Home> রাজ্য
Advertisement

Sitaram Yechuri: লোকসভা ভোটে বিজেপি বিরোধী লড়াই কোন কৌশলে, খোলসা করলেন ইয়েচুরি

Sitaram Yechuri: সংসদে দুই যুবকের তাণ্ডব নিয়েও মন্তব্য করেন ইয়েচুরি। সংসদে দুই যুবকের ঢুকে পড়ার পর নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। এনিয়ে ইয়েচুরি বলেন, সংসদে যা হয়েছে তা বিরাট বড়মাপের নিরাপত্তায় গলদ

Sitaram Yechuri: লোকসভা ভোটে বিজেপি বিরোধী লড়াই কোন কৌশলে, খোলসা করলেন ইয়েচুরি

মনোরঞ্জন মিশ্র: গো বলয়ের ৩ রাজ্যে ভরাডুবি হয়েছে বিরোধীদের। সব জল্পনা উড়িয়ে মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তীসগঢ়ে সরকার গড়ছে বিজেপি। এখন প্রশ্ন কোথায় গেল বিজেপি বিরোধী ইন্ডিয়া জোটের শক্তি? লোকসভায় তাহলে বিজেপিকে বিরোধীরা রুখবে কীভাবে? মঙ্গলবার দিল্লিতে ইন্ডিয়া জোটের বৈঠকে সম্ভবত তা নিয়েই কাটাছেঁড়া হবে। তবে তার থেকেও বড় প্রশ্ন, বিভিন্ন রাজ্যে কীভাবে আসনরফা করবে বিরোধীরা?

আরও পড়ুন-নিজের দলেই প্রতিষ্ঠিত চোর, এরপর তৃণমূলকে বলার জায়গায় থাকব কি আমরা?, কাকে নিশানা অনুপমের

রবিবার পুরুলিয়া শহরের ভিক্টোরিয়া স্কুল ময়দানে প্রয়াত সাংসদ বাসুদেব আচারিয়ায় স্মরণসভায় হাজির হয়েছিলেন সিপিএম নেতারা। সেখানেই ইন্ডিয়া জোটের দলগুলির বিভিন্ন রাজ্যে আসনরফা নিয়ে বক্তব্য রাখছিলেন সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি। সিপিএম নেতা বলেন, ইন্ডিয়া জোটের দলগুলির আসন সমঝোতা নিয়ে ইয়েচুরি বলেন, ইন্ডিয়া জোটে রাজ্যগুলির আসন বন্টনের বিষয়ে একটা বিষয় স্পষ্ট যে আসন সমঝোতার ক্ষেত্রে প্রতিটি রাজ্যে বিচার বিবেচনা করেই করা হবে। প্রতিটি রাজ্যে পরিস্থিত এক নয়। কেরালায় লড়াই হবে সিপিএম ও কংগ্রেসের মধ্যে। পাশের রাজ্য তামিলনাডুতে সবাই মিলেই লড়াই করবে বিজেপি বিরুদ্ধে। পৃথক পৃথক রাজ্যে আলাদা আলাদা পরিস্থিতি। তাই রাজ্যের পরিস্থিতি বিচার করেই সিদ্ধান্ত নেওয়া হবে। বাংলার ক্ষেত্রে আমরা আগেই বলেছি। এখানে বামপন্থী, কংগ্রেস ও অন্যান্য বিরোধী দল একসঙ্গে লড়াই করবে বিজেপি ও তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে।

অন্যদিকে, সংসদে দুই যুবকের তাণ্ডব নিয়েও মন্তব্য করেন ইয়েচুরি। সংসদে দুই যুবকের ঢুকে পড়ার পর নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। এনিয়ে ইয়েচুরি বলেন, সংসদে যা হয়েছে তা বিরাট বড়মাপের নিরাপত্তায় গলদ। আর যে দিনটিকে বেছে নেওয়া হয়েছে সেটিও গুরুত্বপূর্ণ। ২০০১ সালে সংসদে যে হামলা হয়েছিল তার ২২তম বর্ষপূর্তি ছিল। সেইদিন কয়েকজন নিরাপত্তা কর্মী শহিদ হয়েছিলেন। তার বাইশ বছর পর এই ঘটনা ঘটল। অনেক বিষয় রয়েছে এর মধ্যে। যার সুপারিশে ওই দুই যুবক সংসদে এসেছিলেন কে সেই সাংসদ? এসব প্রশ্নের জবাব চাই। যারা জবাব চাইছেন তাদের সাসপেন্ড করে দেওয়া হল। আসলে সরকার তার গলতি মানতে রাজি নয়। রাহুল গান্ধী যে প্রশ্ন তুলেছেন তা ঠিকই। দেশের কয়েক কোটি মানুষ দারিদ্রের শিকার। দেশের ৪০ শতাংশ যুবক বেকার।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More