Home> রাজ্য
Advertisement

Ananta Maharaj On Cooch Behar: পশ্চিমবঙ্গের বাইরে কোচবিহার; ব্যবস্থা নিচ্ছে কেন্দ্র, বিস্ফোরক অনন্ত মহারাজ

ব্রাত্য বসু বলেন, এই যে রাজ্য ভাঙার চেষ্টা এটার আমরা ঘোর বিরোধী। কোচবিহারের জন্য আমাদের সরকার বহু কাজ করেছেন। বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং কলেজ, পলিটেকনিক কলেজ, অনেক কিছুই হয়েছে। কোচবিহারের মানুষ কি এই বিচ্ছিন্নতা চান? আমার মনে হয় না চান

Ananta Maharaj On Cooch Behar: পশ্চিমবঙ্গের বাইরে কোচবিহার; ব্যবস্থা নিচ্ছে কেন্দ্র, বিস্ফোরক অনন্ত মহারাজ

প্রবীর চক্রবর্তী: বুধবার শিলিগুড়ি কাউয়াখালির মাঠে বিজয়া সম্মিলনীর অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় সাফ জানিয়ে দেন, কোনও বঙ্গভঙ্গ নয়। বাংলা চায় সঙ্গ। সেই অনুষ্ঠানে ছিলেন পৃথক কোচবিহারের প্রবক্তা অনন্ত মহারাজ। অনুষ্ঠান শেষে মুখ্যমন্ত্রীর কথার একেবারে বিপরীত মেরুতে অনন্ত মহারাজ। এদিন সকালে উত্তর কন্যায় গিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন অনন্ত মহারাজ। তারপর বিজয়া সম্মিলনীর মঞ্চে অনুষ্ঠানে যোগ দেন। সেখানে তিনি শান্তির কথা বলেন। একসঙ্গে থাকার কথা বলেন। মুখ্যমন্ত্রীর প্রশংসাও করেন। কিন্তু তার পরেই সুর বদল।

আরও পড়ুন-  'সিঙ্গুর থেকে টাটাদের তাড়িয়েছে সিপিএম, জমি ফিরিয়েছি আমরা'

বিজয়া সম্মিলনীর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি যে পৃথক কোচবিহারের দাবি থেকে সরছেন না তা স্পষ্ট করে দেন অনন্ত মহারাজ। বলেন, উনি বলছেন বঙ্গভঙ্গ হতে দেবেন না। আমরা তো বঙ্গকে ভঙ্গ করতে চাই না। আমাদের কোচবিহারটাকে রিফরমেশন করতে চাই। আপনারা এখন চিন্তা করুন কোচবিহার কোথায় আর ওয়েস্ট বেঙ্গল কোথায়। জিওগ্রাফিক্যালি দেখুন। তারপর বলবেন। কোচবিহার পশ্চিমবঙ্গের সঙ্গে নয়। কোচবিহার আলাদা। পশ্চিমবঙ্গের বাইরে। আমার কাছে প্রমাণ আছে। এটাই রাজ্য সরকারকে বুঝতে হবে। ভারত সরকার এটাই করতে চলেছে। 

উত্তরবঙ্গে একাধিক নেতা এর আগে পৃথক রাজ্যের দাবি তুলেছেন। তাদের মধ্যে বিজেপি নেতারাও রয়েছে। অনন্ত মহারাজের মন্তব্য নিয়ে বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, এটা আমাদের দলের অবস্থান নয়। একইসঙ্গে কেন্দ্রের এই ধরনের কোনও পরিকল্পনা রয়েছে বলে জানি না। উনি ওঁর অবস্থান থেকে বলেছেন। এটা একটা অবাস্তব তত্ব। পশ্চিমবঙ্গের বর্তমান ভৌগলিক অবস্থানকে অক্ষুন্ন রেখেই রাজ্যের সর্বাত্মক উন্নতি আমরা চাই।

পৃথক কোচবিহারের দাবি নিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, এই যে রাজ্য ভাঙার চেষ্টা এটার আমরা ঘোর বিরোধী। কোচবিহারের জন্য আমাদের সরকার বহু কাজ করেছেন। বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং কলেজ, পলিটেকনিক কলেজ, অনেক কিছুই হয়েছে। কোচবিহারের মানুষ কি এই বিচ্ছিন্নতা চান? আমার মনে হয় না চান। উত্তরবঙ্গ-দক্ষিণবঙ্গের মতো বিভাজন কোনও স্বাস্থ্যকর বিষয় নয়। বাংলায় যারা কথা বলেন তারাও এই বিভাজন মেনে নেবেন বলে আমার মনে হয় না।

শিলিগুড়িতে বিজয়া সম্মিলনীর অনুষ্ঠানে আজ কী বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়? অনুষ্ঠানে অনন্ত মহারাজকে পাশে বসিয়ে মুখ্যমন্ত্রী বলেন, সবাইকে বলব ভালো করে কাজ করুন। কোনও ভাগাভাগি নয়। ভঙ্গ টঙ্গ নয়। আমরা চাই সঙ্গ। বঙ্গ চায় সঙ্গ। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More