Home> রাজ্য
Advertisement

Viswa Bharati: আন্দোলনে পড়ুয়ারা, বিশ্বভারতীতে বাতিল বসন্ত উৎসব

ঘরোয়াভাবেও উৎসব পালন না করার সিদ্ধান্ত কর্তৃপক্ষের।

Viswa Bharati:  আন্দোলনে পড়ুয়ারা, বিশ্বভারতীতে বাতিল বসন্ত উৎসব

নিজস্ব প্রতিবেদন: লাগাতার ছাত্র আন্দোলনের জের। 'অশান্ত' বিশ্বভারতীতে (Viswa Bharati) বাতিল হয়ে গেল বসন্ত উৎসব। ঘরোয়াভাবেও উৎসব পালন না করার সিদ্ধান্ত নিল বিশ্বভারতী কর্তৃপক্ষ।

হস্টেল কবে খুলবে? টানা ১৭ দিন ধরে পড়ুয়াদের আন্দোলনে উত্তপ্ত বিশ্বভারতী। এমনকী, আন্দোলন শুরু হওয়ার পর ৪ দিন বিশ্বভারতীর সেন্ট্রাল অফিসে ঘেরাও  করে রাখা হয়েছিল রেজিস্ট্রার আশীষ আগারওয়ালকে। পরে হাইকোর্টের নির্দেশে ঘেরাওমুক্ত হন তিনি।  গতকাল, সোমবার বিশ্বভারতীর বাংলাদেশ ভবনে একটি বৈঠকে যোগ দিতে যান রেজিস্ট্রার। সঙ্গে ছিলেন অধ্যাপক-অধ্যাপিকারাও। তখন ফের তাঁদের ঘিরে বিক্ষোভ দেখান পড়ুয়ারা। এদিন পদত্যাগ করেন বিশ্বভারতীর রেজিস্ট্রার আশীষ আগারওয়াল।

আরও পড়ুন: Jhalda Councillor Murder: ঝালদাকাণ্ডে প্রথম গ্রেফতার, পুলিসের জালে নিহত কাউন্সিলরের ভাইপো

এই পরিস্থিতিতেও কিন্তু ১৪ মার্চ বসন্ত উৎসব আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল বিশ্বভারতীর কর্মী পরিষদ।  এমনকী, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছিল একটি ভিডিয়ো। যে ভিভিয়োতে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে বলতে শোনা যায়, 'এই মুহূর্তে বসন্ত উৎসব কোন দিনে হবে, তা ঘোষণা করছি না। আলোচনা করে দিন ঘোষণা করা হবে। এটা বিশ্বভারতীর পরিবারের অনুষ্ঠান। এটা কখনই আমজনতার অনুষ্ঠান ছিল না'। ভিডিয়োটি সত্যতা অবশ্য যাচাই  করেনি জি ২৪ ঘণ্টা। 

আরও পড়ুন: Baruipur Hospital Superintendent Controversy: 'হোয়াটসঅ্যাপে লোকেশন শেয়ার করতে হবে চিকিৎসকদের ', নির্দেশ দিয়ে বিতর্কে বারুইপুর হাসপাতালের সুপার

বিশ্বভারতী সূ্ত্রে জানা গিয়েছিল, চিরাচরিত রীতি মেনে বসন্ত উৎসব হবে। বাদ যাবে না বৈতালিক, ‘ওরে গৃহবাসী খোল দ্বার খোল’ গানের সঙ্গে শোভাযাত্রা, তবে সবকিছুই হবে ঘরোয়াভাবে। কিন্তু শেষপর্যন্ত পুরোপুরি বাতিলই করে দেওয়া হল বসন্ত উৎসব। কেন? বিশ্বভারতীর কর্মী পরিষদের সদস্য  কিশোর ভট্টাচার্য ও গৌতম সাহা জানিয়েছেন, 'দীর্ঘ ছাত্র আন্দোলনের কারণে আশ্রমের পরিবেশ এখনও অশান্ত'। এর আগে, করোনা পরিস্থিতিতে  ২ বছর ঘরোয়াভাবেই বসন্ত উৎসব হয়েছে বিশ্বভারতী। জনসাধারণের প্রবেশের অনুমতি ছিল না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More