Home> খেলা
Advertisement

Vinesh Phogat | Paris Olympics 2024: নিয়মেই রয়েছে বিরাট ফাঁক! 'রুপোলি' আলো দেখছেন ভিনেশ, আশায় বুক বাঁধছে দেশ

Wrestling Rule Loophole That Could Help Vinesh Phogat To Clinch Silver: নিয়মেই রয়েছে বিরাট ফাঁক! ভিনেশের পদকের আশায় বুক বাঁধছে দেশ  

Vinesh Phogat | Paris Olympics 2024: নিয়মেই রয়েছে বিরাট ফাঁক! 'রুপোলি' আলো দেখছেন ভিনেশ, আশায় বুক বাঁধছে দেশ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্য়ারিস অলিম্পিক্সে (Paris Olympics 2024) পদক নিশ্চিত করে ফেলেছিলেন দেশের তারকা কুস্তিগীর ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। ৫০ কেজি বিভাগের সেমিফাইনালে কিউবার গুজ়মান লোপেজকে হারিয়ে ইতিহাস লিখেছিলেন 'দঙ্গল' কন্যা। প্রথম ভারতীয় মহিলা কুস্তিগির হিসাবে এই কীর্তি গড়েছিলেন তিনি। কিন্তু ইভেন্টের দিন সকালে যখন ভিনেশের ওজন মাপা হয়, তখন দেখা যায় ১০০ গ্রাম বেশি ওজন রয়েছে ভিনেশের। সেই কারণে ভিনেশকে ফাইনালে বাতিল ঘোষণা করা হয়! 

আরও পড়ুন: 'আমি নাকি ১.৫ কোটি পেয়েছি! কার থেকে, কিসের জন্য?' টাকার প্রসঙ্গে ফুঁসছেন অশ্বিনী

ভিনেশ এরপরেই সুবিচারের জন্য় ভিনেশ দ্বারস্থ হয়েছিলেন কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট ওরফে সিএএসের (CAS) কাছে। মঙ্গলবার ভারতীয় সময়ে রাত ৯টা ৩০ মিনিটে ভিনেশের ইস্য়ুতে রায় দেবে সিএএস। সিএএস জানিয়েছিল যে, ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিংয়ের (ইউডব্লিউডব্লিউ) উত্তর শোনার পরেই আদালত ভিনেশের বিষয়ে চূড়ান্ত রায় দেবে। তবে জানা যাচ্ছে ইউডব্লিউডব্লিউ-র নিয়মেই রয়েছে বিরাট ফাঁক! যা নাকি ভিনেশকে জিতিয়ে দিতে পারে রুপো! বিশ্ব কুস্তি সংস্থার পরামর্শ যে ১০০ গ্রাম ওজনের জন্য ভিনেশ ব্যর্থ হয়েছিলেন তা উপেক্ষা করা যায় না। নিয়মের বাইরে গিয়ে  ভিনেশকে রুপো দেওয়া সম্ভব নয়। 

ইউডব্লিউডব্লিউ-র নিয়মেই রয়েছে বিরাট ফাঁক! যে ব্যক্তি রিপেচেজ দাবি করে সে-ই ফাইনালিস্টের কাছে হেরে যায়। ৫০ কেজি ফ্রিস্টাইল কুস্তির ফাইনালে, জাপানের ইউয়ি সুসাকিকে রেপেচেজ রাউন্ডে ব্রোঞ্জ পদকের জন্য লড়াই করার সুযোগ দেওয়া হয়েছিল। কিন্তু, নিয়ম অনুযায়ী, ব্যর্থ ওজনের ভিত্তিতে স্বর্ণপদক ম্যাচ থেকে অযোগ্য ঘোষণা করায় ভিনেশ ফাইনালিস্ট নন।

ফাইনাল খেলা হয়েছিল কিউবার ইউসনেলিস গুজম্যান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সারা হিলডেব্র্যান্ডের মধ্যে। তাহলে, কিসের ভিত্তিতে সুসাকিকে রেপিচেজে প্রতিযোগিতার অনুমতি দেওয়া হয়েছিল? নিয়ম যদি মেনেই খেলা হয় তাহলে সুসাকিকে রিপেচেজ খেলার অনুমতি দেওয়া উচিত ছিল না, তবে ইউডব্লিউডব্লিউ তার অনুমোদন দিয়েছিল। যুক্তি বলছে যে, রিপেচেজে সুসাকিকে অংশ নিতে দেওয়াই উচিত হয়নি কারণ ভিনেশের নিয়মগুলির কথা ভাবাই হয়নি। সিএসএ-র কাছে ভিনেশের আইনজীবীরা এই যুক্তি দিলে কিন্তু খেলা ঘুরে যেতে পারে।

আরও পড়ুন: লক্ষ্য-ভেদে ব্যর্থ সেন আসলে 'গার্ডেন মে ঘুমনেওয়ালা'! ব্যাডমিন্টন তারকাকে ছিঁড়ে খেলেন গাভাসকর
 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

Read More