Home> রাজ্য
Advertisement

KLO: শীঘ্রই দেশে ফিরছেন নেতারা, পৃথক কামতাপুর রাজ্য নিয়ে চাঞ্চল্যকর বিবৃতি কেএলও-র

একসময় জঙ্গি সংগঠনের তালিকায় ছিল কেএলও। তারও বলছে কেন্দ্রের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সমস্য়া সমাধানের পথে যেতে চাইছে। উল্লেখ্য এর আগে উত্তরপূর্বের একাধিক জঙ্গি গোষ্ঠীর সঙ্গে আলোচনা করে সমাধান সূত্র বের করেছে কেন্দ্র

KLO: শীঘ্রই দেশে ফিরছেন নেতারা, পৃথক কামতাপুর রাজ্য নিয়ে চাঞ্চল্যকর বিবৃতি কেএলও-র

সঞ্জয় ভদ্র: পৃথক কামতাপুর রাজ্যে নিয়ে চাঞ্চল্যকর বিবৃতি দিল কেএলও। সংগঠনের চেয়ারম্যান জীবন সিংহ এক বিবৃতিতে জানিয়েছেন, পৃথক কামতাপুর রাজ্য নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনা একবারে শেষপর্যায়ে। ভারতে এসে কামতাপুর নিয়ে দ্বিপাক্ষিক আলোচনায় যোগ দেবেন কেএলও নেতারা। তাদের বহুদিনের দাবি এবার পূরণ হতে চলেছে।

আরও পড়ুন-স্ত্রীর সামনেই পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে মাথায় গুলি, ভরা বাজারে খুন তৃণমূল কর্মী

প্রেস বিবৃতিতে জীবন সিংহ যে দাবি করেছেন তা যথেষ্টই ইঙ্গিতপূর্ণ। তিনি জানাচ্ছেন ২০২৩ সালে নববর্ষের প্রাক্কালে তিনি একটি খবর জানাতে চলেছেন। সেটি হল পৃথক কামতাপুর রাজ্যের দাবি নিয়ে তাঁরা যে আন্দোলন করছিলেন তা নিয়ে কেন্দ্রের সঙ্গে তাদের আলোচনা একেবারে শেষপর্যায়ে। এ ব্যাপারে মধ্যস্থতা করেছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। কেন্দ্রের সঙ্গে আলোচনার জন্য বর্তমানে যেসব কেএলও নেতা দেশের বাইরে রয়েছেন তারা দেশে ফিরবেন এবং কেন্দ্রের সঙ্গে আলোচনায় বসবেন। টানা দুদশক ধরে যে পৃথক কামতাপুরের জন্য আন্দোলন চলছে সেই ব্যাপারে একটি সুস্পষ্ট সমাধান সূত্র মিলবে।

কিছুদিন ধরেই পৃথক পৃথক কোচবিহারের দাবিতে বারেবারেই সোচ্চার হচ্ছে গ্রেটার নেতা অনন্ত মহারাজ। গত বছর শিলিগুড়িতে বিজয়া সম্মিলনীর অনুষ্ঠানে মমতার সঙ্গে যোগ দিয়েই তিনি ফের সেই দাবি উস্কে দেন। কিছুদিন পর আলিপুরদুয়ারে ফের একই দাবি তোলেন। তিনি জানিয়ে দেন। গ্রেটার কোচবিহার নিয়ে কেন্দ্রের সঙ্গে তাদের আলোচনা শেষপর্যায়ে। এদিকে, গত সপ্তাহেই তিনি জানিয়েছেন কোচবিহার হবে একটি কেন্দ্রশাসিত অঞ্চল।  অনন্ত মহারাজের দাবির মধ্যেও কামতাপুর রয়েছে। 

একসময় জঙ্গি সংগঠনের তালিকায় ছিল কেএলও। তারও বলছে কেন্দ্রের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সমস্য়া সমাধানের পথে যেতে চাইছে। উল্লেখ্য এর আগে উত্তরপূর্বের একাধিক জঙ্গি গোষ্ঠীর সঙ্গে আলোচনা করে সমাধান সূত্র বের করেছে কেন্দ্র। ফলে কেএলওর ক্ষেত্রেও সেটা হয় কিনা তা দেখার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More