Home> রাজ্য
Advertisement

চাষের জমির উপর দিয়ে রাস্তা তৈরিতে বাধা, টানা এক বছর 'বয়কট' ডেবরার ৭ পরিবারকে

টানা এতদিন গ্রামের চাপে থেকে নাভিশ্বাস উঠেছে পরিবারগুলির

চাষের জমির উপর দিয়ে রাস্তা তৈরিতে বাধা, টানা এক বছর 'বয়কট' ডেবরার ৭ পরিবারকে

নিজস্ব প্রতিবেদন: রাস্তা তৈরিকে কেন্দ্র করে সামাজিক বয়কটের শিকার ৭ পরিবার। গত এক বছর ধরে চলছে এমন অবস্থা। চরম দুর্ভোগে পশ্চিম মেদিনীপুরের ডেবরা থানা ডুঁয়া এক নম্বর গ্রাম পঞ্চায়েতের কালুয়া আকুব গ্রামের ওইসব পরিবার। এমনটাই অভিযোগ ওইসব পরিবারের।

চাষের জমির উপর দিয়ে রাস্তা তৈরি করাকে কেন্দ্র করে বিবাদের সূত্রপাত। তারই জেরে বন্ধ হয়েছে ধোপা, নাপিত, মুদির দোকান, ধান ভাঙার কল, পড়ুয়াদের টিউশন, এমনকি মন্দিরে যাওয়াও। এমনটাই অভিযোগ ডেবরার(Debra) ওইসব পরিবারের।

আরও পড়ুন- পুজোর আগেই TET পরীক্ষার রেজাল্ট প্রকাশ, নিয়োগ হবে জেলাভিত্তিক

fallbacks

এরকম অভিযোগ অস্বীকার করেছেন এলাকার পঞ্চায়েত প্রধান থেকে শুরু করে রাজনৈতিক নেতারা। অন্যদিকে, পুলিসের বক্তব্য, বয়কট বলে কিছু হয়নি। তবে কিছু সামাজিক সমস্যা রয়েছে।

বয়কটের শিকার এক গৃহবধূর অভিযোগ, বয়কটের জেরে তাঁর ৬ মাসের মেয়ের অন্নপ্রাসন করতে পারেননি। প্রতিবেশী কারাও বাড়ি গেলে সেই পরিবারকেও বয়কট করা হবে বলে হুমকি দেওয়া হচ্ছে। বয়কটের কারনে প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা পেয়েও বাড়ি তৈরি করতে পারছেন না কয়েকটি পরিবার। রাস্তায় পড়ে থেকে নষ্ট হচ্ছে বাড়ি তৈরির সামগ্ৰী।

সমস্যার সূত্রপাত চাষের জমির উপর দিয়ে রাস্তা তৈরি করতে বাধা দেওয়া নিয়ে। রাস্তা তৈরিতে বাধা দিয়েছিলেন অর্ধেন্দু দাস গোস্বামী ও নকুল চন্দ্র হাইত নামে দুই ব্যক্তি। বাকী ৫ পরিবারকে বয়কট করা হয়েছে ওই দুজনের সঙ্গে যোগাযোগ রাখার কারণে।

আরও পড়ুন-দেবাঞ্জন মানসিক রোগের শিকার; মনোবিদের পরামর্শ প্রয়োজন, আদালতে দাবি আইনজীবীর

এনিয়ে গ্রাম পঞ্চায়েত প্রধান সন্তু মণ্ডল বলেন, 'কাউকে বয়কট করা হয়নি। গ্রামের নিয়ম না মানায় ওদের মন্দিরে যাওয়া নিষেধ করা হয়েছে।'

টানা এতদিন গ্রামের চাপে থেকে নাভিশ্বাস উঠেছে পরিবারগুলির। তাদের অভিযোগ, প্রশাসনকে বলেও কোনও সুরাহা হয়নি। করোনা পরিস্থিতিতে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। প্রসঙ্গত, এনিয়ে ডেবরা ব্লক সমষ্ট উন্নয়ন আধিকারিক শিঞ্জিনি সেনগুপ্ত কোনও মন্তব্য করতে চাননি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More