Home> রাজ্য
Advertisement

President Droupadi Murmu: বিশ্বভারতীতে দ্রৌপদীর পাতে দেশি ঘি, পোস্তর বড়া...

কড়া নিরাপত্তা চাদরে মুড়ে ফেলা হয়েছে শান্তিনিকেতন চত্বর। বসানো হয়েছে একাধিক ড্রপ-গেট। বিশেষ ক্য়ামেরায় চলছে নজরদারি।

President Droupadi Murmu: বিশ্বভারতীতে দ্রৌপদীর পাতে দেশি ঘি, পোস্তর বড়া...

প্রসেনজিৎ মালাকার: রাত পোহালেই আসবেন রাষ্ট্রপতি। বাঙালি পদে দৌপদী মুর্মু-র রসনাতৃপ্তির আয়োজন করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। কড়া নিরাপত্তা চাদরে মুড়ে ফেলা হয়েছে শান্তিনিকেতন চত্বর। বসানো হয়েছে একাধিক ড্রপ-গেট। বিশেষ ক্য়ামেরায় চলছে নজরদারি।

২ দিনের সফরে বাংলায় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এদিন সকালে কলকাতার এলগিন রোডে নেতাজি ভবনে যান তিনি। সেখানে তাঁকে স্বাগত জানান নেতাজির পরিবারের লোকেরা। ঘুরে দেখানো হয় ভবনটি। বিকেলে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে দেশের প্রথম আদিবাসীকে রাষ্ট্রপতি সংবর্ধনা দেয় রাজ্য সরকার।

সাজো সাজো বর বিশ্বভারতীতেও। রাষ্ট্রপতির সচিবালয় সূত্রে খবর, আগামিকাল দুপুরে ১২ টা নাগাদ কলকাতা থেকে বিশেষ বিমানে শান্তিনিকতনে পৌঁছবেন দ্রৌপদী মূর্মু। বিনয় ভবন লাগোয়া  কুমিরডাঙ্গার মাঠে তৈরি করা হয়েছে অস্থায়ী হেলিপ্যাড। নিরাপত্তাজনিত কারণে গোটা এলাকাটি নো-ফ্লাইং ডোন ঘোষণা করেছে বীরভূম জেলা প্রশাসন।

আরও পড়ুন: Mamata Banerjee: রাষ্ট্রপতিকে মঞ্চে বসিয়ে সংবিধান রক্ষার আর্জি মমতার....

বিশ্বভারতীতেই মধ্যাহ্নভোজ সারবেন রাষ্ট্রপতি। মেনুতে থাকছে দেশি ঘি, পোস্তর বড়া, বেশ কয়েক রকমের ভাজা, পেঁয়াজ ও রসুন ছাড়া তরকারি, মুগ ডাল, পনির, মাশরুম-সহ  নিরামিষ বাঙালি পদ। দুপুর আড়াইটে নাগাদ শান্তিনিকেতনে রবীন্দ্রনাথের স্মৃতিবিজড়িত পাঁচটি ভবন পরিদর্শন করবেন রাষ্ট্রপতি। উদয়ন, কোর্নাক,শ্যামলী, পুনশ্চ ও উদীচী। এরপর আম্রকঞ্জে বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন দৌপদী মুর্মু। থাকবেন রাজ্যপাল সিভি আনন্দ বোসও।

এদিকে এবছর বিশ্বভারতীর সর্বোচ্চ সম্মান দেশিকোত্তম, অবন-গগন ও রবীন্দ্র পুরস্কার দেওয়া হচ্ছে না। কেন? কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকে পুরস্কার প্রাপকদের নামের তালিকা পাঠায়নি কর্তৃপক্ষ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More