Home> রাজ্য
Advertisement

Amartya Sen: শান্তি নিকেতনে স্বমহিমায় অমর্ত্য, 'অযোধ্যা হিন্দুরাষ্ট্র গড়ার প্রার্থীকে হারিয়ে দিয়েছে...'

Amartya Sen: আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে নালন্দা বিশ্ববিদ্যালয় নিয়েও আক্ষেপ করেন অধ্যাপক সেন৷ তিনি জানান, বুদ্ধদেবের থেকে নানা কিছুর শেখার আছে। নালন্দায় সেই সমস্ত নতুন করে করা হয়নি

Amartya Sen: শান্তি নিকেতনে স্বমহিমায় অমর্ত্য, 'অযোধ্যা হিন্দুরাষ্ট্র গড়ার প্রার্থীকে হারিয়ে দিয়েছে...'

প্রসেনজিত্ মালাকার: 'ভারতবর্ষকে হিন্দুরাষ্ট্র করার প্রচেষ্টা কিছুটা আটকানো গেছে', লোকসভা নির্বাচনে ফলাফল নিয়ে বিস্ফোরক নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। ভারতীয় ন্যায় সংহিতা নিয়েও কড়া সমালোচনা করেন বর্ষীয়ান এই অর্থনীতিবিদ ৷ তিনি বলেন, 'সংবিধান বদল করতে যে যে আলোচনার প্রয়োজন ছিল তা করা হয়নি ৷ মণিপুরের যা সমস্যা মধ্যপ্রদেশের তা সমস্যা নিশ্চই নয়।" প্রতীচী ট্রাস্টের (ইণ্ডিয়া) আলোচনায় অংশ নিয়ে তিনি বলেন, "বেকার সমস্যার সমাধান করা যাবে না শিক্ষায় জোর না দিলে। দেওয়া হচ্ছে না, এটাই আক্ষেপ।'

আরও পড়ুন-অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হল 'নিট-ইউজি'র কাউন্সেলিং...

প্রায় প্রতি বছরের মত এবারও বোলপুরের একটি বেসরকারি হোটেলের সভাকক্ষে 'প্রতীচী ট্রাস্ট (ইণ্ডিয়া)' -র পক্ষ থেকে 'কেন স্কুলে যাই : সহযোগিতার সহজ পাঠ' শীর্ষক আলোচনা আয়োজন করা হয়। আলোচনায় অংশ নেন নোবেলজয়ী অর্থনীতিবিদ তথা ট্রাস্টের চেয়ারম্যান অমর্ত্য সেন ও অধ্যাপক জঁ দ্রেজ-সহ রাজ্যের বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষিকা, পড়ুয়ারা।

আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে লোকসভা নির্বাচনের ফলাফল নিয়ে কার্যত বিস্ফোরক নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি বলেন, "স্কুলে পর্যন্ত আলোচনা পৌঁছে গিয়েছিল ৷ ভারতবর্ষকে কিভাবে হিন্দুরাষ্ট্র করা যায় এই আলোচনা হত। কিন্তু, আমাদের জানা দরকার হিন্দু-মুসলমানের মধ্যে পার্থক্য বাচ্চাদের মধ্যে একেবারেই নেই৷ তাই লোকসভা যে নির্বাচন হল আমাদের দেশে তাতে ভারতবর্ষকে হিন্দুরাষ্ট্র করার যে প্রচেষ্টা তা আটকানো গেল। ওরা এটা মানতে পারল না, যেখানে বড় মন্দির তৈরি হল সেখানে একজন  সেকুলার দলের প্রার্থী, হিন্দু রাষ্ট্র গড়ার প্রার্থীকে হারিয়ে দিয়েছে। দেখুন, ভারতবর্ষ একেবারেই ধর্মনিরপেক্ষ দেশ নয়, তবে বহু ধর্মের দেশ তো বটেই।"

আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে নালন্দা বিশ্ববিদ্যালয় নিয়েও আক্ষেপ করেন অধ্যাপক সেন৷ তিনি জানান, বুদ্ধদেবের থেকে নানা কিছুর শেখার আছে। নালন্দায় সেই সমস্ত নতুন করে করা হয়নি ৷ আগের সরকার আর বর্তমান সরকার করেনি। পাশাপাশি, বেকার সমস্যা, সমাধানের পথ, দেশের শিক্ষা ব্যবস্থা, অর্থনৈতিক পরিকাঠামো নিয়ে কড়া সমালোচনা করেন অধ্যাপক সেন।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে ভারতীয় ন্যায় সংহিতা লাগু নিয়ে অমর্ত্য সেন বলেন, "একটা সংবিধান বদলাতে গেলে যে আলোচনা দরকার। সেগুলো হয়নি, আক্ষেপ ৷ আরও আলোচনার তো প্রয়োজন ছিল, তার প্রমাণ তো দেখি না ৷ মণিপুরে যে সমস্যা, মধ্যপ্রদেশে সেই সমস্যা নিশ্চই নয়।" এভাবেই এদিনের আলোচনায় কেন্দ্রীয় সরকারকে বিভিন্ন ভাবে কটাক্ষ ও সমালোচনা করেন অধ্যাপক অমর্ত্য সেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More