Home> রাজ্য
Advertisement

Cooch Behar Lok Sabha Election Result 2024 Live: উত্তরে নৌকোডুবি, কোচবিহারের পরাজিত অমিত শাহর ডেপুটি

Cooch Behar Lok Sabha Election Result 2024 Latest Update: কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রমাণিক। তিনি এই কেন্দ্র থেকে লড়াইয়ের ময়দানে। ফলে এই কেন্দ্রে বিজেপির প্রেস্টিজ ফাইট। গত কয়েক মাসে এই এলাকায় যে হারে রেষারেশি তাতে এবার জমে উঠবে এই কেন্দ্রের ভোট।   

Cooch Behar Lok Sabha Election Result 2024 Live: উত্তরে নৌকোডুবি, কোচবিহারের পরাজিত অমিত শাহর ডেপুটি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লোকসভা নির্বাচন ২০২৪-এর ফলাফল ঘোষণা আজ। গণনা চলছে। কোচবিহার লোকসভা কেন্দ্রের ২০২৪-এর ফলাফলের নিরিখে কে কত ভোটে জয়ী হলেন, কাকে হারিয়ে কে জয়ী হলেন, তা স্পষ্ট হয়ে যাবে আর কিছুক্ষণের মধ্যেই। তবে আপাতত কোচবিহারে ১০৯০৯ ভোটে এগিয়ে তৃণমুল প্রার্থী জগদীশ চন্দ্র বর্মা বসুনিয়া। কোচবিহার আসনে ২০২৪-এর লোকসভা নির্বাচনের ভোট গণনার ট্রেন্ড ও চূড়ান্ত ফলাফল জানতে এখানে চোখ রাখুন- 

লোকসভা নির্বাচন ২০২৪: কোচবিহার

দল- প্রার্থী - প্রাপ্ত ভোট 


তৃণমূল- জগদীশ চন্দ্র বর্মা বাসুনিয়া -৭৭৩৭৩৩
বিজেপি-নিশীথ প্রামাণিক-৭৩৪২০৬
কংগ্রেস- পিয়া রায় চৌধুরী-

আরও পড়ুন- Kanthi Lok Sabha Election Result: কাঁথিতে প্রভাব ধরে রাখবে অধিকারী পরিবার, নাকি আসবে পালাবদল?

কবে ভোট হয়

এই কেন্দ্রে এবার ভোট নেওয়া হয় প্রথম দফায় ১৯ এপ্রিল।  এবার ভোট পড়েছে ৮২.১৬ শতাংশ। 

২০২৪-এর ভোটের হার-

এবার এই কেন্দ্রে ভোট পড়েছে ৮২.১৬ শতাংশ। কোচবিহার জেলার মোট ৯ টি বিধানসভার মধ্যে ৭ টি বিধানসভায় লোকসভা নির্বাচন হয়। হলদিবাড়ি জলপাইগুড়ি লোকসভার মধ্যে পড়ে। এবং তুফানগঞ্জ বিধানসভা আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে পড়ে।  এই ৭ টি বিধানসভা নিয়ে কোচবিহার লোকসভা নির্বাচন হয়৷ কোচবিহার লোকসভার মোট ভোটার - ১৯৬৬৮৯৩। লোকসভা নির্বাচনে মোট ভোট পড়েছে - ১৬১৫৯৯৯। 

আরও পড়ুন- Bishnupur Lok Sabha Election Result: প্রাক্তনকে পিছনে ফেলে ক্রমশঃ এগোচ্ছেন সুজাতা

আসনের ইতিহাস

২০১৬ সালে তৃণমূলের পার্থপ্রতিম রায় এই আসন থেকে জয়ী হন। বিজেপির হেম চন্দ্র বর্মনকে তিনি হারান। ২০১৯ সালে ফের বিদেপি প্রার্থী করে নিশীথ প্রামাণিককে। তিনি তৃণমূলমের পরেশ অধিকারীকে হারিয়ে দেন। নিশীথ প্রমাণিক পান ৭১৩৫৯৪ ভোট। তিনি বারান তৃণমূলের পরেশ অধিকারীকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হয়েছেন নিশীথ প্রামাণিক। তাঁকে জেতাতে এবার মরিয়া বিজেপি। এই কেন্দ্রে এসসি ভোটারের সংখ্যা ৮৭৯৯৮১ জন। মোট ভোটার ১৮১০৬৬০। ১৯৫২ সালে কোচবিহার লোকসভা কেন্দ্রে প্রথম ভোটগ্রহণ করা হয়েছিল। সেই সময় এই কেন্দ্রের নাম ছিল উত্তরবঙ্গ। দ্বিতীয় লোকসভা নির্বাচনের সময় এই উত্তরবঙ্গ নাম পরিবর্তন হয়ে কোচবিহার রাখা হয়। মাঝে একবার ছাড়া পঞ্চম লোকসভা নির্বাচন পর্যন্ত এই কেন্দ্রে দাপট ছিল কংগ্রেসেরই। ১৯৭৭ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত যতগুলি লোকসভা নির্বাচন হয়েছে, প্রতিবারই এই কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন ফরওয়ার্ড ব্লক প্রার্থীরা। ২০০৪ এবং ২০০৯ সালে প্রার্থী পরবির্তন করেও নিজেদের গড় ধরে রেখেছিল বাম শরিক দলটি। ২০১৪ সালে পটপরিবর্তন হয়। ফরওয়ার্ড ব্লকের হাত থেকে কোচবিহার কেন্দ্রটি কেড়ে নিয়েছিল তৃণমূল। ঘাসফুল শিবিরের প্রার্থী রেণুকা রায় ফরওয়ার্ড ব্লকের দীপক কুমার রায়কে হারিয়ে জয়লাভ করেছিলেন। তৃণমূল প্রার্থী পেয়েছিলেন ৫,২৬,৪৯৯ ভোট। অন্যদিকে ফরওয়ার্ড ব্লক প্রার্থীর প্রাপ্ত ভোট ছিল ৪,৩৯,৩৯৩। বিজেপির হেমচন্দ্র বর্মন ২,১৭,৬৫৩ ভোট পেয়ে সকলের নজর কেড়েছিলেন।

   
২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল

২০১৯ লোকসভা নির্বাচনে কোচবিহারে জয়ী হন নিথীথ প্রামণিক। নিশীথ পান ৭,৩১,৫৯৪ ভোট। তৃণমূলের পরেশ অধিকারী পান ৬,৭৭,৩৬৩ ভোট। ফরোয়ার্ড ব্লকের গোবিন্দ চন্দ্র রায় পান ৪৬,৬৪৮ ভোট। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

Read More