Home> খেলা
Advertisement

Wrestlers Protest: স্থগিত কুস্তিগীরদের বিক্ষোভ, ব্রিজভূষণের বিরুদ্ধে তদন্ত ১৫ জুনের মধ্যে! নির্বাচন ৩০ জুন, জানালেন অনুরাগ ঠাকুর

দেশের প্রথমসারির কুস্তিগীরদের সমস্যা মেটাতে আগেই আসরে নেমেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। আর এবার সমস্যার সমাধান করতে উদ্যোগ নিলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী।  প্রতিবাদী কুস্তিগীরদের সঙ্গে আলোচনার জন্য টুইট করেছিলেন অনুরাগ। আর এরপরেই তাঁর সঙ্গে দেখা করে যৌন হেনস্থায় অভিযুক্ত ব্রিজভূষণের গ্রেফতার-সহ আরও চার দাবি নিয়ে সরব সাক্ষী মালিক-ভিনেশ ফোগাট-বজরং পুনিয়ারা।   

Wrestlers Protest: স্থগিত কুস্তিগীরদের বিক্ষোভ, ব্রিজভূষণের বিরুদ্ধে তদন্ত ১৫ জুনের মধ্যে! নির্বাচন ৩০ জুন, জানালেন অনুরাগ ঠাকুর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে জট কাটার ইঙ্গিত পাওয়া গেল। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের (Anurag Thakur) সঙ্গে দেখা করার পর দ্রুত বিক্ষোভ প্রত্যাহার করার ইঙ্গিত দিলেন সাক্ষী মালিক (Sakshi Malik), ভিনেশ ফোগাট (Vinesh Phogat), বজরং পুনিয়ারা (Bajrang Punia)। প্রতিবাদী কুস্তিগীরদের দাবি অনুসারে, আগামী ১৫ জুনের মধ্যে যৌন হেনস্থায় (Wrestlers Protest) অভিযুক্ত সর্বভারতীয় কুস্তি ফেডারেশনের (Wrestling Federation Of India) সভাপতি তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিং-য়ের   (Brij Bhushan Sharan Singh) বিরুদ্ধে তদন্ত শেষ করার আশ্বাস দিয়েছে কেন্দ্র।। কুস্তিগীরদের একাধিক দাবি মেনে নিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী। অনুরাগ সাংবাদিক বৈঠকে আরও জানিয়েছেন যে, ভারতীয় কুস্তি ফেডারেশনের নির্বাচন ৩০ জুন আয়োজিত হবে। তবে কেন্দ্রের দেওয়া প্রতিশ্রুতি পূরণ না হলে ফের বিক্ষোভ শুরু হবে। সেটাও জানিয়ে দিয়েছেন আপাতত আন্দোলন স্থগিত করা কুস্তিগীররা। 

পাঁচ ঘণ্টা ধরে চলে সেই বৈঠক। এরপর অনুরাগ বলেন, "আমরা আশ্বাস দিয়েছি, ১৫ জুনের মধ্যে তদন্ত শেষ করে চার্জশিট পেশ করা হবে। ভারতীয় কুস্তি সংস্থার নির্বাচন প্রক্রিয়া ৩০ জুনের মধ্যে শেষ হবে। ভারতীয় কুস্তি সংস্থায় একটি অভ্যন্তরীণ কমিটি তৈরি করা হবে। সেই কমিটির মাথায় থাকবেন এক জন মহিলা।" এই আশ্বাসের পরে আন্দোলন স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন সাক্ষী-বজরংরা।

দেশের প্রথমসারির কুস্তিগীরদের সমস্যা মেটাতে আগেই আসরে নেমেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। আর এবার সমস্যার সমাধান করতে উদ্যোগ নিলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী।  প্রতিবাদী কুস্তিগীরদের সঙ্গে আলোচনার জন্য টুইট করেছিলেন অনুরাগ। আর এরপরেই তাঁর সঙ্গে দেখা করে যৌন হেনস্থায় অভিযুক্ত ব্রিজভূষণের গ্রেফতার-সহ আরও চার দাবি নিয়ে সরব সাক্ষী মালিক-ভিনেশ ফোগাট-বজরং পুনিয়ারা। 

অনুরাগ ঠাকুরের কাছে কোন পাঁচ দাবি জানালেন কুস্তিগীররা? দেখে নিন: 

১) অভিযুক্ত ব্রিজভূষণকে অবিলম্বে গ্রেফতার করতে হবে।জাতীয় কুস্তি সংস্থায় অবাধ এবং সুষ্ঠু নির্বাচন করতে হবে।

২) ভবিষ্যতে  ব্রিজভূষণ এবং তাঁর পরিবারের কোনও সদস্য জাতীয় কুস্তি সংস্থার সঙ্গে জড়িত থাকতে পারবেন না।

৩) নতুন সংসদ ভবনের সামনে প্রতিবাদ করতে যাওয়ায় কুস্তিগীরদের বিরুদ্ধে থানায় যে অভিযোগ জানানো হয়েছে সেগুলো খারিজ করতে হবে।

৪) জাতীয় কুস্তি সংস্থায় অবাধ এবং সুষ্ঠু নির্বাচন করতে হবে।

৫) জাতীয় কুস্তি সংস্থার প্রধানের পদে অভিজ্ঞ মহিলাকে নিয়োগ করতে হবে।

আরও পড়ুন: Wrestlers Protest: ব্রিজভূষণের গ্রেফতারি ছাড়া কেন্দ্রকে আর কোন কোন শর্ত দিলেন ভিনেশ-সাক্ষীরা? জানতে পড়ুন

আরও পড়ুন: Ravichandran Ashwin, WTC Final 2023: 'বিশ্বের এক নম্বর স্পিনারকে কেউ বসিয়ে রাখে!' অশ্বিন ছাঁটাই হতেই রোহিতকে ধমক আজহারের

বুধবার অর্থাৎ ৭ জুন সকালে অনুরাগ ঠাকুরের বাড়িতে পৌঁছে যান কুস্তিগীররা। সঙ্গে কৃষক নেতা রাকেশ টিকায়েতও। রোদ-ঝড়-জল উপেক্ষা করে, পুলিশের হাতে মারধর খাওয়ার পরও আন্দোলন চালিয়ে গিয়েছেন তাঁরা। কখনও বিজেপির মহিলা সাংসদদের চিঠি লিখে পাশে দাঁড়ানোর আরজি জানিয়েছেন তো কখনও কেন্দ্রকে হুঁশিয়ারি দিয়ে ব্রিজভূষণের গ্রেপ্তারির সময়সীমা বেঁধে দিয়েছেন তাঁরা। আবার গত শনিবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গেও দেখা করেন আন্তর্জাতিক স্তরে পদকজয়ী কুস্তিগিররা। কিন্তু সেখানেও অধরা থেকে যায় রফাসূত্র। এবার তাঁদের আমন্ত্রণ জানালেন অনুরাগ ঠাকুর। 

এদিকে দিল্লি পুলিসের (Delhi Police) এসআইটি-র তদন্তকারী দল রবিবার রাতেই ব্রিজভূষণের পৈতৃক বাসভবন বিষ্ণোহরপুরে পৌঁছে গিয়েছিল। সেখানে ১২ জনের বক্তব্য রেকর্ড করেছে। এর মধ্যে রয়েছেন এমপির ঘনিষ্ঠ আত্মীয়-স্বজন, সহযোগী ও নিরাপত্তাকর্মীরা। SIT এর আগে ১২৫ জন সাক্ষীর বয়ান রেকর্ড করে। ফলে এখন কুস্তিগীরদের যৌন হেনস্তা করার ঘটনায় বয়ান নেওয়া ১৩৭-এ পৌঁছল। গোন্ডা থেকে কয়েকজনের নাম, ঠিকানা, মোবাইল নম্বর ও পরিচয়পত্র সংগ্রহ করেছে তদন্ত দল। যদিও দিল্লি পুলিস প্রথমে জানিয়েছিল যে, ব্রিজভূষণের বিরুদ্ধে কোনও প্রমাণ পায়নি তারা।

এসআইটি ইতমধ্যেই গোন্ডার মানুষের বয়ান রেকর্ড করেছে। দেশের পাশাপাশি বিদেশে কুস্তি প্রতিযোগিতা চলাকালীন এমপির বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের তদন্ত চলেছে। মহিলা কুস্তিগীরদের দাবি সত্ত্বেও এখনও পর্যন্ত অভিযুক্ত ব্রিজভূষণকে গ্রেফতার করা হয়নি। মঙ্গলবার, যখন সাক্ষী মালিক আবার রেলের চাকরিতে ফিরেছেন, তখন তিনি আন্দোলন থেকে সরে এসে চাকরিতে যোগ দিয়েছেন এমন খবরে বাজার সরগরম হয়ে ওঠে। বজরং পুনিয়ার ক্ষেত্রেও একই রকম ঘটনা ঘটেছে। তবে সে খবরও অস্বীকার করেছেন। সাক্ষী মালিক এবং বজরং পুনিয়া বলেছিলেন যে তাঁরা অবশ্যই চাকরিতে যোগ দিতে এসেছেন। কিন্তু এর মানে এই নয় যে তাদের আন্দোলন শেষ। ব্রিজভূষণের বিরুদ্ধে তাঁদের লড়াই চলছে। সেটা কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীর উদ্যোগের পর বেশ বোঝা গেল। 

উল্লেখ্য, গত শনিবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) সঙ্গে দেখা করেন আন্তর্জাতিক স্তরে পদকজয়ী কুস্তিগিররা। কিন্তু সেখানেও অধরা থেকে যায় রফাসূত্র। এদিন তাঁদের আমন্ত্রণ জানান অনুরাগ ঠাকুর। টুইটারে লেখেন, “কুস্তিগিরদের সমস্যা নিয়ে আলোচনা করতে ইচ্ছুক কেন্দ্র। আরও একবার তাঁদের আমন্ত্রণ জানানো হচ্ছে।” এরপরই ক্রীড়ামন্ত্রীর বাড়িতে পৌঁছে যান সাক্ষীরা। প্রায় পাঁচ ঘণ্টা আলোচনা হয় দু’পক্ষের মধ্যে।

কুস্তিগিররা মোট ৫টি দাবি রেখেছিলেন ক্রীড়ামন্ত্রীর কাছে। যার মধ্যে অন্যতম হল ব্রিজভূষণের গ্রেপ্তারি, নতুন করে ফেডারেশনের নির্বাচন এবং তাতে ব্রিজভূষণ ও তাঁর পরিবারের সদস্যদের অংশগ্রহণ করতে না দেওয়া, কুস্তিগিরদের বিরুদ্ধে হওয়া যাবতীয় মামলা প্রত্যাহার করা। ফেডারেশনের মাথায় কোনও মহিলাকে বসানো। সূত্রের খবর, কুস্তিগিরদের তিনটি দাবি মেনে নিয়েছে সরকার। অনুরাগ ঠাকুর, বজরং পুনিয়াদের লিখিতভাবে একটি প্রস্তাব দিয়েছেন। সূত্রের খবর, ফেডারেশনে নতুন করে ভোট করানোর দাবি, কুস্তিগিরদের বিরুদ্ধে হওয়া মামলা প্রত্যাহারের দাবি এবং তাঁদের নিরাপত্তার দাবি কেন্দ্র মেনে নিয়েছে। ব্রিজভূষণের (Brij Bhushan Sharan Singh) বিরুদ্ধে আগামী ১৫ জুনের মধ্যে তদন্ত শেষ করার দাবিও মেনে নিয়েছে ক্রীড়ামন্ত্রক। তবে ব্রিজভূষণের গ্রেপ্তারির কোনও উল্লেখ ওই লিখিত প্রস্তাবে দেওয়া হয়নি।

বৈঠক শেষ বিক্ষোভ নিয়ে সুর নরম করার ইঙ্গিত দিয়েছেন কুস্তিগিরদের নেতা বজরং পুনিয়া। তিনি জানিয়েছেন, সরকার যে প্রস্তাব দিয়েছে, সেটা নিয়ে বাকি কুস্তিুগীর, খাপ পঞ্চায়েত এবং শুভাকাঙ্ক্ষীদের সঙ্গে আলোচনা করবেন তাঁরা। তারপর বিক্ষোভ প্রত্যাহার নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। বজরং ইঙ্গিত দিয়েছেন, ১৫ জুন পর্যন্ত বিক্ষোভ স্থগিত থাকবে। তারপর যদি ব্রিজভূষণের বিরুদ্ধে কোনও ব্যবস্থা না নেওয়া হয়, তাহলে ফের বিক্ষোভ শুরু হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

Read More