Home> রাজ্য
Advertisement

Bankura: অজানা রোগে শুকিয়ে যাচ্ছে বিঘের পর বিঘে ধান, চিন্তায় মাথায় হাত কৃষকদের

এমন সমস্যা আগে কখনও সম্মুখীন হয়নি কৃষকরা। হঠাৎ করে এই সমস্যায় ধানের ক্ষতিতে এখন বড় বিপাকে পড়েছেন কৃষকরা। শুধু লায়েকবাঁধ এলাকা নয় আশেপাশের গ্রাম অর্জুনপুর, কাউবাসা এলাকার একটা অংশের কৃষকরাও একই সমস্যায় জর্জরিত।

Bankura: অজানা রোগে শুকিয়ে যাচ্ছে বিঘের পর বিঘে ধান, চিন্তায় মাথায় হাত কৃষকদের

মৃত্যুঞ্জয় দাস: পাকাধানে পোকার আক্রমণ নাকি রোগ কিছুই বুঝতে পারছেন না কৃষকরা। এদিকে প্রতিদিন বিঘের পর বিঘে ধানজমির ধান শুকিয়ে পরিণত হচ্ছে আখড়ায়। চিন্তায় রাতের ঘুম উড়েছে বাঁকুড়ার বিষ্ণুপুর ব্লকের লায়েকবাঁধের বড় অংকের কৃষকদের। এত বড় ক্ষতির পরে এখন ঋণ ও মহাজনদের টাকা পরিশোধ করবেন কীভাবে তা ভেবে পারছেন না কৃষকরা। এই পরিস্থিতিতে সরকারী সহযোগিতার দাবি তুলেছেন ক্ষতিগ্রস্থ কৃষকরা।

আরও পড়ুন, Canning Shootout: বিবাহ বর্হিভূত সম্পর্কের জেরে টার্গেট মহিলা, গুলি চলল ক্যানিংয়ে

বাঁকুড়ার বিষ্ণুপুর ব্লকের লায়েকবাঁধ গ্রামের একটা বড় অংশের কৃষকরা এখন বড় ক্ষতির মুখে পড়েছেন। গ্রামের প্রায় ৪০০০ একর ধান জমির মধ্যে ৮০ শতাংশ ধান জমি ক্ষতিগ্রস্থ হয়েছে বলে দাবি করেছেন এলাকার কৃষকরা। ক্ষতিগ্রস্থ কৃষকদের দাবি, ধান কাটার সময় ধানের জমির ধান শুকিয়ে ধান পরিণত হচ্ছে আখড়ায়। ধান গাছও ঝলসে শুকিয়ে যাচ্ছে নিমেশে। পোকার আক্রমন না রোগ তা পরিষ্কার নয় কৃষকদের কাছে। 

তবে এমন সমস্যা আগে কখনও সম্মুখীন হয়নি কৃষকরা। হঠাৎ করে এই সমস্যায় ধানের ক্ষতিতে এখন বড় বিপাকে পড়েছেন কৃষকরা। শুধু লায়েকবাঁধ এলাকা নয় আশেপাশের গ্রাম অর্জুনপুর, কাউবাসা এলাকার একটা অংশের কৃষকরাও একই সমস্যায় জর্জরিত। ঋণ করে ধান চাষ করে সোনার ফসলের এই ক্ষতিতে এখন রাতের ঘুম ছুটেছে এলাকার ক্ষতিগ্রস্থ কৃষকদের। এখন কীভাবে ঋণ শোধ করবেন কীভাবেই বা শীতকালের চাষ শুরু করবেন তা নিয়ে এখন মাথায় হাত কৃষকদের।

কৃষকদের দাবি, খবর পেয়ে এলাকা পরিদর্শনে যায় কৃষি দফতর তাদের কাছেও পরিষ্কার নয় ধান জমিতে এই ক্ষতি পোকার কারণে না রোগের কারণে। এদিকে পাকা ধানে বড় ক্ষতির মুখে পড়ে আতঙ্কিত এলাকার কৃষকরা। এখন সরকারী সুযোগ সুবিধার আশায় বসে ক্ষতিগ্রস্থ চাষীরা। এই বিষয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি জেলা কৃষি দফতরের তরফে।

কৃষি দফতর সূত্রে প্রাথমিকভাবে জানা গিয়েছে, বাদামী শোষক পোকার আক্রমণে ধানের এই ক্ষতি হয়েছে। কৃষি দফতর পুরো বিষয় খতিয়ে দেখছে এবং বীমার টাকা ক্ষতিগ্রস্থ কৃষকরা যাতে দ্রুত পেয়ে যান সেই ব্যবস্থা করা হচ্ছে বলে জানালেন বাঁকুড়া জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ। 

আরও পড়ুন, Bengal News LIVE Update: পিজিতে ডাক্তার দেখাতে এসে নিখোঁজ বৃদ্ধ, উদভ্রান্তের মতো ঘুরছে পরিবার

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More