Home> রাজ্য
Advertisement

Bharat Bandh: ‘অগ্নিপথ’ বিরোধিতায় আজ ভারত বন‍ধের ডাক, বাংলার নিরাপত্তায় সতর্ক নবান্ন

২০ জুন বামদলগুলি-সহ একাধিক গণসংগঠনের ডাকা ২৪ ঘণ্টার ভারত বন্‌ধে রাজ্যকে সচল রাখার নির্দেশিকা জারি করল নবান্ন।

Bharat Bandh: ‘অগ্নিপথ’ বিরোধিতায় আজ ভারত বন‍ধের ডাক, বাংলার নিরাপত্তায় সতর্ক নবান্ন

নিজস্ব প্রতিবেদন: অগ্নিপথ প্রকল্পের (agnipath scheme) বিরোধিতায় হিংসা ছড়িয়েছে বিভিন্ন রাজ্যে। বাংলাতেও অবরোধ হয়েছে। এবার ভারত বনধের (Bharat Bandh) ডাক দেওয়া হয়েছে সোমবার। দেশ জুড়ে ফের অশান্তির আঁচ ছড়িয়ে পড়তে পারে। সেকারণে আগে থেকেই সতর্ক অধিকাংশ রাজ্য। পশ্চিমবঙ্গ সরকার ভারত বনধের অশান্তি ছড়াতে পারে আশঙ্কা করে আগেই রাজ্য পুলিসকে সতর্ক করেছে।

সে কারণেই ২০ জুন বামদলগুলি-সহ একাধিক গণসংগঠনের ডাকা ২৪ ঘণ্টার ভারত বন্‌ধে রাজ্যকে সচল রাখার নির্দেশিকা জারি করল নবান্ন। রাজ্যের সব জেলা প্রশাসন এবং জোনের পুলিস আধিকারিকদের উদ্দেশে সোমবারের ডাকা বনধ নিয়ে নির্দেশিকা জারি কতরা হয়েছে। পাশাপাশি সেই নির্দেশিকা পাঠানো হয়েছে রেল কর্তাদের কাছেও। স্পষ্ট বলা হয়েছে, প্রতিবাদের হাতিয়ার হিসেব বনধের বিরোধিতা করে আসছে রাজ্য সরকার। সাধারণ মানুষের জীবন-জীবিকায় প্রভাব পড়ে বলে জানিয়েছে নবান্ন।

শহরে মোট ৩৮টি পিকেট থাকবে। ৯টি ডিভিশনের তদারকির দায়িত্ব সামলাবেন ২ জন অ্যাডিশনাল সিপি এবং ৭ জন জয়েন্ট সিপি। ৪৩টি জায়গা, যেখানে সরকারি অফিস রয়েছে এবং তার বাইরে বাহিনী পোস্টিং থাকবে। ৫৮টি জায়গাতে পিসিআরভি থাকবে। শিয়ালদহ ও হাওড়া স্টেশনে থাকবে বিশেষ নজরদারি। শ্যামবাজার ও টালিগঞ্জে বাড়তি সতর্কতা থাকবে। 

অন্যদিকে, রাজস্থানের জয়পুর এবং নয়ডার জারি করা হয়েছে ১৪৪ ধারা। বিহারে হাই অ্যালার্ট জারি করেছে নীতীশ সরকার। বন্ধ রাখা হয়েছে সব স্কুল-কলেজ। উল্লেখ্য, সম্প্রতি কেন্দ্রীয় সেনাবাহিনীতে নিয়োগের জন্য ‘অগ্নিপথ’ চালু করেছে কেন্দ্র। আর কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে দফায় দফায় উতপ্ত হয়েছে দেশের বিভিন্ন রাজ্য। রবিবার সামগ্রিক প্রেক্ষাপটে জরুরি বৈঠক ডেকেছিলেন দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 

আরও পড়ুন, Sukanta Majumder Slams Dudhkumar Mandal: "কিছু মানুষ মনে করছে, বড় নেতা হয়ে গিয়েছি", দুধকুমারকে তোপ সুকান্তর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More