Home> রাজ্য
Advertisement

পুজোর আগে সুখবর! বাংলাদেশ থেকে আসছে ৫০০ টন ইলিশ

 পুজোর আগেই এপারে এসে পৌঁছবে এই ৫০০ টন ইলিশ।

পুজোর আগে সুখবর! বাংলাদেশ থেকে আসছে ৫০০ টন ইলিশ

নিজস্ব প্রতিবেদন : বাজারে যাচ্ছেন। মনে সাধ হচ্ছে ইলিশ কেনার। কিন্তু দাম দেখে ফির আসছেন বাড়িতে। মনের সাধ মনেই থেকে যাচ্ছে। ইলিশের বাজারে যেন আগুন লেগেছে। ইলিশ মাছের দাম দেখে চোখ ছানাবড়া হচ্ছে মধ্যবিত্তের। কিন্তু পুজোর আগে সুখবর। দুর্গাপুজোয় মধ্যবিত্তের পাতে উঠতে পারে ইলিশ। বাংলাদেশ থেকে আসছে ৫০০ টন ইলিশ। পুজোর আগেই এপারে এসে পৌঁছবে এই ৫০০ টন ইলিশ। স্বাভাবিকভাবেই পুজো জমে যেতে পারে ইলিশের পাতুরি বা সরষে ইলিশে।

আরও পড়ুন-  দশ হাজার টাকা দক্ষিণা চাই! দাবি নিয়ে মিছিলে পুরোহিতরা, উঠল স্লোগান

৫০০ মেট্রিক টন ইলিশ এদেশে পাঠানোর অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার। পড়শি দেশের সরকার বলছে, এটি বাণিজ্যিক রপ্তানি নয়। জানানো হয়েছে, দুর্গাপুজোর শুভেচ্ছা হিসাবে এই ৫০০ টন ইলিশ পাঠানো হচ্ছে ভারতে। একবারই পাঠানো হবে ৫০০ টন ইলিশ। তার পর আবার রফতানিতে নিষেধাজ্ঞা জারি করে দেবে বাংলাদেশের সরকার। এবার ইলিশের ব্যাপক সরবরাহ রয়েছে বাংলাদেশে। সেই তুলনায় ৫০০ টন ইলিশ এমন কোনও ব্যাপার নয় বলে জানিয়েছে বাংলাদেশের সরকার। 

২০১২ সালের পয়লা অগাস্ট থেকে ইলিশসহ সব ধরণের মাছ রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়। তার পর সেই বছরই ২৩ সেপ্টেম্বর সিদ্ধান্ত বদলায় বাংলাদেশ সরকার। শুধুমাত্র ইলিশের রপ্তানির উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। উল্লেখ্য, বিশ্বের মোট ইলিশের ৬৫ শতাংশ উত্পাদিত হয় বাংলাদেশে। ভারতে হয় ১৫ শতাংশ। 

Read More