Home> রাজ্য
Advertisement

এবার ভাইফোঁটার মিষ্টিতে বিশেষ আকর্ষণ 'নোবেল সন্দেশ'

আরও এক বাঙালির নোবেল জয়ের আনন্দে ভাইফোঁটা উপলক্ষে তৈরি হয়েছে এই মিষ্টি। নলেন গুড় দিয়ে তৈরি এই সন্দেশ অত্যন্ত সুস্বাদু।

এবার ভাইফোঁটার মিষ্টিতে বিশেষ আকর্ষণ 'নোবেল সন্দেশ'

নিজস্ব প্রতিবেদন : ভাইফোঁটার মিষ্টি মানেই রিষড়ার ফেলু মোদক। প্রায় ১২০ রকমের মিষ্টির সম্ভার নিয়ে এবারের ভাইফোঁটায় দোকান সাজিয়েছে হুগলির রিষড়ার এই প্রসিদ্ধ মিষ্টান্ন বিক্রেতা। ভাইফোঁটার মিষ্টি  সম্ভারে চিরাচরিত খাজা, গজা, লবঙ্গলতিকা তো আছেই, তার সঙ্গেই নতুন আকর্ষণ মোহিনী রেনবো টিউলিপের মতো নয়া মিষ্টি। তবে ভাইফোঁটার মিষ্টিতে বিশেষ আকর্ষণ অবশ্যই 'নোবেল সন্দেশ'।

অমর্ত্য সেনের পর দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে এবছর নোবেল পেয়েছেন অভিজিৎ বন্দ্যোপাধ্য়ায়। আরও এক বাঙালির নোবেল জয়ের আনন্দেই তৈরি হয়েছে এই মিষ্টি। নলেন গুড় দিয়ে তৈরি এই মিষ্টি অত্যন্ত সুস্বাদু। চাহিদাও তুঙ্গে। ভাইফোঁটার মিষ্টি কেনার জন্য যাতে লাইনে দাঁড়াতে না হয়, সেজন্য অনেক আগে থেকেই তালিকা দিয়ে দেওয়া হয় ক্রেতাদের। ক্রেতারা তাঁদের পছন্দের মিষ্টি নির্বাচন করে তালিকা জমা দেন। আর তারপরই রেডি হয়ে যায় মিষ্টির প্যাকেট। জানা যাচ্ছে, সবচেয়ে বেশি অর্ডার পড়েছে এই নোবেল সন্দেশের। যাঁদের সুগার রয়েছে, তাঁদের জন্য সুগার ফ্রি মিষ্টিরও ব্যবস্থা রয়েছে।

মিষ্টির জন্য বিখ্যাত বর্ধমানও। আর বর্ধমানের মিষ্টি মানেই সীতাভোগ ও মিহিদানা। রাজার শহরে রাজকীয় মিষ্টি বলে কথা। সোমবার সকাল থেকেই মিষ্টির দোকানে ভিড়, লম্বা লাইন চোখে পড়ছে। ভাইফোঁটা উপলক্ষে দোকানগুলি হরেকরকম মিষ্টির সম্ভার সাজিয়ে বসেছে। কাজু বরফি, ম্যাঙ্গো ক্রিম থেকে গোলাপজাম কী নাই! তবে চাহিদার তুঙ্গে সীতাভোগ ও মিহিদানা-ই।

আরও পড়ুন, যাবেন ভেবে বোধহয় রাজ্যপালকে কালীপুজোয় আমন্ত্রণ করেননি মুখ্যমন্ত্রী, মন্তব্য দিলীপের

ভাইফোঁটার মিষ্টির তালিকায় প্রথম সারিতে অবশ্যই রয়েছে কৃষ্ণনগরের বিখ্যাত স্বরপুরিয়া ও স্বরভাজা। কৃষ্ণনগরের বিখ্যাত এই দুই মিষ্টি। অনান্য মিষ্টি তো আছেই, তবে এই দুই মিষ্টির জন্য লাইন পড়ছে দোকানে দোকানে।

Read More