Home> রাজ্য
Advertisement

Malda: 'অগ্নিপথ' বিতর্কের মাঝেই খুশির খবর, সেনার সর্বভারতীয় পরীক্ষায় বড় সাফল্য মালদহের অর্ণবের

এবার তিন বছর এনডিএ'তে তাঁর প্রশিক্ষণ চলবে। একই সঙ্গে তাঁকে বিটেক কোর্সও করানো হবে। তারপর আরও এক বছর এয়ারফোর্স অ্যাকাডেমিতে তাঁর বিশেষ প্রশিক্ষণ হবে। এই কোর্স শেষ করার পরেই বায়ুসেনার পদস্থ আধিকারিক হিসাবে আনুষ্ঠানিক ভাবে যোগদান করবেন তিনি। 

Malda: 'অগ্নিপথ' বিতর্কের মাঝেই খুশির খবর, সেনার সর্বভারতীয় পরীক্ষায় বড় সাফল্য মালদহের অর্ণবের

রণজয় সিংহ: একদিকে কেন্দ্রের 'অগ্নিপথ প্রকল্প'-এর বিরোধিতায় দেশের বহু রাজ্যে অগ্নিগর্ভ পরিস্থিতি। এরই মধ্যে খুশির খবর দিলেন মালদহের ইংলিশ বাজারের তরুণ অর্ণব দাস। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি (National Defence Academy, NDA), সর্বভারতীয় স্তরের পরীক্ষায় ৬৬তম স্থান দখল করলেন তিনি। তাঁর কৃতিত্বে গর্বিত গোটা রাজ্য।

মঙ্গলবার প্রকাশিত হয়েছে জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমির (National Defence Academy/ NDA) পরীক্ষার ফলাফল। চূড়ান্ত তালিকায় দেখা যাচ্ছে, এ রাজ্য থেকে একমাত্র অর্ণবই স্থান পেয়েছেন।  শৈশবেই স্কুল শিক্ষক বাবাকে হারানো অর্ণব এখন, ভারতীয় বায়ু সেনার কমিশনড অফিসার হওয়ার  প্রস্তুতি নিচ্ছেন। কিছুদিনের মধ্যেই মালদহ থেকে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে প্রশিক্ষণের জন্য চলে যাবেন তিনি।

মালদহের পরাণপুর গ্রামের বাসিন্দা অর্ণব দাস, মালদহ রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের ছাত্র। ২০২১ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৮২ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন তিনি। মাধ্যমিকেও প্রায় ৯৫ শতাংশ নম্বর পেয়েছিলেন। শৈশবেই স্কুল শিক্ষক বাবা অশোক দাসকে হারান। মা বিপাশা তালুকদার দাস ইংলিশ বাজারের জহরাতলা উচ্চ বিদ্যালয়ে কাজ করেন। একমাত্র বোন অর্পিতা একাদশ শ্রেণীর পড়ুয়া।

fallbacks

এনডিএ পরীক্ষায় উত্তীর্ণ অর্ণব বলেন, "আমার এলাকায় প্রায় প্রতিটা ঘরেই সেনাবাহিনীর কর্মী রয়েছেন। কিন্তু এনডিএ সম্পর্কে আমার তেমন কিছু জানা ছিল না। একাদশ শ্রেণীতে পড়ার সময় প্রথম এই সর্বভারতীয় পরীক্ষা সম্পর্কে জানতে পারি। প্রস্তুতি নিতে শুরু করি। কিন্তু উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রস্তুতির জন্য তেমন ভাবে সময় দিতে না পাড়ায়, প্রথম দু'বার লিখিত পরীক্ষায় সফল হতে পারিনি। কিন্তু হাল ছাড়িনি। তৃতীয়বার লিখিত পরীক্ষা এবং স্বাস্থ্য পরীক্ষায় সাফল্যের পর, ইন্টারভিউ দেওয়ার সুযোগ পাই। ২৮ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ কর্ণাটকের এয়ারফোর্স অ্যাকাদেমিতে ইন্টারভিউ হয়। ২২৮ জনের স্ক্রিনিংয়ে, টিকে যায় মাত্র ৯১ জন। এরপরের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হন মাত্র ১৭ জন।" অর্ণব আরও জানান, প্রত্যেক বছর দু'বার করে পরীক্ষা নেওয়া হয়। প্রত্যেকটি পরীক্ষার নির্দিষ্ট কোর্স রয়েছে। তিনি ছিলেন এনডিএ-২ (২০২১)-এর পরীক্ষার্থী। তাঁর কোর্স নম্বর ছিল ১৪৮। শেষ পর্যন্ত এই পরীক্ষায় এ রাজ্য থেকে মাত্র দু'জন রয়ে গিয়েছিলেন। ভাগ্যের সিঁকে ছেঁড়ে অর্ণবের। 

এবার তিন বছর এনডিএ'তে তাঁর প্রশিক্ষণ চলবে। একই সঙ্গে তাঁকে বিটেক কোর্সও করানো হবে। তারপর আরও এক বছর এয়ারফোর্স অ্যাকাডেমিতে তাঁর বিশেষ প্রশিক্ষণ হবে। প্রশিক্ষণের সমস্ত খরচ বহন করবে ভারত সরকারের প্রতিরক্ষা মন্ত্রক। এই কোর্স শেষ করার পরেই বায়ুসেনার পদস্থ আধিকারিক হিসাবে আনুষ্ঠানিক ভাবে যোগদান করবেন তিনি। পদমর্যাদা হবে অতিরিক্ত পুলিস সুপারের সমতুল্য। 

মঙ্গলবার সর্বভারতীয় মেধা তালিকা প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে অভিনন্দন বার্তা ভেসে যান অর্ণব। মালদহ রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের প্রধান শিক্ষক স্বামী তাপহরানন্দজি বলেন, "অনেক মেধাবী পড়ুয়ার থেকে ভিন্ন পথে হেঁটে দৃষ্টান্ত তৈরি করেছেন এই প্রাক্তনী। আগামিদিনে তাঁর দেখানো পথে আরও তরুণরা হাঁটবেন। তাঁরাও দেশের সেনা বাহিনীতে যোগ দেবেন।"

আরও পড়ুন: Debra Arrest: "বড়ির বউ বাইরে কাজে!" গৃহবধূকে নেড়া করে নিগ্রহ মোড়লদের, গ্রেফতার ৩

আরও পড়ুন: West Bengal WBJEE Result 2022: আজ জয়েন্ট এন্ট্রান্সের ফলপ্রকাশ, কখন, কীভাবে দেখবেন রেজাল্ট?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More