Home> রাজ্য
Advertisement

আজ মহাসপ্তমী, ঘাটে ঘাটে চলছে কলা বউ স্নান, নতুন উদ্যমে ফের শুরু প্যান্ডেল হপিং

সপ্তমীর সকালে কলা বউয়ের স্নান। মঙ্গল শঙ্খ, কাঁসর ঘন্টায় সাত সকালে শুরু বাঙালির প্রাণের উত্‍সবের  নিয়ম আচার। কৃত্তিবাসী রামায়ণে রয়েছে এই কলা বউয়ের কথা "বাঁধিলা পত্রিকা নব বৃক্ষের বিলাস'। 

আজ মহাসপ্তমী, ঘাটে ঘাটে চলছে কলা বউ স্নান, নতুন উদ্যমে ফের শুরু প্যান্ডেল হপিং

নিজস্ব প্রতিবেদন: আজ সপ্তমী। বাঙালির প্রাণের উত্সব এগোচ্ছে মধ্যগগনের দিকে। নবপত্রিকা স্নানের মাধ্যমে শুরু সপ্তমীর উপাচার। গঙ্গার ঘাটে ঘাটে সকাল থেকেই মানুষের ভিড়। নতুন উদ্যমে শুরু প্যান্ডেল হপিং। নতুন জামাকাপড় পরে সকাল থেকেই পথে নেমে পড়েছেন মানুষজন। শহর কলকাতা থেকে জেলা-সর্বত্রই একই ছবি।

সপ্তমীর সকালে কলা বউয়ের স্নান। মঙ্গল শঙ্খ, কাঁসর ঘন্টায় সাত সকালে শুরু বাঙালির প্রাণের উত্‍সবের  নিয়ম আচার। কৃত্তিবাসী রামায়ণে রয়েছে এই কলা বউয়ের কথা "বাঁধিলা পত্রিকা নব বৃক্ষের বিলাস'। তবে পুরানে অন্য কোথাও কিন্তু এই নব পত্রিকার খোঁজ পাওয়া মুশকিল।

আরও পড়ুন- মালদহের চাঁচোলে নৌকাডুবি, বাড়ছে মৃতের সংখ্যা; ক্ষতিপূরণ ঘোষণা রাজ্য সরকারের

কলা বউ - নব পত্রিকাকে অনেকে গণেশের স্ত্রী হিসেবে মনে করে থাকেন। এটি কিন্তু ঠিক নয়। নব পত্রিকা আদতে দুর্গার রূপ। নব পত্রিকা আদতে শক্তির রূপ বর্ণনায়  নয়টি  গাছ । কলা, কচু, হলুদ, জয়ন্তী, বেল, দাড়িম, অশোক, মান ও ধান।  কলাগাছের সঙ্গে অন্য আটটি সপত্র উদ্ভিদ সাদা অপরাজিতা লতা দিয়ে বেঁধে লাল পাড় সাদা শড়ি পরানো হয়। কলাগাছের মঙ্গল স্নান দিয়েই সপ্তমীর শুরু।

Read More