Home> রাজ্য
Advertisement

মুর্শিদাবাদ মডিউলের সঙ্গে যোগ জামাতুল মুজাহিদিনের, NIA-এর নজরে ফের খাগড়াগড়ের মাস্টারমাইন্ড

মনে করা হয়, সাবেক জেএমবি (জামাতুল মুজাহিদিন বাংলাদেশ)কার্যপ্রণালীর সঙ্গে সাদৃশ্য রয়েছে ইসলামিক স্টেট (আইএস) সংগঠনের

মুর্শিদাবাদ মডিউলের সঙ্গে যোগ জামাতুল মুজাহিদিনের, NIA-এর নজরে ফের খাগড়াগড়ের মাস্টারমাইন্ড

নিজস্ব প্রতিবেদন: আলকায়দা মুর্শিদাবাদ মডিউলের সঙ্গে যোগ মিলছে খাগড়াগড় কাণ্ডে অন্যতম মাস্টারমাইন্ড সালাউদ্দিনের। ধৃত জঙ্গিদের জিজ্ঞাসাবাদ করে বেরিয়ে এল এমনই চাঞ্চল্যকর তথ্য। তাই জাতীয় তদন্তকারী দলের নজরে চলে জামাতুল মুজাহিদিনও। প্রশ্ন উঠছে জেএমবি-র সঙ্গে কি যোগ প্রত্যক্ষ রয়েছে আলকায়দার?

মনে করা হয়, সাবেক জেএমবি (জামাতুল মুজাহিদিন বাংলাদেশ)কার্যপ্রণালীর সঙ্গে সাদৃশ্য রয়েছে ইসলামিক স্টেট (আইএস) সংগঠনের। বিশ্বে একক রাষ্ট্রগঠনের লক্ষ্যে আইএস কাজ করে থাকে। ভারত এবং বাংলাদেশকে ইসলামিক রাষ্ট্র গঠনে উদ্দেশে ১৯৯৮-তে ওপার বাংলায় তৈরি হয় জামাতুল মুজাহিদিন। পরবর্তীকালে ওই সংগঠনের অন্দরে মতানৈক্য তৈরি হয়। জেএমবি ভেঙে একটি শাখা তৈরি হয় নব্য জেএমবি। তবে, ভারতে যে শাখাটি সক্রিয়, সেটি জেএমআই (জামাতুল মুজাহিদিন ইন্ডিয়া) বলে পরিচিত। এই শাখার প্রধান সালাউদ্দিন সালেহিন। 

তদন্তকারীদের দাবি, ধৃত জঙ্গিদের থেকে যে হোয়াটসঅ্যাপ গ্রুপ মিলেছে, সেখানে বেশ কয়েকজন জেএমবি-র সদস্য রয়েছে। সে থেকেই অনুমান, ভারতে বিভিন্ন জায়গায় নাশকতার ছক কষার পিছনে ভারতে আল কায়দা শাখা আকিজ (al-Qaeda in the Indian Subcontinent / AQIS)-এর সঙ্গে হাত মিলিয়ে কাজ করছে জামাত। বাংলাদেশের গোয়েন্দাদের মতে, জেএমবি সাধারণত ইসলামিক স্টেট (আইএস)-এর ভাবধারায় নাশকতা চালায়। তবে, একাংশের মতে, বুদ্ধগয়ার বিস্ফোরণে ছক কষার পিছনে মূল ষড়যন্ত্রকারী কওসরের গ্রেফতারের পর মুখ থুবড়ে পড়ে নব্য জেএমবি। বাংলা-সহ দক্ষিণ ভারতে কয়েকটি রাজ্যে আকিজ সক্রিয় হওয়ায় সেদিকেই ঝুঁকতে শুরু করেছে ওই সংগঠনের সদস্যরা।

Read More