Home> রাজ্য
Advertisement

WB Weather Update: সরস্বতী পুজোর আগেই উধাও হবে শীত! বৃষ্টি ভোগাবে আর কদিন, জানাল হাওয়া অফিস

WB Weather Update: পরিস্থিতি এমনই যে গরমের কাপড় সঙ্গে না নিয়ে বের হওয়া ঝুঁকির। আবার হঠাত্ করেই চলে আসছে বৃষ্টি। সবেমিলিয়ে বেশ গোলমেলে পরিস্থিতি। কবে কাটবে এই অবস্থা?

WB Weather Update: সরস্বতী পুজোর আগেই উধাও হবে শীত! বৃষ্টি ভোগাবে আর কদিন, জানাল হাওয়া অফিস

অয়ন ঘোষাল: সকাল থেকেই আকাশ মেঘলা। রাজ্যের কোথাও কোথাও বৃষ্টিও হয়ে গিয়েছে এক পশলা। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজও বৃষ্টি হবে রাজ্যজুড়ে। কলকাতাতেও আজ কিছুটা বাড়বে বৃষ্টির পরিমাণ। রাতের তাপমাত্রা বাড়তে বাড়তে স্বাভাবিকের ৬ ডিগ্রি ওপরে। দিনের তাপমাত্রাও ২৭ ডিগ্রি ছুঁই ছুঁই। ফলে সম্পূর্ন গায়েব শীতের কামড়। শনিবার থেকে বৃষ্টি গায়েব হলেও জাঁকিয়ে শীত ফেরার সম্ভাবনা আর নেই বলেই মনে করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। ফলে সরস্বতী পুজোর আগেই ফুরিয়ে যেতে পারে শীতের এই মরসুমের মেয়াদ।

আরও পড়ুন-টার্গেট মিড ডে মিলের গুদামঘর, হাতির হানা অতিষ্ঠ পড়ুয়াদের ক্লাস মাঠে

বঙ্গোপসাগরে উচ্চচাপ বলয় তৈরি হবে আজ। এর প্রভাবে সাগর থেকে আরও জলীয় বাষ্প ঢুকবে। পূবালী হওয়ার প্রভাব বাড়বে। ঝাড়খন্ডে একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। রুদ্ধ উত্তর পশ্চিম ভারতের ঠাণ্ডা হাওয়া ঢোকার রাস্তা। এর ওপর আবার পরপর তিনটি পশ্চিমী ঝঞ্ঝা। একটি পশ্চিমী ঝঞ্ঝার রেশ কাটতে না কাটতেই আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা এসে হাজির। তৃতীয়  পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে পরশু ৩ ফেব্রুয়ারি।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণবঙ্গে আজ দিনভর সম্পূর্ন বা আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। উত্তর-পশ্চিমের হাওয়া বন্ধ। পরিবর্তে রিভার্স উইন্ড বা পুবালী হাওয়ার প্রভাব বাড়ছে। এর ফলে শুক্রবার পর্যন্ত মেঘলা আকাশ ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে বৃষ্টি বন্ধ।

উত্তরবঙ্গে আজ ও কাল সিকিমে তুষারপাতের সম্ভাবনা। শুক্রবারের মধ্যে এই সম্ভাবনা সব থেকে জোরাল। প্রভাব পড়তে পারে দার্জিলিং এর উঁচু পার্বত্য এলাকায়। আজ ও কাল অর্থাৎ শুক্রবার এর মধ্যে দার্জিলিং ও কালিম্পং শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিংয়ের উঁচু এলাকায় হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলাতে সকালের দিকে কুয়াশার সম্ভাবনা। ঘন কুয়াশার সতর্কতা জারি হয়েছে কিছু এলাকায়। কুয়াশার দাপট থাকবে। বেশি কুয়াশা হবে মালদহ এবং দুই দিনাজপুরে। জলপাইগুড়ি ও কোচবিহারে ও ঘনকুয়াশার সতর্কতা জারি হয়েছে। দার্জিলিং এর সমতল এলাকা শিলিগুড়িতে ও কুয়াশার দাপট থাকতে পারে।

কলকাতায় পরপর দুদিন রাতে হালকা বৃষ্টি হয়েছে। আজ এই বৃষ্টির পরিমাণ সামান্য হলেও বাড়বে। শনিবার থেকে আর বৃষ্টির সম্ভাবনা নেই। তারপরেও আর জাঁকিয়ে শীতের সম্ভ্যবনা নেই। আকাশ শনিবার পরিস্কার হলে রাতে ও ভোরে হালকা শীতের আমেজ হয়তো থাকবে। কিন্তু দিনের বেলায় শীতের অনুভূতি এই মরশুমে আর ফেরার তেমন কোনো সম্ভাবনা নেই।
 
কাল রাতের তাপমাত্রা ২০.৬ ডিগ্রি থেকে আরও বেড়ে হয়েছে ২১.৩ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ দিনে ৯০ শতাংশ এবং রাতে ৬৬ শতাংশ। এক পশলা হালকা বৃষ্টি হয়েছে আলিপুরে। অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হয়েছে উত্তর কলকাতা এবং উত্তর ২৪ পরগনা লাগোয়া কলকাতায়।

অন্যদিকে, আজ বৃষ্টি হতে পারে পাঞ্জাব হরিয়ানা চণ্ডীগড় এবং উত্তর প্রদেশের কিছু অংশে। শুক্র ও শনিবার এই বৃষ্টি চলতে পারে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়বে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। বৃহস্পতিবার জম্মু-কাশ্মীর ও লাদাখ সহ উত্তরাখণ্ডের পার্বত্য এলাকায় বৃষ্টির সঙ্গে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়ার পরিবর্তন উত্তর-পশ্চিম ভারত সহ বেশ কিছু রাজ্যে। আগামী কয়েক দিনে তাপমাত্রা বাড়বে উত্তর-পশ্চিম, মধ্য ভারতের রাজ্যগুলিতে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More