Home> খেলা
Advertisement

WT20: হেরে ভূত হয়ে যাওয়া Team India-কে বিদায়বেলায় কী বার্তা দিলেন Ravi Shastri?

দ্বিপাক্ষিক সিরিজে দারুণ ফল করলেও, আইসিসি প্রতিযোগিতায় ব্যর্থ ভারতীয় দল। 

WT20: হেরে ভূত হয়ে যাওয়া Team India-কে বিদায়বেলায় কী বার্তা দিলেন  Ravi Shastri?

নিজস্ব প্রতিবেদন: ২০১৭ সালের ১৩ জুলাই থেকে ২০২১ সালের ৮ নভেম্বর। চার বছরে চার মাসের মেয়াদে ভারতীয় দলের (Team India) অনেক উত্থান-পতনের তিনি সাক্ষী। এর আগে ২০১৪ সালে 'ডিরেক্টর অফ ক্রিকেট' ছিলেন তিনি। অনেক আশা নিয়ে তিনিও এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ (WT20) অভিযান শুরু করেছিলেন। সেমি ফাইনালে যাওয়া দুই দল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে প্রস্তুতি ম্যাচ উড়িয়ে দেওয়ার পরেই টিম ইন্ডিয়াকে নিয়ে প্রত্যাশা বাড়তে থাকে। তবে সেই প্রত্যাশা যে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে জোড়া ধাক্কা হজম করে ফানুসের মতো উড়ে যাবে সেটা স্বপ্নেও ভাবেননি রবি শাস্ত্রী (Ravi Shastri)। 

গত চার বছরে ভারত দ্বিপাক্ষিক সিরিজে হাতি-ঘোড়া মারলেও, আইসিসি প্রতিযোগিতার মোক্ষম ম্যাচে বারবার চুপসে গিয়েছে। মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) নেতৃত্বে দল দুইবার হারলে, বাকিটা সময় দায়িত্বে ছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। ২০১৫ বিশ্বকাপের সেমি ফাইনাল, ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি ফাইনাল, ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল, ২০১৯ সালের বিশ্বকাপ সেমি ফাইনাল, গত জুনের বিশ্ব টেস্ট ফাইনালে উড়ে যাওয়ার পর এ বার নবতম সংযোজন হল দুই শক্তিশালী দলের বিরুদ্ধে জোড়া পরাজয়। 

আরও পড়ুন: WT20: জৈব বলয় নিয়ে 'ভাঙা রেকর্ড' বাজিয়ে Don Bradman-কে টানলেন Ravi Shastri!

 

তবুও দলের ক্রিকেটারদের পারফরম্যান্সে দারুণ খুশি সদ্য বিদায়ী হেড কোচ। নামিবিয়ার বিরুদ্ধে ৯ উইকেটে জয়ের পর সাজঘরে গিয়ে দলের উদ্দেশে পেপটক দিয়েছেন তিনি। বিসিসিআই-এর (BCCI) সেই ভিডিও মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে গিয়েছে। শাস্ত্রী বলেন, 'দল হিসেবে তোমরা যে ভাবে খেলেছ, তাতে আমার প্রত্যাশা ছাপিয়ে গিয়েছে। গত কয়েক বছর ধরে গোটা বিশ্বজুড়ে ক্রিকেটের সমস্ত ফর্ম্যাটেই সব দলকে হারিয়ে ভারত এখন অন্যতম সেরা দল। গত কয়েক বছর পুরো ক্রিকেট বিশ্বে সব ফরম্যাট মিলিয়ে তোমরা সবার বিরুদ্ধে জয় পেয়েছো। আর সেই জন্যই তোমরা অন্যতম সেরা দল। গত পাচ-ছয় বছর ধরে ধারাবাহিক ভাবে পারফ্রম্যান্স করার জন্য এটা ভারতের অন্যতম সেরা দল। গত কয়েক বছরের ফলাফল সেই ইঙ্গিত দিচ্ছে।'

আরও পড়ুন: IND vs NZ: প্রথম টেস্টে বিশ্রামে Virat Kohli, Rohit Sharma-র কাঁধে জোড়া দায়িত্ব

তবে দ্বিপাক্ষিক সিরিজে দাপট দেখালেও ভারত যে বিশ্বকাপের মঞ্চে ব্যর্থ সেটা স্বীকার করতে বাধ্য হয়েছেন শাস্ত্রী। তিনি ফের যোগ করেছেন, 'এ বারের প্রতিযোগিতায় আমরা ভাল পারফরম্যান্স করতে পারিনি। অতীতেও বেশ কয়েকটি আইসিসি প্রতিযোগিতা জিততে পারিনি। কিন্তু খেলাধূলার জগতে এমন ঘটনা ঘটেই থাকে। তবে আশার দিক হচ্ছে আগামী বছর আবার টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন হবে। তোমরা এই হার থেকে শিক্ষা নিয়ে নিশ্চয়ই এগিয়ে যাবে।' 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

Read More