Home> রাজ্য
Advertisement

লালগড়ে রয়্যাল বেঙ্গল, সবচেয়ে দীর্ঘ পথ পেরল বাঘ

উদ্ধারের পর ঝাড়খালিতে এনে বাঘটির চিকিত্সা করা হবে। তারপর হয়তো বক্সায় পাঠিয়ে দেওয়া হবে বাঘটিকে।

লালগড়ে রয়্যাল বেঙ্গল, সবচেয়ে দীর্ঘ পথ পেরল বাঘ

নিজস্ব প্রতিবেদন : লালগড়ের জঙ্গলে দেখা মিলল রয়্যাল বেঙ্গল টাইগারের। জঙ্গলে পাতা ক্যামেরাতেই ধরা পড়েছে সেই বাঘের ছবি। লালগড়ের জঙ্গলে বাঘের ছবি দেখতে পাওয়ার সঙ্গে সঙ্গেই খুশি পশুপ্রেমী মানুষ থেকে পর্যটকের দল। অন্যদিকে বন দফতরের তরফে জানানো হয়েছে, আপাতত তাদের মূল লক্ষ্য বাঘটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করা।

কয়েকদিন ধরেই ঝাড়খণ্ডের মধুপুরের কাছে বাঘের হামলায় গরু, বাছুরের মৃত্যুর ঘটনা ঘটছিল। এলাকায় বাঘের অস্তিত্ব নিয়ে সরব হয়েছিলেন স্থানীয় বাসিন্দারা। তাঁদের শঙ্কা যে অমূলক নয়, এই ছবিই তার প্রমাণ। এই ছবি সামনে আসতেই নড়েচড়ে বসেছে বন দফতর।

fallbacks

তবে কোথা থেকে বাঘটি লালগড়ের জঙ্গলে এসেছে, সে সম্বন্ধে এখনও নিশ্চিত করে কোনও তথ্য পাওয়া যায়নি। এক্ষেত্রে দুটো মত উঠে আসছে। একদিকে মনে করা হচ্ছে, বাঘটি হয়তো ওড়িশার সিমলিপালের জঙ্গল থেকে লালগড়ের জঙ্গলে এসেছে। আবার মনে করা হচ্ছে, বাঘটি হয়তো ঝাড়খণ্ডের পালামৌ থেকেই লালগড়ের জঙ্গলে এসেছে। তবে যেটাই ঘটে থাকুক না কেন, বন দফতর একটা বিষয়ে নিশ্চিত যে, সাম্প্রতিককালে এটাই সবচেয়ে দীর্ঘ পথ অতিক্রম করে বাঘের অন্যত্র গমনের ঘটনা ঘটল।

আরও পড়ুন, গঙ্গার বুকে প্রমোদ ভ্রমণ, কলকাতায় চালু হচ্ছে ওয়াটার ট্যাক্সি  

fallbacks

বন দফতর সূত্রে জানা গেছে, লালগড়ের জঙ্গল থেকে বাঘটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করাই এখন তাদের কাছে প্রধান চ্যালেঞ্জ। উদ্ধারের পর ঝাড়খালিতে এনে বাঘটির চিকিত্সা করা হবে। তারপর হয়তো বক্সায় পাঠিয়ে দেওয়া হবে বাঘটিকে।

Read More