Home> রাজ্য
Advertisement

Purulia: সরকারি কেন্দ্রে হয়রানি, ফোড়েদের কাছে কম দামে ধান বিক্রি চাষিদের

রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ দফতরের নির্দেশিকা মতো রাজ্যের বিভিন্ন জেলার পাশাপাশি পুরুলিয়া জেলাতেও প্রত্যেক ব্লকে চাষীদের কাছ থেকে সরাসরি ধান ক্রয় করা হচ্ছে। বাড়ি থেকে গাড়ি ভাড়া করে ধান ক্রয় কেন্দ্রে নিয়ে আসার খরচ, ধান ক্রয় কেন্দ্রে লাগছে ৩০০ টাকা করে লেবার খরচ। সবে মিলে ক্ষতির মুখে পড়তে হচ্ছে জেলার চাষীদের।

Purulia: সরকারি কেন্দ্রে হয়রানি, ফোড়েদের কাছে কম দামে ধান বিক্রি চাষিদের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেউ ব্যাংক লোন নিয়ে, আবার কেউ মহাজনদের কাছ থেকে ঋণ নিয়ে ধান চাষ করেছেন। সরকারি ধান ক্রয় কেন্দ্রে সেই ধান বিক্রি করতে এসে হয়রানির শিকার চাষীরা। ক্ষতির মুখে পড়তে হচ্ছে চাষীদের। সরকারি ধান ক্রয় কেন্দ্রে ক্যুইন্টাল প্রতি ৩-৫ কেজি করে ইচ্ছে মতো ধান কেটে নেওয়া হচ্ছে বলে অভিযোগ চাষীদের।

তার উপর বাড়ি থেকে গাড়ি ভাড়া করে ধান ক্রয় কেন্দ্রে নিয়ে আসার খরচ, ধান ক্রয় কেন্দ্রে লাগছে ৩০০ টাকা করে লেবার খরচ। সবে মিলে ক্ষতির মুখে পড়তে হচ্ছে জেলার চাষীদের। পুরুলিয়া ২ নম্বর ব্লকের কিষান মান্ডিতে ধান ক্রয় কেন্দ্রের বিরুদ্ধে এমনই অভিযোগ চাষীদের। যদিও এই বিষয়ে ধান ক্রয় কেন্দ্রের পারচেস অফিসার জানান, ধান পরিস্কার, অপরিষ্কার, ধানের মান এইসব বিষয়গুলি খতিয়ে দেখে ০-৩ কেজি করে ধান কাটা হচ্ছে। যারা পরিষ্কার ধান বিক্রি করছেন তাদের ক্ষেত্রে ধান কাটা হচ্ছে না।

আরও পড়ুন: Purba Bardhaman: পরপর ডাকাতি! বেকায়দায় পুলিস, রাত পাহাড়ায় গ্রামবাসীরা

রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ দফতরের নির্দেশিকা মতো রাজ্যের বিভিন্ন জেলার পাশাপাশি পুরুলিয়া জেলাতেও প্রত্যেক ব্লকে চাষীদের কাছ থেকে সরাসরি ধান ক্রয় করা হচ্ছে। পুরুলিয়া ২ নম্বর ব্লকের কিষান মান্ডিতেও সরকারি মূল্যে ধান ক্রয় করা হচ্ছে চাষিদের কাছ থেকে। সেই মতো চাষীরা বিভিন্ন গ্রাম থেকে গাড়িতে করে ধান নিয়ে আসছেন কিষান মান্ডির ধান ক্রয় কেন্দ্রে।

চাষীরা জানান, সরকারি ভাবে ধান বিক্রির আবেদন করার পর বিভিন্ন জনকে তারিখ দেওয়া হচ্ছে। সেই মতো ধান নিয়ে আসা হয় কিষান মান্ডিতে। কিন্তু সেই সমস্ত চাষীদের অভিযোগ, সরকারি নির্দেশিকা ছাড়াই ইচ্ছে মতো কুইন্টাল প্রতি ধান ৩-৫ কেজি করে কেটে নেওয়া হচ্ছে এবং গাড়ি থেকে ধান নামানোর জন্য ৩০০ টাকা করে লেবার খরচা নেওয়া হচ্ছে।

আরও পড়ুন: Chinsura: বিলকিস বানোকাণ্ডে 'সুপ্রিম' অস্বস্তি বিজেপি-র, পথে নামল তৃণমূল

তার উপর গাড়ি ভাড়া করে কিষান মান্ডিতে ধান বয়ে নিয়ে আসার খরচা। সবে মিলে ক্ষতির মুখে পড়ছেন ধান বিক্রি করতে আসা চাষীরা।

ঋণ শোধ করতে না পারায় সুদের বোঝা বয়ে নিয়ে বেড়াচ্ছেন পুরুলিয়ার ধান চাষীরা। আর তাই সরকারি ধান ক্রয় কেন্দ্রে ধান বিক্রি না করে ফোড়েদের কাছে ধান বিক্রি করলে সুবিধা হবে বলে জানাচ্ছেন জেলার ধান চাষীরা।

তাহলে প্রশ্ন উঠছে, যেখানে রাজ্য সরকার চাষীদের সুবিধার্থে সরকারি মূল্যে ধান ক্রয় করা হচ্ছে, সেখানে চাষীদের ধান কেন কাটা হচ্ছে? লেবার খরচই বা লাগছে কেন? তাহলে চাষীদেরই সুবিধা হচ্ছে কোথায়?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

Read More