Home> খেলা
Advertisement

WT20:হাঁটু মুড়ে প্রতিবাদের বিষয়ে কী বললেন 'দুঃখিত' Quinton de Kock?

বিতর্ক এড়াতে বিবৃতি দিল দক্ষিণ আফ্রিকা। 

WT20:হাঁটু মুড়ে প্রতিবাদের বিষয়ে কী বললেন 'দুঃখিত' Quinton de Kock?

নিজস্ব প্রতিবেদন: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচের আগে হাঁটু মুড়ে প্রতিবাদ না করা ও সেই ম্যাচের আগে নিজেকে দল থেকে সরিয়ে নেওয়ার বিষয়ে অবশেষে মুখ খুললেন কুইন্টন ডি'কক (Quinton de Kock)। নিজের কৃতকর্মের প্রতি দুঃখ প্রকাশ করার পাশাপাশি ভবিষ্যতে বর্ণবৈষম্য বিরোধী প্রতিবাদে (Black Lives Matters) সামিল হওয়ার ব্যাপারেও সবুজ সঙ্কেত দিয়েছেন এই উইকেটকিপার। কেন তিনি সেই ম্যাচের আগে হাঁটু মুড়ে প্রতিবাদ করতে চাননি, সেটাও স্পষ্ট করেছেন এই বাঁহাতি ব্যাটার। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের (Cricket South Africa) তরফ থেকে এই বিষয়ে একটি বিজ্ঞতি প্রকাশ করা হয়েছে।

বুধবার রাতে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের কর্তাদের সঙ্গে আলোচনা করেন ডি'কক। এরপরেই নিজের অবস্থান থেকে সরে আসেন তিনি। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের তরফ থেকে জারি করা বিজ্ঞপ্তিতে ডি'কক লিখেছেন, "সবার আগে সতীর্থ ও দেশের সাধারণ মানুষদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। আমি যা করেছি তার জন্য ক্ষমা চাইছি। যদি আমি হাঁটু মুড়ে প্রতিবাদ জানালে তার মাধ্যমে অন্যদের সামান্য শিক্ষাও দেওয়া যায় তা হলে আমি সেটাই করব।"তিনি আরও লিখেছেন, "অনেকে আমাকে গোঁয়ার, বোকা, স্বার্থপর, অবুঝ বলেছেন। তবে এমন কথায় আমার কিছু যায় আসে না। কিন্তু অনেকে আবার আমাকে বর্ণবিদ্বেষী বলেছেন। এটা মানতে পারলাম না। কারণ যারা আমাকে ছোটবেলা থেকে চেনেন, তারা জানেন আমি কেমন মানসিকতার ছেলে। যদিও আমার এমন ব্যবহারে পরিবারের সকল সদস্য ও গর্ভবতী স্ত্রী কষ্ট পেয়েছেন। তাই সবার কাছে ক্ষমা চেয়েছি। তবে আমার বলছি আমি কিন্তু বর্ণবিদ্বেষী মনোভাব নিয়ে জীবনযাপন করি না।" 

আরও পড়ুন: IPL: 'স্বার্থের সংঘাত' এড়াতে ATK Mohun Bagan ছাড়লেন BCCI সভাপতি Sourav Ganguly

 

দলের অধিনায়ক তেম্বা বাভুমার প্রশংসা করে ডি'কক আরও লিখেছেন, 'তেম্বা বাভুমা একজন ভাল ক্রিকেটার ও বুদ্ধিমান অধিনায়ক। ওর নেতৃত্বে দল আরও এগিয়ে যাবে। এই ইস্যুতে দলের সবাই আমার পাশে দাঁড়িয়েছে। সেটার জন্য সবাইকে ধন্যবাদ। এই মুহূর্তে দেশের হয়ে ভাল পারফরম্যান্স করে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা আমার কাছে সবচেয়ে বেশি  গুরুত্বপূর্ণ।"  

তবে একইসঙ্গে ডি'কক আরও দাবি করেন, দক্ষিণ আফ্রিকা বোর্ডের তরফে আগে ক্রিকেটারদের নিজের ইচ্ছা অনুযায়ী বিকল্প বাছাইয়ের সুযোগ দেওয়া হলেও ম্যাচের দিন কার্যত এক প্রকার জোর করেই সকলেই হাঁটু মুড়ে বসতে বাধ্য করা হয়। সেটাই তিনি মেনে নিতে পারেননি। টুইটার বার্তায় তিনি আরও লিখেছেন, "জোড় জবরদস্তি আমায় কি করতে হবে সেটা বলে দেওয়ায় আমার মনে হয়েছে যে আমার ব্যক্তিগত অধিকার খর্ব হচ্ছে। এই বিষয়ে আমার বোর্ডের সঙ্গেও কথা হয়েছে এবং বর্তমানে আমরা সকলেই বিষয়টা আরও ভাল ভাবে বুঝতে পেরেছি। এগুলো যদি আগে থেকে ঠিকভাবে বলা হত, তবে ম্যাচের দিন যা ঘটেছে, তা সহজেই এড়ানো যেত।" 

২০২০ সালে মার্কিন পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ মিশেল জিমারম্যানের মৃত্যু ঘটেছিল। এরপরেই উত্তাল হয়ে উঠেছিল আমেরিকা। বর্ণ বিদ্বেষী মনোভাবের বিরুদ্ধে শুরু হয় #BlackLivesMatters আন্দোলন। সেটা ক্রমশ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। চলতি প্রতিযোগিতায় ভারত, পাকিস্তানের সঙ্গে আরও কয়েকটি দল হাঁটু মুড়ে বর্ণবৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিল। এখন  ডি'ককের এই বিতর্ক কতদুর গড়ায় সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More