Home> রাজ্য
Advertisement

Cyclone Mocha: ধেয়ে আসছে ভয়ঙ্কর মোকা! স্বস্তির বৃষ্টি কোন কোন জেলায়?

শুক্রবার থেকে রবিবার পর্যন্ত পশ্চিমবঙ্গের উপকূলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা সমুদ্রে রয়েছেন, বৃহস্পতিবার বিকেলের মধ্যে উপকূলে ফিরতে নির্দেশ আবহাওয়া দফতরের। কলকাতায় গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। জলীয় বাষ্প কমে শুষ্ক আবহাওয়া। শুক্রবার পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

Cyclone Mocha: ধেয়ে আসছে ভয়ঙ্কর মোকা! স্বস্তির বৃষ্টি কোন কোন জেলায়?

অয়ন ঘোষাল: গভীর নিম্নচাপ প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিল মোকা। বৃহস্পতিবার মধ্যরাতের মধ্যে সেটি অতি প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নেবে।ঘূর্ণিঝড় মোকা এখন দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে। ঘন্টায় আট কিলোমিটার বেগে উত্তর উত্তর পশ্চিম দিকে এগোচ্ছে মোকা। বৃহস্পতিবার রাতের পর প্রবল ঘূর্ণিঝড়ের আকার নেবে। ১২ মে রাতের পর অতি প্রবল ঘূর্ণিঝড়ের চেহারা নেবে। ১৪ মে দুপুরে হবে ল্যান্ডফল। এই ঘূর্ণিঝড়ের কোনও প্রত্যক্ষ প্রভাব পশ্চিমবঙ্গে নেই। তবে সমুদ্রের মধ্যভাগ উত্তাল হবে।

আরও পড়ুন, Viral TET Bride: বিয়ের মণ্ডপে নববধূর সাজেই টেট পাস কনের 'নিয়োগ চাই' স্লোগান! তীব্র হইচই...

তাই মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা থাকছে। আন্দামানে বৃহস্পতিবার ও শুক্রবার দমকা ঝোড়ো হাওয়া বইবে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও বীরভূম ছাড়া রাজ্যের আর কোনও জেলায় আপাতত আর তাপপ্রবাহের সতর্কতা থাকছে না। ১৩ মে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বজ্রবিদ্যুৎ- সহ বৃষ্টি হবে। তাই সাময়িক স্বস্তি থাকবে বঙ্গে। ১৫ মের পর থেকে ফের দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহের অনুরূপ পরিস্থিতি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

১৩ মে কলকাতায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। ১৫ মে থেকে চড়চড় করে বাড়তে থাকবে কলকাতা -সহ গাঙ্গেয় বঙ্গের তাপমাত্রা। ১৮ মে থেকে কলকাতার বৃষ্টির সম্ভাবনা বা প্রবণতা বাড়বে। ১৪ মে দুপুরের আগেই ১১০-১২০ কিলোমিটার বেগে এটির সম্ভাব্য ল্যান্ডফল হবে। সেই সময় হাওয়ার গতিবেগ ১৩০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত বাংলা ওড়িশা উপকূলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা সমুদ্রে রয়েছেন তাদের আজ অর্থাৎ বৃহস্পতিবার বিকেলের মধ্যে উপকূলে ফিরতে নির্দেশ আবহাওয়া দফতরের। 

অন্যদিকে, জলীয় বাষ্প কমবে। শুষ্ক হবে আবহাওয়া। গরম ও অস্বস্তিকর আবহাওয়া আগামী দু দিন। ৪০ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি। শুক্রবার পর্যন্ত বৃষ্টির কোন সম্ভাবনা নেই।  অর্থাত্ তাপপ্রবাহ আরও দু দিন । আজও গরমে নাজেহাল অবস্থা হবে দক্ষিণবঙ্গের জেলাগুলির। শনি ও রবিবার উপকূলের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন, Anubrata Mandal: 'পেমেন্ট পাচ্ছে না ২০০ লেবার ', রাইস মিল অ্যাকাউন্ট ডিফ্রিজ করার আর্জি 'দরদী' কেষ্টর!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More