Home> রাজ্য
Advertisement

প্রশ্ন হাতে পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে বাড়ি বসে উত্তর লিখলেই হবে, ঘোষণা CU-এর

কীভাবে পরীক্ষা? এদিন তার একটি রূপরেখা দেওয়া হয়েছে। বলা হয়েছে, প্রতিটা কলেজের অধ্যাপকের কাছে প্রশ্নপত্র পৌঁছে দেওয়া হবে।

প্রশ্ন হাতে পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে বাড়ি বসে উত্তর লিখলেই হবে, ঘোষণা CU-এর

নিজস্ব প্রতিবেদন: কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক এবং স্নাতকস্তরের পরীক্ষা হবে অনলাইনেই। বুধবার সাংবাদিক বৈঠক করে এমনটাই জানালেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। কীভাবে পরীক্ষা? এদিন তার একটি রূপরেখা দেওয়া হয়েছে। বলা হয়েছে, প্রতিটা কলেজের অধ্যাপকের কাছে প্রশ্নপত্র পৌঁছে দেওয়া হবে। সেই  প্রশ্নপত্র পড়ুয়াদের মেইল এবং হোয়াটসঅ্যাপে পাঠাবে কলেজ কর্তৃপক্ষ। 

আরও পড়ুন: অক্টোবরে পরীক্ষা নিলে দেরি হয়ে যাবে, মুখ্যমন্ত্রীকে চিঠি JU-এর অধ্যাপক সংগঠনের

উত্তর লেখার জন্য পড়ুয়াদের গোটা একদিন সময় দেওয়া হবে। অর্থাৎ  ২৪ ঘণ্টা সময় পাবেন পরীক্ষার্থীরা। বাড়ি থেকেই গোটা পরীক্ষা শেষ করবেন তাঁরা। এরপর ১৮ অক্টোবরের মধ্যে অনলাইনেই উত্তরপত্র জমা করতে হবে। তবে যে সমস্ত ছাত্রছাত্রীরা অনলাইনে উত্তরপত্র জমা করতে পারবে না, তাঁরা নিজেদের কলেজ ক্যাম্পাসে এসে খাতা জমা করবেন। 

সূত্রের খবর, ইতিমধ্যেই এই নির্দেশ পৌঁছে গিয়েছে কলেজগুলিতে। শুরু হয়েছে প্রস্তুতিও। পড়ুয়াদের খাতা দেখবে সংশ্লিষ্ট কলেজের অধ্যাপকরাই।   আগামী ৩১ অক্টোবরের মধ্যেই ফলাফল প্রকাশ করবে কলেজ। সবমিলিয়ে  নির্দেশিকা অনুযায়ী পরীক্ষা নেবে UGC-র অধীনস্থ কলেজগুলি। 

শীর্ষ আদালতের নির্দেশিকার পর পরীক্ষা হওয়া নিয়ে একাধিক জল্পনা ছড়ায়। পাশাপাশি করোনা আবহে পরীক্ষা অনলাইনে হবে, নাকি ছাত্রছাত্রীরা ক্যাম্পাসে গিয়ে পরীক্ষা দেবেন, এ প্রশ্নও ঘুরছিল বিভিন্নমহলে। এই বিষয়ে আজ, বুধবার একটি বৈঠক করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের তিনটি ফ্যাকাল্টি কাউন্সিল। তারপরেই সিদ্ধান্ত নেওয়া হয়। 

Read More