Home> খেলা
Advertisement

টেস্ট অধিনায়ক হিসেবে টানা উনিশটি ম্যাচ অপরাজিত বিরাট কোহলি

একসময় সচিন তেন্ডুলকর যখন ২২গজে নামতেন তখন রেকর্ড তার পিছনে দৌড়াত । মনে হয় সচিন  সেই ব্যাটন তুলে দিয়ে গেছেন বিরাট কোহলির হাতে । সোমবার হায়দরাবাদে ২০৮ রানে বাংলাদেশকে  হারিয়ে টেস্ট অধিনায়ক হিসেবে  টানা উনিশটি ম্যাচ অপরাজিত বিরাট কোহলি । ভারত শেষ টেষ্ট ম্যাচ হেরেছিল ২০১৫ সালে আগষ্ট মাসে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে । উনিশটি  ম্যাচ  অপরাজিত থাকার সুবাদে ভারতীয় ক্রিকেটে নয়া  মাইলস্টোন স্পর্শ করলেন বিরাট কোহলি । ভারতীয় অধিনায়ক হিসেবে টানা ১৯টি টেস্টে অপরাজিত থেকে  গাভাসকরের রেকর্ড ভেঙে  শীর্ষে এখন বিরাট কোহলি । দ্বিতীয় স্থানে গাভাসকর । তিনি অপরাজিত ছিলেন টানা ১৮টি টেস্ট ম্যাচ । এরপর আছেন কপিলদেব।  তিনি টানা  অপরাজিত ছিলেন ১৭টি টেস্ট ম্যাচ। তারপর যথাক্রমে আছেন মহম্মদ আজহারউদ্দিন এবং মহেন্দ্র সিং ধোনি ।  আজহার  ১৪টি  এবং ধোনি ১১টি টেস্ট ম্যাচ টানা অপরাজিত ছিলেন ।

টেস্ট অধিনায়ক হিসেবে টানা উনিশটি ম্যাচ অপরাজিত বিরাট কোহলি

ওয়েব ডেস্ক: একসময় সচিন তেন্ডুলকর যখন ২২গজে নামতেন তখন রেকর্ড তার পিছনে দৌড়াত । মনে হয় সচিন  সেই ব্যাটন তুলে দিয়ে গেছেন বিরাট কোহলির হাতে । সোমবার হায়দরাবাদে ২০৮ রানে বাংলাদেশকে  হারিয়ে টেস্ট অধিনায়ক হিসেবে  টানা উনিশটি ম্যাচ অপরাজিত বিরাট কোহলি । ভারত শেষ টেষ্ট ম্যাচ হেরেছিল ২০১৫ সালে আগষ্ট মাসে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে । উনিশটি  ম্যাচ  অপরাজিত থাকার সুবাদে ভারতীয় ক্রিকেটে নয়া  মাইলস্টোন স্পর্শ করলেন বিরাট কোহলি । ভারতীয় অধিনায়ক হিসেবে টানা ১৯টি টেস্টে অপরাজিত থেকে  গাভাসকরের রেকর্ড ভেঙে  শীর্ষে এখন বিরাট কোহলি । দ্বিতীয় স্থানে গাভাসকর । তিনি অপরাজিত ছিলেন টানা ১৮টি টেস্ট ম্যাচ । এরপর আছেন কপিলদেব।  তিনি টানা  অপরাজিত ছিলেন ১৭টি টেস্ট ম্যাচ। তারপর যথাক্রমে আছেন মহম্মদ আজহারউদ্দিন এবং মহেন্দ্র সিং ধোনি ।  আজহার  ১৪টি  এবং ধোনি ১১টি টেস্ট ম্যাচ টানা অপরাজিত ছিলেন ।

আরও পড়ুন ইংল্যান্ড টেস্ট দলের নতুন অধিনায়ক নির্বাচিত হলেন জো রুট

এখানেই শেষ নয় । আরও একটি  মাইলস্টোন স্পর্শ করার হাতছানি  বিরাট কোহলির সামনে । যে  কৃতিত্ব  যৌথভাবে গড়েছিলেন বিষেণ সিং বেদী , সুনীল গাভাসকর এবং গুন্ডাপ্পা বিশ্বনাথ এই  তিন ভারত অধিনায়ক । ১৯৭৭ সালের ২৮ জানুয়ারি থেকে ১৯৮০ সালের ৩রা ফেব্রুযারি পর্যন্ত বিষেণ সিং বেদী , সুনীল গাভাসকর এবং গুন্ডাপ্পা বিশ্বনাথ এই  তিন ভারত অধিনায়ক মিলে টানা ২০টি টেস্ট ম্যাচ অপরাজিত ছিলেন । আর একটি টেস্ট অপরাজিত থাকলেই বিরাট কোহলি এককভাবে সেই রেকর্ড স্পর্শ করবেন ।  আসন্ন অষ্ট্রেলিয়া সিরিজেই সেই রেকর্ড স্পর্শ  করার হাতছানি কোহলির সামলে । আগামী ২৩ ফেব্রুয়ারি পুনেতে শুরু হচ্ছে ভারত-অষ্ট্রেলিয়ার টেষ্ট সিরিজ । এরই পাশাপাশি কোহলির নেতৃত্বে টানা ছটি টেস্ট সিরিজ জিতল ভারতীয় দল। ঘরের মাটিতে নটির মধ্যে আটটি টেস্টে জয় পেল ভারত।

আরও পড়ুন  বিরাটের বিজয়রথের সামনে বাংলাদেশও 'চাপা' পড়ে গেল

Read More