Home> রাজ্য
Advertisement

বিশ্ববিদ্যালয় ও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষাবর্ষ পিছনোর পরামর্শ ইউ জি সি প্যানেলের

সরকার দুটি কমিটির প্রস্তাবই খতিয়ে দেখছে। আগেই সেন্ট্রাল বোর্ড ফর স্কুল এডুকেশন জানিয়ে দিয়েছে, লকডাউন উঠলে দ্বাদশ শ্রেণির বাকি উনত্রিশটা পরীক্ষাই নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয় ও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষাবর্ষ পিছনোর পরামর্শ ইউ জি সি প্যানেলের

নিজস্ব প্রতিবেদন: জুলাই থেকে পিছিয়ে সেপ্টেম্বরে শুরু হোক নতুন শিক্ষাবর্ষ। এমনই প্রস্তাব করলেন একটি কমিটির প্রধান হরিয়ানা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর আর সি কুহাদ। করোনার আবহে দ্বিতীয় কমিটির প্রস্তাব, চালু হোক অনলাইন পরীক্ষা। বিশ্ববিদ্যালয় ও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষাবর্ষ পিছনোর জন্য এমনই পরামর্শ দিল ইউ জি সি প্যানেল।

আরও পড়ুন: শিশু শিক্ষাকেন্দ্রের মাঠে ব্যক্তির ঝুলন্ত দেহ, খুন না আত্মহত্যা?

বিশ্ববিদ্যালয় নিজেদের অনলাইন পড়াশোনার পরিকাঠামো তৈরি করে নিয়মিত চালু করুক অনলাইন ক্লাস। পরীক্ষাও নেওয়া হোক অনলাইনে। তাতে শিক্ষাবর্ষ পিছনোর প্রশ্ন আসবে না। দ্বিতীয় কমিটির প্রধান ইন্দিরা গান্ধী মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভি সি নাগেশ্বর রাও। 

তাঁর দ্বিতীয় প্রস্তাব, অনলাইনে পরীক্ষা নেওয়া সম্ভব না হলে করোনা পরিস্থিতি পার হওয়ার অপেক্ষা করতে হবে। ফিরতে হবে খাতা-কলমের পরীক্ষাতেই। মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক সূত্রের খবর, আপাতত জয়েন্ট এন্ট্রান্স ও NEET পরীক্ষা জুনেই নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। 

আরও পড়ুন: EXCLUSIVE: পুলিস নেই, তবে কি BSFকে নিয়ে এলাকা পরিদর্শন? রাজ্যকে আক্রমণ করে জোড়া চিঠি কেন্দ্রীয় দলের

তারপর কোভিড পরিস্থিতিতে নজর রেখে বাকি সিদ্ধান্ত। সরকার দুটি কমিটির প্রস্তাবই খতিয়ে দেখছে। আগেই সেন্ট্রাল বোর্ড ফর স্কুল এডুকেশন জানিয়ে দিয়েছে, লকডাউন উঠলে দ্বাদশ শ্রেণির বাকি উনত্রিশটা পরীক্ষাই নেওয়া হবে।

Read More