Home> রাজ্য
Advertisement

গ্রামের অমতে বিয়ে, বীরভূমে সামাজিক বয়কট ১২ আদিবাসী পরিবারকে

গ্রামের পুকুর পর্যন্ত ব্য়বহার করতে দেওয়া হচ্ছে না তাঁদের!

গ্রামের অমতে বিয়ে, বীরভূমে সামাজিক বয়কট ১২ আদিবাসী পরিবারকে

নিজস্ব প্রতিবেদন: ব্যবধান মাত্র কয়েকদিনের। আলিপুরদুয়ারের পর এবার বীরভূম। আত্মীয়ের বিয়েতে যোগ দেওয়ার সামাজিক বয়কটের মুখে পড়লেন ১২ টি আদিবাসী পরিবার। ঘটনাস্থল, বীরভূমের কোপাইয়ের গোরাইপুর এলাকা। 

ঘটনাটি ঠিক কী? স্থানীয় সূত্রে খবর, এই গোরাইপুরের আদিবাসী পাড়ায় থাকেন সুমন সরেন। প্রায় এক বছর আগে বিয়ে করেন তিনি। এরপর গ্রামে রীতিমতো সালিশি সভা বসিয়ে সুমনকে একঘরে করার সিদ্ধান্ত নেন মাতব্বররা। কেন? গ্রামবাসীদের অমতে বিয়ে করেছিলেন ওই যুবক! সম্প্রতি সুমনের ভাইজির বিয়ে হয়েছে। আত্মীয় হওয়ার সুবাদে বিয়েতে অংশ নেন গ্রামেরই ১২ আদিবাসী পরিবারের সদস্যেরা। তাঁদেরও রেয়াত করলেন না গ্রামের মাতব্বর। 

আরও পড়ুন: লোকাল ট্রেন চালুর দাবি, পুলিসের গাড়ি ভাঙচুর, রেল অবরোধ একাধিক স্টেশনে

অভিযোগ, এদিন সকালে ফের গ্রামে সালিশি সভা বসানো হয়। সেই সভা থেকে সুমন সোরেনের মতোও ওই ১২ পরিবারকেও সামাজিক বয়কট করার কথা জানিয়ে দেন মাতব্বররা। পরিস্থিতি এমনই যে, খাওয়ার জল তো দূর অস্ত, তাদের গ্রামের পুকুর পর্যন্ত ব্যবহার করতে দেওয়া হচ্ছে না। ফলে বেজায় সমস্যায় পড়েছেন ওই ১২ টি পরিবারের সদস্যরা। 

আরও পড়ুন: সপ্তাহজুড়ে ভারী বৃষ্টিতে ভাসবে পাঁচ জেলা, জারি সতর্কতা

পাশের গ্রামের এক যুবকের সঙ্গে বিবাহ-বর্হিভূত সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন। সেকারণে আলিপুরদুয়ারে সালিসি সভা আদিবাসী মহিলাকে নগ্ন কর মারধরের অভিযোগ উঠেছিল। সেই ঘটনাটি আবার মোবাইলে রেকর্ড করে পোস্ট করে দেওয়া হয় সোশ্যাল মিডিয়ায়! ভিডিওটি ভাইরাল হতেই শোরগোল পড়ে যায়, তত্‍পর হয় পুলিসও। গ্রেফতার করা হয় ১২ জন অভিযুক্তকে।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More