Home> রাজ্য
Advertisement

Purba Medinipur: আটক কাজু বাদাম ভর্তি লরি, আর্থিক ক্ষতির মুখে ব্যবসায়ীরা

কেরলের তিতুকোরিন বন্দর থেকে এই কাজু আসছিল পূর্ব মেদিনীপুরের কাঁথিতে। কাঁথি মেদিনীপুর রাজ্য সড়কের এগরাতে রাস্তার ধারে দাঁড়িয়ে রয়েছে লরিগুলি।

Purba Medinipur: আটক কাজু বাদাম ভর্তি লরি, আর্থিক ক্ষতির মুখে ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদন: কেরল থেকে কাঁথি আসার পথে ১০টি কাজু বাদাম ভর্তি লরিকে আটকে দিল এগরা রেগুলেটেড মার্কেটিং অথরিটি। সাউথ আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আসা এই কাজু বাদাম গত চারদিন ধরে আটকে রয়েছে এগরাতে। ফলে চরম আর্থিক ক্ষতির মুখে পড়েছেন কাঁথির কাজু ব্যবসার সাথে যুক্ত ব্যবসায়ীরা। 

প্রায় ছয় কোটি টাকার কাঁচা মাল আটকে রয়েছে। সোমবার কাঁথি সেন্ট্রাল বাস স্ট্যান্ডে দীঘা-নন্দকুমার ১১৬বি জাতীয় সড়ক ১০ মিনিটের জন্য অবরোধ করে বিক্ষোভ দেখান কাঁথির কাজু ব্যবসায়ীরা। আটকে রাখা লরিগুলোকে দ্রুত ছেড়ে দেওয়ার দাবীতে ও সরকারের চাপানো ১ শতাংশ মার্কেটিং ট্যাক্স বাতিলের দাবী জানিয়েছেন কাজু ব্যবসায়ীরা। 

দাবী আদায় না হলে জোরদার আন্দোলনের হুমকি দিয়েছেন ব্যবসায়ীরা। উল্লেখ্য, কাজু প্রক্রিয়াকরণের এই শিল্পের সঙ্গে কাঁথির হাজার হাজার মানুষ যুক্ত। কাঁথি সহ পার্শ্ববর্তী বিস্তীর্ণ এলাকার অর্থনীতি অনেকটাই কাজু ব্যবসার উপর নির্ভরশীল। কাজু প্রক্রিয়াকরণের এই শিল্পের কাঁচামাল আসে দক্ষিণ আফ্রিকার ঘানা, নাইজেরিয়া, তানজানিয়া, সেনেগাল সহ বিভিন্ন দেশ থেকে।  

আরও পড়ুন: Purba Medinipur: বাড়ির ছাদে উঠে তল্লাশি অভিযান, হাই ভোল্টেজ তারে হাত লেগে মৃত সিভিক ভলেন্টিয়ার

কেরলের তিতুকোরিন বন্দর থেকে এই কাজু আসছিল পূর্ব মেদিনীপুরের কাঁথিতে। কাঁথি মেদিনীপুর রাজ্য সড়কের এগরাতে রাস্তার ধারে দাঁড়িয়ে রয়েছে লরিগুলি।

এছাড়াও সমস্যায় পড়েছে লরির চালক এবং খালাসিরা। তারা জানান তারা হিসাবের টাকা নিয়ে এসেছিলেন। কিন্তু এখানে আটকে থাকার ফলে সমস্যায় পড়েছেন তারা। রান্না করে খেতে টাকা শেষ হয়ে আসছে তাদের। এরপরে চলবে কী করে, সেই নিয়ে চিন্তিত তারা। লরিতে রয়েছে লক্ষ লক্ষ টাকার কাজু। রাত জেগে পাহারা দিতে হয় চুরি যাওয়ার ভয়ে। যেভাবে রাস্তার পাশে গাড়িগুলি দাঁড়িয়ে রয়েছে তাতে যে কোনও মুহুর্তে ঘটতে পারে দূর্ঘটনা। মালিক পক্ষ থেকে এখনও এই লরি গুলিকে ছাড়ানোর কোনও ব্যাবস্থা না করার ফলে সমস্যা পড়েছেন লরির চালক ও চেক পয়েন্ট অফিসাররা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More