Home> রাজ্য
Advertisement

নৈহাটিতে বিস্ফোরণ নিয়ে বম্ব ডিসপোজাল স্কোয়াডের উপরই দায় চাপালেন মনোজ ভার্মা

"বম্ব ডিসপোজাল স্কোয়াডের বিশেষজ্ঞরাই বিশদে বলতে পারবেন। আমার জানা নেই।"

নৈহাটিতে বিস্ফোরণ নিয়ে বম্ব ডিসপোজাল স্কোয়াডের উপরই দায় চাপালেন মনোজ ভার্মা

নিজস্ব প্রতিবেদন : কীভাবে কেন বিস্ফোরণ? পুরোটাই তদন্ত করে দেখা হবে। নৈহাটিতে বিস্ফোরণের ঘটনায় দায়ের করা হবে FIR। সন্ধ্যায় বিস্ফোরণস্থল ঘুরে দেখে জানালেন ব্যারাকপুরের পুলিস কমিশন মনোজ ভার্মা।

এদিন সন্ধ্যায় বিস্ফোরণস্থল পরিদর্শনে যান কমিশনার মনোজ ভার্মা। মিনিট ১৫ ঘটনাস্থলে থাকেন। পরিদর্শনের পর মনোজ ভার্মা জানান, "দিন কয়েক আগে দেবগ্রামে বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণের পর সেখান থেকে প্রচুর পরিমাণে বিস্ফোরক উদ্ধার হয়। তারপর থেকেই প্রতিদিন ওই এলাকায় তল্লাশি চলছে। তল্লাশিতে বিস্ফোরক মিলেছে। এখন এইসব বিস্ফোরক নিষ্ক্রিয় করার কাজ করে থাকেন বম্ব ডিসপোজাল স্কোয়াডের বিশেষজ্ঞরা। তাঁরাই ঠিক করেন কীভাবে সেই বিস্ফোরক নিষ্ক্রিয় করা হবে। একবারে কতটা পরিমাণে নিষ্ক্রিয় করা হবে। তাই এই বিষয়ে বিশদে তাঁরাই বলতে পারবেন। আমার জানা নেই।"

প্রসঙ্গত, গত দুদিন ধরেই ওই এলাকায় বিস্ফোরক নিষ্ক্রিয়করণের কাজ চলছে। কিন্তু গত দুদিন কোনও অঘটন ঘটেনি। সেখানে আজ হঠাৎ কেন এভাবে বিস্ফোরণ ঘটল? তা নিয়ে উঠছে প্রশ্ন। পাশাপাশি, মনোজ ভার্মা আরও জানিয়েছেন, বিস্ফোরণের জেরে কোনও পুলিসকর্মী জখম হননি। তবে পুলিসের গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। দুটি গাড়িতে ভাঙচুর চালানো হয়েছে। কে বা কারা গাড়িতে আগুন দিয়েছে, তা তদন্ত করে দেখা হবে। বিস্ফোরণ থেকে পুলিসের গাড়িতে অগ্নিসংযোগ, সামগ্রিক বিষয়টি-ই তদন্তসাপেক্ষ। জনতার বিক্ষোভে জখম হয়েছেন ৪ পুলিসকর্মী। যার মধ্যে ১ জনের অবস্থা আশঙ্কাজনক।

আরও পড়ুন, বিস্ফোরণে বাড়িতে ফাটল ধরে থাকলে ক্ষতিপূরণ দেবে সরকার, ঘোষণা মুখ্যমন্ত্রীর

আরও পড়ুন, গঙ্গাপাড়ে যেন 'পরমাণু বিস্ফোরণ'! কেঁপে উঠল নৈহাটি, চুঁচুড়ার বিস্তীর্ণ এলাকা

অন্যদিকে বিস্ফোরক বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বাজি নিষ্ক্রিয়করণের ক্ষেত্রে প্রথমে জলে চুবিয়ে রাখা হয়। পর পর দুবার। প্রায় ৪৮ ঘণ্টা এভাবে রাখা হয়। এতে তীব্রতা কমে। কিন্তু এক্ষেত্রে সেই নিয়ম মানা হয়নি, আর তাতেই এত তীব্র বিস্ফোরণ ঘটে। ফরেন্সিক বিশেষজ্ঞরা বলছেন, জায়গা নির্বাচনও সঠিক হয়নি। আর তারফলে সাউন্ড ওয়েভের জেরেই বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে।

Read More