Home> খেলা
Advertisement

US Open Final 2022, Carlos Alcaraz: যুক্তরাষ্ট্র ওপেনে নতুন সূর্যোদয়! চ্যাম্পিয়ন বছর উনিশের আলকারাজ

তৃতীয় সেটে হল দেখার মতো লড়াই। একটা সময়ে ৫-৪ এগিয়ে গিয়েছিলেন রুড। এই পরিস্থিতিতেই আলকারাজ জাত চেনান। সার্ভ ধরে রেখে ৫-৫ করেন তিনি। সেখান থেকে ৬-৫ এগিয়ে থেকে সেট পয়েন্টে ছিলেন রুড। টানা তিনবার। ১০ মিনিটেরও বেশি সময় ধরে গেম চলল। অবশেষে তৃতীয় সেট টাইব্রেকারে নিয়ে যান আলকারাজ এবং জেতেন ৭-৬ (৭-১)।

US Open Final 2022, Carlos Alcaraz: যুক্তরাষ্ট্র ওপেনে নতুন সূর্যোদয়! চ্যাম্পিয়ন বছর উনিশের আলকারাজ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টেনিসের 'বিগ থ্রি'- রাফায়েল নাদাল, রজার ফেডেরার ও নোভাক জকোভিচদের কেউই ছিলেন না যুক্তরাষ্ট্র ওপেনের ফাইনালে (US Open Men's Singles Final 2022)! ছিল না চেনা জৌলুস। তবে ছিল তারুণ্যের জয়গান ও আগামীকে আবাহনের মৌতাত। এমনই রবিবাসরীয় ফাইনালে মুখোমুখি হয়েছিল স্পেনের কার্লোস আলকারাজের ( Carlos Alcaraz) ও নরওয়ের ক্যাসপার রুড (Casper Ruud)। মেগা ফাইনালে চার সেটের দুরন্ত লড়াইয়ে শেষ হাসি হাসলেন বছর উনিশের আলকারাজ। নাদালের দেশের নতুন সূর্যের পক্ষে ফল ৬-৪, ২-৬, ৭-৬ (৭/১), ৬-৩। প্রথম বার গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেই চ্যাম্পিয়ন হয়েই চমকে দিলেন না আলকারাজ। তিনি কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবেও বিশ্ব ব়্যাঙ্কিংয়ে এক নম্বর জায়গা ছিনিয়ে নিলেন।

দুই তরুণের মহাকাব্যিক লড়াইয়ে প্রথম সেট থেকেই ছিল কোর্টে এক ইঞ্চিও জমি না ছাড়ার মানসিকতার পরিচয়। প্রথম সেটের তৃতীয় গেমেই রুডের সার্ভিস ব্রেক করে আলকারাজ ২-১ এগিয়ে গিয়েছিলেন। প্রথম সেটে তিনটি এস, এর সঙ্গে নেট পয়েন্টে ও ড্রপ শটেও নিজের মুন্সিয়ানা দেখিয়ে আলকারাজ প্রথম সেট ৬-৪ জিতে যান। তাঁর ট্রেডমার্ক এনার্জির কাছে কোথাও যেন একটু তাল কেটে ফেলেছিলেন রুড।

fallbacks

দ্বিতীয় সেটে অসাধারণ কামব্যাক করেন রুড। ছয় নম্বর গেমে আলকারাজের সার্ভিস ব্রেক করে ৪-২ এগিয়ে যান তিনি। এরপর আলকারাজ বেশ কিছু ভুল করে বসেন। আলকারাজের কাছে সুবর্ণ সুযোগ এসেছিল সার্ভিস ব্রেক করার। কিন্তু জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে তাঁরও কিছু ভুলভ্রান্তি হয়ে যায়। ৫-২ এগিয়ে থাকার সুবাদে শুধুমাত্র সার্ভিস ধরে রাখলেই হত আলকারাজের। তাঁর ভুলে রুড ঠান্ডা মাথায় তুলে নেন ব্রেক পয়েন্ট। দ্বিতীয় সেটে ৬-২-তে নিজের নামে লেখেন রুড।

আরও পড়ুন: Asia Cup Final, SL vs PAK: দুবাইয়ে এশিয়া সেরা শ্রীলঙ্কা! শেষ হার্ডল টপকাতে পারল না পাকিস্তান

তৃতীয় সেটে হল দেখার মতো লড়াই। একটা সময়ে ৫-৪ এগিয়ে গিয়েছিলেন রুড। এই পরিস্থিতিতেই আলকারাজ জাত চেনান। সার্ভ ধরে রেখে ৫-৫ করেন তিনি। সেখান থেকে ৬-৫ এগিয়ে থেকে সেট পয়েন্টে ছিলেন রুড। টানা তিনবার। ১০ মিনিটেরও বেশি সময় ধরে গেম চলল। অবশেষে তৃতীয় সেট টাইব্রেকারে নিয়ে যান আলকারাজ এবং জেতেন ৭-৬ (৭-১)। চতুর্থ তথা শেষ সেটে প্রথম পাঁচ গেমেই আলকারাজ-রুড সার্ভিস ধরে রেখেছিলেন। তবে ছয় নম্বর গেমে ব্রেক পয়েন্ট নিয়ে ৪-২ এগিয়ে যান আলকারাজ। সার্ভিস ধরে রেখে সেখান থেকে করেন ৫-২। এস মেরেই নিজেকে গ্র্যান্ড স্ল্যাম জিতিয়ে ও বিশ্বের এক নম্বর করে দেন হুঙ্কার। ফাইনালের আগে টানা তিনটি ম্যাচ পাঁচ সেটে জিতেছেন আলকারাজ। অনেকেই মনে করেছিলেন যে, এনার্জি হয়তো ড্রপ করতে পারেন তিনি। কিন্তু আলকারাজ দেখিয়ে দিলেন যে, এনার্জি সমুদ্র হলে তিনি ঢেউ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More