Home> রাজ্য
Advertisement

Bengal Weather Update: চরম অস্বস্তি রাজ্য জুড়ে, আগামী তিন দিন আর্দ্র আবহাওয়া! বর্ষা কি তবে এল না?

Bengal Weather Forecast: আজ সোমবার বিকেলের আবহাওয়ার প্রেস মিটে কেন্দ্রীয় আবহাওয়া বিজ্ঞান মন্ত্রকের ডিডিজিএম পূর্বাঞ্চল সোমনাথ দত্ত ব্যাখ্যা করলেন আজকের আবহাওয়া, গরম, বৃষ্টি ইত্যাদি নিয়ে।

Bengal Weather Update: চরম অস্বস্তি রাজ্য জুড়ে, আগামী তিন দিন আর্দ্র আবহাওয়া! বর্ষা কি তবে এল না?

অয়ন ঘোষাল: আজ সোমবার বিকেলের আবহাওয়ার প্রেস মিটে কেন্দ্রীয় আবহাওয়া বিজ্ঞান মন্ত্রকের ডিডিজিএম পূর্বাঞ্চল সোমনাথ দত্ত ব্যাখ্যা করলেন আজকের আবহাওয়া, গরম, বৃষ্টি ইত্যাদি নিয়ে।

তিনি বললেন, আজ, সোমবার ও আগামীকাল, মঙ্গলবার দক্ষিণবঙ্গে চরম অস্বস্তি থাকবে। আগামী তিন দিন আর্দ্র আবহাওয়া দক্ষিণবঙ্গে। ওদিকে ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গ। পশ্চিমের চার জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। বুধবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি। বৃহস্পতিবার রাজ্য জুড়ে বৃষ্টির পূর্বাভাস। তবে ১৪ তারিখের আগে মৌসুমি বায়ুর দক্ষিণবঙ্গে প্রবেশ নিয়ে এই মুহূর্তে পূর্বাভাস দেওয়ার মতো জায়গায় নেই আবহাওয়া দফতর।

আরও পড়ুন: Temporary Cancellation of Maitree Express and Bandhan Express: বাংলাদেশের অনুরোধে ঈদ উপলক্ষে বাতিল মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস...

সপ্তাহের শেষে উত্তরবঙ্গ থেকে দক্ষিণে মৌসুমি বায়ু আসার সম্ভাবনা। সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গে মৌসুমি বায়ুর প্রবেশের সম্ভাবনা। বুধ বৃহস্পতিবারের আগে মৌসুমি বায়ুর অগ্রগতির সম্ভাবনা খুব কম বলেই মনে করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। উত্তরবঙ্গে তড়িঘড়ি বর্ষা ঢুকে পড়লেও আপাতত থমকে।  দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা সপ্তাহের মাঝামাঝি গতি পেতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। মৌসুমি অক্ষরেখা আহমেদ নগর নিজামাবাদ সুকমা মালকানগিরি বিজয়নগরম পর্যন্ত বিস্তৃত। অক্ষরেখার অন্য অংশ ইসলামপুরেই থমকে আছে। মধ্য-আরব সাগরের বেশিরভাগ অংশই ঢুকে পড়বে মৌসুমি বায়ু। আগামী ২৪ ঘণ্টায় মহারাষ্ট্র মুম্বইয়ের বাকি অংশ এবং তেলঙ্গানার সমগ্র অংশেই মৌসুমি বায়ুর প্রভাব।

দক্ষিণবঙ্গ

জেলায়-জেলায় গরম ও চরম অস্বস্তিকর আবহাওয়া। দু'দিনে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। ১৩ জুন পর্যন্ত দক্ষিণের একাধিক জেলা তীব্র তাপপ্রবাহের কবলে থাকবে। কিছু জেলা মৃদু তাপপ্রবাহের কবলে থাকবে। দু'একটি জেলা চূড়ান্ত আপেক্ষিক আর্দ্রতা ও ঘর্মাক্ত পরিস্থিতির কবলে। সকাল থেকে ঘামে প্যাচপ্যাচে গরম। আজ ও কাল তেমন ভাবে বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই। দক্ষিণবঙ্গের পশ্চিমের চার জেলায় তাপপ্রবাহ। বুধবার বিকেলের পর থেকে আবহাওয়ার পরিবর্তন। বৃহস্পতিবার রাজ্য জুড়ে বৃষ্টির সম্ভাবনা।

বুধবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা থাকবে বীরভূম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়া জেলায়। চরম গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। বীরভূম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়।

বুধবার থেকে আবহাওয়ার পরিবর্তন। বেশ কয়েক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি দক্ষিণবঙ্গের সব জেলায়। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া।

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। উপরের দিকের পাঁচ জেলায় বৃষ্টি চলবে। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার জেলায় ভারী বৃষ্টির সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস।

অতিভারী বৃষ্টি 

সোমবার আলিপুরদুয়ার জলপাইগুড়িতে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। মঙ্গলবার একইভাবে আলিপুরদুয়ার জলপাইগুড়ি ও কালিম্পং জেলায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। বুধ ও বৃহস্পতিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।

ভারী বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো বাতাস বইবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। দার্জিলিং এবং কালিম্পংয়ে ভারী বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো বাতাসের সম্ভাবনা।

আরও পড়ুন: Bengal Weather Update: আরও বাড়বে তাপমাত্রা? তা হলে বৃষ্টি কবে, মৌসুমি বায়ু অক্ষরেখা ঠিক কোথায়?

কলকাতা

আংশিক মেঘলা আকাশ। সোমবার ও মঙ্গলবার অস্বস্তি চরমে। বুধবার বিকেলের পর আবহাওয়ার কিছুটা পরিবর্তন। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে বুধবার ও বৃহস্পতিবার।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More