Home> রাজ্য
Advertisement

Dooars: ভোটের আগে ডুয়ার্সের চা বাগানে অসন্তোষ, পাওনার দাবিতে শ্রমিক বিক্ষোভ

বাগান খোলার পর বেশ কিছু মাস সব ঠিকঠাক ছিল বলে শ্রমিকদের দাবি। কিন্তু বর্তমানে শ্রমিকেরা বিভিন্ন দাবি পূরণ থেকে বঞ্চিত। তাই শুক্রবার মানাবাড়ি চা বাগানের শ্রমিকেরা চা বাগানের গেটের সামনে কাজ বন্ধ করে বিক্ষোভ দেখান।

Dooars: ভোটের আগে ডুয়ার্সের চা বাগানে অসন্তোষ, পাওনার দাবিতে শ্রমিক বিক্ষোভ

অরূপ বসাক: ভোটের আগে মানাবাড়ি চা বাগানকে ঘিরে অসোন্তষ শ্রমিকদের। পাওনাকড়ির দাবিতে বিক্ষোভ শুরু শ্রমিকদের। ডুয়ার্সের মানাবাড়ি চাবাগান এক সময় দীর্ঘদিন বন্ধ ছিল। গত তিন বছর ধরে নতুন মালিকের হাত ধরে নতুন ভাবে চলা শুরু হয়েছে এই চাবাগান। বাগান খুলতেই শ্রমিকদের বিভিন্ন প্রতিশ্রুতি দিয়েছিল চা বাগান কর্তৃপক্ষ। কিন্তু যত দিন যাচ্ছে প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ চা বাগান কর্তৃপক্ষ, দাবি শ্রমিকদের। 

আরও পড়ুন, Mausam Noor: অভিমান ভুলে পথে নামলেন 'বেসুরো' মৌসম, তৃণমূলের হয়ে মালদায় প্রচার

বাগান খোলার পর বেশ কিছু মাস সব ঠিকঠাক ছিল বলে শ্রমিকদের দাবি। কিন্তু বর্তমানে শ্রমিকেরা বিভিন্ন দাবি পূরণ থেকে বঞ্চিত। তাই শুক্রবার মানাবাড়ি চা বাগানের শ্রমিকেরা চা বাগানের গেটের সামনে কাজ বন্ধ করে বিক্ষোভ দেখান। চা বাগানের শ্রমিক রমেশ কর্মী রুপা দর্জি, সবিতা ওরাও এর বক্তব্য, বিগত কয়েক মাস যাবত তাদের মজুরি ঠিকঠাক পাচ্ছে না। যার ফলে সমস্যায় পড়তে হচ্ছে শ্রমিকদের। শ্রমিকদের মজুরি দিতে প্রতিবারই বিলম্ব করছে চা বাগান কর্তৃপক্ষ।

শুক্রবার এইসব শ্রমিকরা দাবি করেন, আজই তাদের বকেয়া মজুরি প্রদান করতে হবে। কারণ হোলির আগে তাদের পূজা-পর্বণ থাকে। সেই কারণেই আজকের মধ্যেই মজুরির দাবিতে বিক্ষোভে সামিল হন বাগানের সকল শ্রমিকেরা। এখানেই শেষ নয় শ্রমিকদের আরও দাবি, চা বাগানের হাসপাতালের কোন পরিষেবা নেই, ঘরবাড়ি খারাপ। চা গাছের জল দেবার কোন ব্যবস্থা না থাকায় প্রচন্ড রোদে নষ্ট হয়ে যাচ্ছে চা গাছ।

সে ব্যাপারে উদাসীন চা বাগান কর্তৃপক্ষ। এর ফলে উৎপাদন ঘাটতি দেখা দিচ্ছে। শ্রমিকেরা আরও বলেন, যখন বাগান খোলে তখন মালিকপক্ষ শ্রমিকদের স্বার্থে অনেক প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু কোন প্রতিশ্রুতি রক্ষা করেনি মালিকপক্ষ। দিন দিন বাগানের পরিস্থিতি খারাপ হতে চলেছে। বাগানে ঠিকঠাক দেখভালের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে চা গাছ থেকে শুরু করে ছায়া গাছ।

শ্রমিকরা জানান, আজকের মধ্যে বকেয়া মজুরি না পেলে আরও বৃহত্তর আন্দোলনে সামিল হবেন তারা। লোকসভা ভোটের আগে চা বাগানে শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। মানাবাড়ি চা বাগানের ম্যানেজার অনুপম চৌধুরী বলেন, বেশ কয়েক মাস বৃষ্টিপাত না হওয়ায় চা গাছের ক্ষতি হয়েছে। যার ফলে উৎপাদনও কমেছে। সেই ক্ষেত্রে শ্রমিকদের মজুরি দিতে বিলম্ব হচ্ছে কিন্তু মজুরি দিচ্ছি আমরা। আশা করছি শুক্রবারে বিকেল নাগাদ শ্রমিকদের মজুরি প্রদান করা হবে। 

আরও পড়ুন, Holi: কর্নফ্লাওয়ারে বিটফলের রস মেলালেই তৈরি ভেষজ গোলাপি আবির! রয়েছে আরও রং...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More