Home> রাজ্য
Advertisement

শ্রীরামের নামে জয়ধ্বনি দেওয়ার যারা নিন্দা করে তারা বাঙালি হিন্দুর শত্রু: তথাগত রায়

জয় শ্রী রাম স্লোগান দেওয়া নিয়ে ফেসবুকে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

শ্রীরামের নামে জয়ধ্বনি দেওয়ার যারা নিন্দা করে তারা বাঙালি হিন্দুর শত্রু: তথাগত রায়

নিজস্ব প্রতিবেদন: বিজেপির ‘জয় শ্রী রাম’ ধ্বনিকে স্লোগান হিসেবে ব্যবহার করা নিয়ে উত্তপ্ত রাজ্য রাজনীতি।

আরও পড়ুন-'TMchhi'! মন্ত্রিত্ব গ্রহণের পরদিনই টুইটারে বেনজির ব্যঙ্গাত্মক আক্রমণ বাবুলের

খোদ মুখ্যমন্ত্রীকে লক্ষ্য করে এই স্লোগান দেওয়া নিয়ে তোলপাড় ভাটপাড়া। এরপর তা ছড়াচ্ছে অন্যান্য জায়গাতেও। এবার ওই বিতর্কে নিজেকে জড়ালেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। নাম না করে তাঁর লক্ষ্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রবিবার নিজের ট্যুইটার হ্যান্ডেলে তথাগত মন্তব্য করেন, ‘আমরা বাঙালি হিন্দুরা যে দুর্গাপুজো করি তার অন্য নাম অকাল বোধন। রাক্ষসবধের জন্য দেবীর আশীর্বাদ পেতে এটি চালু করেছিলেন ভগবান শ্রীরামচন্দ্র। সেই শ্রীরামচন্দ্রের নামে জয়ধ্বনি দেওয়াকে যারা নিন্দা করে তারা মূর্খ তো বটেই, বাঙালি হিন্দুর শত্রু।’

এদিকে, জয় শ্রী রাম স্লোগান দেওয়া নিয়ে ফেসবুকে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফেসবুকে মমতার অভিযোগ, বিজেপি ভুলভাবে 'জয় শ্রী রাম'কে ব্যবহার করছে। সেটা ঠিক নয়। ধর্মের সঙ্গে রাজনীতিকে এক করছে বিজেপি। ভেদাভেদ তৈরির চেষ্টা করছে। এটা বাংলার সংস্কৃতি নয়। মানুষ এর বিরোধিতা করবে। তিনি লিখেছেন, এই বাংলা রাজা রামমোহন রায় থেকে বিদ্যাসাগর, বহু সমাজ সংস্কারকের ভূমি। বাংলা মানে একতা, অগ্রগতি ও ইতিবাচক মনোভাব। কিন্তু বিজেপি এখন সেই বাংলার দুর্নাম করার চেষ্টা করছে বলে ফেসবুকে তোপ দেগেছেন তৃণমূল সুপ্রিমো।

আরও পড়ুন-সেনার বুলেটপ্রুফ জ্যাকেটের মান নিয়ে কোনও প্রশ্ন নেই: প্রাক্তন ডিআরডিও প্রধান

সোশ্যাল মিডিয়ায় তৃণমূল নেত্রীর স্পষ্ট বক্তব্য, "কোনও রাজনৈতিক দল তাদের মিছিলে কী স্লোগান ব্যবহার করল, তা নিয়ে আমার আদৌ কোনও সমস্যা নেই। প্রত্যেক রাজনৈতিক দলেরই নিজস্ব স্লোগান রয়েছে। আমাদের স্লোগান, 'জয় হিন্দ, বন্দেমাতরম।' বামেদের স্লোগান, 'ইনকিলাব জিন্দাবাদ।' অন্য দলের অন্য স্লোগান রয়েছে। প্রত্যেকেই আমরা প্রত্যেকের স্লোগানকে শ্রদ্ধা করি।" তাঁর কথায়, "জয় শ্রী রাম', জয় রাম জি কি, রাম নাম সত্য হ্যায়- এই ধরনের স্লোগানের ধর্মীয় ও সামাজিক প্রেক্ষাপট রয়েছে। আমরা সেই ভাবাবেগকে শ্রদ্ধা করি। কিন্তু বিজেপি এই ধর্মীয় স্লোগান জয় শ্রী রাম-কে ভুলভাবে ব্যবহার করছে।

Read More