Home> রাজ্য
Advertisement

Amartya Sen: জমি বিতর্কের মধ্যে ঘর ছেড়েছিলেন, এবার শান্তি নিকেতনে ফিরছেন অমর্ত্য সেন

Amartya Sen: জমি বিতর্কের বিষয়টি এমন পর্যায়ে পৌঁছায় যে তা গড়ায় আদালতে। সিউড়ি আদালত অবশ্য অমর্ত্য সেনের পক্ষেই রায় দেয়। এর পাশাপাশি ১.৩৮ ডেসিমেল জমি অমর্ত্য সেনের নামে নথিভূক্ত করে দেয় সরকার

Amartya Sen: জমি বিতর্কের মধ্যে ঘর ছেড়েছিলেন, এবার শান্তি নিকেতনে ফিরছেন অমর্ত্য সেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জমি বিতর্কে নাজেহাল হয়েছিলেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তাকে কুকথা বলতেও পিছপা হননি বিশ্বভারতীর তত্কালীন উাপাচার্য বিদ্যুত্ চক্রবর্তী। তাঁর জমি নিয়ে তৈরি হওয়া বিতর্কে হস্তক্ষেপ করেছিলেন খোদ মুখ্যমন্ত্রী। তিনি নিজে গিয়ে বাড়ির নথি অমর্ত্যের হাতে তুলে দিয়ে এসেছিলেন। ওই বিতর্কের মধ্যেই গতবছর ফেব্রুয়ারি মাসে দেছ ছেড়েছিলেন অমর্ত্য সেন। এবার ফের শান্তি নিকেতনে ফিরছেন নোবেলজয়ী।

আরও পড়ুন- পরীক্ষার আগের রাতে প্রশ্ন হাতে আসে, রাতভর উত্তর মুখস্ত করেছিলাম, চাঞ্চল্যকর দাবি নিট পরীক্ষার্থীর

সূত্রের খবর সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৬ জুন শান্তিনিকেতনে পা রাখতে চলেছেন অমর্ত্য সেন। কোনও কোনও মহলের খবর, অমর্ত্য সেন শান্তিনিকেতনে ফিরলে তাঁর সঙ্গে দেখা করতে যেতেও পারেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন অমর্ত্য সেন। বরাবর বিদেশ থাকলেও নিয়ম করে তিনি শান্তিনিকেতনে আসেন। বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে খোঁজখবর রাখেন। বিশ্বভারতীয় সঙ্গে তাঁর সম্পর্কেও ভালো ছিল। কিন্তু প্রাক্তন উপাচার্য বিদ্যুত্ চক্রবর্তীর আমলে সেই সম্পর্কে প্রবল ধাক্কা লাগে। তাঁর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ তোলে। এনিয়ে তোলপাড় শুরু হয়।

জমি বিতর্কের বিষয়টি এমন পর্যায়ে পৌঁছায় যে তা গড়ায় আদালতে। সিউড়ি আদালত অবশ্য অমর্ত্য সেনের পক্ষেই রায় দেয়। এর পাশাপাশি ১.৩৮ ডেসিমেল জমি অমর্ত্য সেনের নামে নথিভূক্ত করে দেয় সরকার।

গত ১৬ জানুয়ারি প্রতীচী-তে আসেন অমর্ত্য সেন। সেই সময় জমি ফেরত চেয়ে তাঁকে ৩টি চিঠি দেয় বিশ্বভারতী। এনিয়ে তুমুল শোরগোল শুরু হয়ে যায়। অমর্ত্যের বাড়িতে ছুটে যান মমতা বন্দ্যোপাধ্য়ায়। জমির কাগজপত্র তুলে দেন অমর্ত্যর হাতে। অমর্ত্য সেনের আইনজীবী বোলপুর ভূমি ও ভূমি সংস্কার দফতরে প্রয়াত আশুতোষ সেনের একটি উইল পেশ করেন৷ সেখানে উল্লেখ রয়েছে, প্রতীচীর জমি তাঁর মৃত্যুর পর স্ত্রী অমিতা সেন পাবেন, তার পরবর্তীতে পাবেন ছেলে অমর্ত্য সেন৷

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More