Home> রাজ্য
Advertisement

Weather: বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে ঘূর্ণাবর্ত, প্রবল দুর্যোগের পূর্বাভাস...

বুধবার পর্যন্ত এই পরিস্থিতি থাকলেও বৃহস্পতিবার থেকে ফের বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

Weather: বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে ঘূর্ণাবর্ত, প্রবল দুর্যোগের পূর্বাভাস...

অয়ন ঘোষাল: মৌসুমী অক্ষরেখার প্রভাব। রাজ্যজুড়ে বৃষ্টি। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে  বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি। বুধবার থেকে উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ। সপ্তাহের শেষে ফের দুর্যোগের আশঙ্কা!

সিস্টেম

পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত। এটি আপাতত অন্ধ্রপ্রদেশ উপকূলে অবস্থান করছে। এর থেকে নিম্নচাপ সৃষ্টি হবার সম্ভাবনা ওড়িশা উপকূলে। মৌসুমী অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে শুরু হয়ে বাংলার আসানসোল ও হুগলী হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর ফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাত না হলেও বর্ষার বৃষ্টিপাত হবে ।

দক্ষিণবঙ্গ

আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। সক্রিয় মৌসুমী অক্ষরেখা দক্ষিণবঙ্গের উপর দিয়ে বিস্তৃত। এর প্রভাবেই বৃষ্টির দক্ষিণবঙ্গে। দিনভর মেঘলা আকাশ। কোথাও সামান্য সময়ের আংশিক মেঘলা আকাশ। সোমবার থেকে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। বৃষ্টির পরিমাণ ও সম্ভাবনা কিছুটা কমবে। তবে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকবে। বুধবার পর্যন্ত এই পরিস্থিতি থাকলেও বৃহস্পতিবার থেকে ফের বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

উত্তরবঙ্গ

সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা। দু দিন বৃষ্টির পরিমাণ কমবে। তারপর ফের ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গের ৫ জেলাতে। সোমবার ও মঙ্গলবার বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। শুধুমাত্র দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহারের জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তর দিনাজপুরেও মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা। বুধবার থেকে ফের বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়বে উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা আবার জারি করা হবে। প্রবল বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি আলিপুরদুয়ার জেলায়। সপ্তাহান্তে আরো একবার দুর্যোগে দুর্ভোগ হতে পারে উত্তরবঙ্গে।

কলকাতা

সকালে রোদের দেখা মিললেও বেলা বাড়লে আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। মূলত মেঘলা আকাশ। বেলা বাড়লে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। 

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ২৭.৭ ডিগ্রি থেকে সামান্য কমে ২৭.৬ ডিগ্রি। গতকাল দিনের তাপমাত্রা ৩৩.৪ থেকে সামান্য বেড়ে ৩৩.৭ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৭ থেকে ৯৫ শতাংশ। আলিপুরে গত ২৪ ঘন্টায় ১২.৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। 

দেশের অন্যান্য রাজ্য

উত্তর পশ্চিম ভারত এবং উত্তর-পূর্ব ভারতে প্রবল বৃষ্টির আশঙ্কা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তরাখন্ড ওড়িশা উত্তর প্রদেশ অরুণাচল প্রদেশ আসাম মেঘালয় এবং মধ্য মহারাষ্ট্রে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস পাঞ্জাব রাজস্থান মধ্যপ্রদেশ ছত্তিশগড় সিকিম বিহার নাগাল্যান্ড মনিপুর মিজোরাম ত্রিপুরা কঙ্কন গোয়া কেরালা মাহে অন্ধ্রপ্রদেশ ইয়ানাম ও কর্নাটকে।

আরও পড়ুন, Jalpaiguri: রথযাত্রায় ফের চোর সন্দেহে গণপিটুনি, ভাইরাল ভিডিয়ো ঘিরে চাঞ্চল্য...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More