হাতির দল বড়জোড়া ও বেলিয়াতোড় এলাকার জঙ্গলে হাতির দল গত কয়েকমাস ধরে স্থায়ীভাবে থাকায় কিছুটা হলেও স্বস্তি পেয়েছিলেন বিষ্ণুপুর, জয়পুর এলাকার আলুচাষিরা। কিন্তু মাসপাঁচেক পর হঠাৎ সেই হাতির দল ফের পশ্চিম মেদিনীপুরের উদ্দেশ্যে ফিরতে শুরু করায় নতুন করে তৈরি হয়েছে আতঙ্ক।

আরও পড়ুন: Losing Weight by Sex: ওজন কমাতে উদ্দাম যৌনতাই সেরা 'ওষুধ'? জেনে নিন চমকপ্রদ নতুন আবিষ্কার...

স্থানীয়দের দাবি, পশ্চিম মেদিনীপুরে ফেরার পথে বিষ্ণুপুর-লাগোয়া বাঁকাদহ ও জয়পুরের জঙ্গলে ছড়িয়ে পড়েছে হাতিগুলি। দিনের বেলায় হাতিগুলি জঙ্গলে থাকলেও সুর্য ডুবতেই জঙ্গল ছেড়ে নেমে আসছে ফসলের জমিতে। ইতিমধ্যেই এলাকায় বিঘের পর বিঘে আলু ও সবজিজমি তছনছ করে দিয়েছে হাতির পাল। খবর পেয়ে মাঝেমধ্যে হাতির দলকে ফের জঙ্গলে পাঠাতে হুলা পার্টি সচেষ্ট হলেও বুনো হাতির দলকে বাগে আনতে রীতিমতো বেগ পেতে হচ্ছে তাঁদের। বাড়ছে ক্ষোভও।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More