Home> রাজ্য
Advertisement

নিঃসঙ্গ বার্ধক্যের ঠিকানা, Siligur-তে 'সম্মানের বাড়ি'

এক ছাদের তলায় প্রবীণদের জন্য বিনোদনের বন্দোবস্ত। থাকছে লাউঞ্জ এরিয়া, ধ্যান করার ঘর এবং লাইব্রেরিও।

নিঃসঙ্গ বার্ধক্যের ঠিকানা, Siligur-তে 'সম্মানের বাড়ি'

নিজস্ব প্রতিবেদন: নিঃসঙ্গ বার্ধক্যের ঠিকানা। শিলিগুড়ি পুলিস কমিশনারেটের উদ্যোগে চালু হল সম্মানের বাড়ি। এক ছাদের তলায় বিনোদনের মোড়কেই মিলবে কথা বলার মানুষ। 

পাল্টাচ্ছে সময়। পাল্টাচ্ছে সমাজ। বার্ধক্যে বাড়ছে নিঃসঙ্গতা। চুল পাকতেই কেউ পারিবারিক অবহেলার শিকার হচ্ছেন, কেউ আবার পরিস্থিতির। কর্মসূত্রে ভিন রাজ্য বা ভিন দেশে থাকা সন্তানের পক্ষে মা-বাবার পাশে থাকা হয়ে উঠছে না। কারণে-অকারণে কথা বলার মানুষ হারাচ্ছেন প্রবীণরা। হারাচ্ছেন বার্ধক্যের ভরসা। এই নিঃসঙ্গ বার্ধক্যের দাওয়াই নিয়েই হাজির শিলিগুড়ি পুলিস কমিশনারেট। যার নাম সম্মানের বাড়ি। এই প্রকল্পে যুক্ত রয়েছে  শিলিগুড়ি উত্তরায়নের রোটারি ক্লাবও। 

কী থাকছে এই সম্মানের বাড়িতে? এক ছাদের তলায় প্রবীণদের জন্য বিনোদনের বন্দোবস্ত। থাকছে লাউঞ্জ এরিয়া, ধ্যান করার ঘর এবং লাইব্রেরিও।

সবমিলিয়ে সম্মানের বাড়িতে কথা বলার মানুষ খুঁজে পাবেন নিঃসঙ্গ প্রবীণরা।  রবিবার এই প্রকল্পের উদ্বোধন করেন শিলিগুড়ি পুলিশ কমিশনার গৌরব শর্মা। তিনি বলেন,''তাঁদের সুখ-দুঃখে পাশে রয়েছে শিলিগুড়ি পুলিস। প্রবীণ নাগরিকরা একাকিত্বে ভুগবেন না। হেল্পলাইনও চালু করেছি।''

 

প্রবীণ নাগরিকদের খোঁজখবর নিতে প্রতিটি থানা এলাকায় একজন করে নোডাল অফিসার নিয়োগ করছে শিলিগুড়ি পুলিস কমিশনারেট। একাকী প্রবীণদের চিকিত্সার জন্য সরকারি-বেসরকারি হাসপাতালের সঙ্গেও যোগাযোগ রাখছেন পুলিস কর্মীরা। 

আরও পড়ুন- SKOCH Awards: মমতা সরকারের মুকুটে নয়া পালক, শিক্ষা দফতরকে সেরার পুরস্কার 'SKOCH'-র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More