Home> খেলা
Advertisement

West Indies | T20 World Cup 2022: আজকের ওয়েস্ট ইন্ডিজ যেন হরপ্পা-মহেঞ্জোদারো, নিছকই ইতিহাসের দলিল!

ওয়েস্ট ইন্ডিডজ সময়ের সঙ্গে ক্রমেই ক্রিকেটার জৌলুস হারাচ্ছে। আজ এই ক্রিকেটীয় দেশ নিছকই হরপ্পা ও মহেঞ্জোদারোর মতো এক মৃত সভ্যতা। যা শুধুই সোনালি ইতিহাস।

West Indies | T20 World Cup 2022: আজকের ওয়েস্ট ইন্ডিজ যেন হরপ্পা-মহেঞ্জোদারো, নিছকই ইতিহাসের দলিল!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বক্রিকেটের ইতিহাস কখনই ওয়েস্ট ইন্ডিজকে (West Indies) ছাড়া লেখা সম্ভব নয়। সাতের দশকের মাঝামাঝি সময় থেকে নয়ের দশকের শুরু। প্রায় বছর কুড়ি বাইশ গজে দাপটের সঙ্গে খেলেছে দ্বীপপুঞ্জের দেশ। টেস্ট এবং ওয়ানডে ফরম্যাটে ক্যারিবিয়ানরা ছিলেন বিশ্বের কাছে ত্রাস! স্যার গ্যারি সোবার্স (Garfield Sobers), ল্যান্স গিবস (Lance Gibbs), জর্জ হেডলি (George Headley), ব্রায়ান লারা (Brian Lara), ভিভ রিচার্ডস (Vivian Richards), ক্লাইভ লয়েড (Clive Lloyd), ম্যালকম মার্শাল (Malcolm Marshall), অ্যালভিন কালীচরণ (Alvin Kallicharran), অ্যান্ডি রবার্টস (Andy Roberts), রোহন কানাই (Rohan Kanhai), ফ্র্যাঙ্ক ওরেল (Frank Worrell),  ক্লাইড ওয়ালকট (Clyde Walcott), এভারটন ওকস  (Everton Weekes), কার্টলি অ্যামব্রোস (Curtly Ambrose), মাইকেল হোল্ডিং (Michael Holding), কর্টনি ওয়ালশ (Courtney Walsh), জোয়েল গার্নার (Joel Garner) এবং ওয়েস হেল (Wes Hall)। এক নিঃশ্বাসে একের পর এক মহারথীদের নাম বলা যাবে। যাঁরা 'মেন ইন মারুন'-এর হয়ে এমনই ক্রিকেট খেলেছেন যে, সকলেই আইসিসি-র ক্রিকেট হল অফ ফেমে (ICC Cricket Hall of Fame)! 

আরও পড়ুন: West Indies | T20 World Cup 2022: হোবার্টে বিরাট অঘটন! দু'বারের বিশ্বচ্যাম্পিয়নদের ছিটকে দিল আয়ারল্যান্ড

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

সময়ের সঙ্গে সঙ্গে এই ওয়েস্ট ইন্ডিজ টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটে নিজেদের জৌলুস হারিয়েছে। পারফরম্যান্সের গ্রাফ এসে ঠেকেছে তলানিতে। যে দলকে একসময় সবাই ভয় করত, সেই দলই কোথাও যেন অন্যদের ভয় পেতে শুরু করে দিল। কিন্তু ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে উইন্ডিজ নিজেদের দাপট দেখিয়েছে। ক্রিস গেইল থেকে ডোয়েন ব্র্যাভো, কায়রন পোলার্ড, ড্যারেন স্যামি, সুনীল নারিন, আন্দ্রে রাসেলের মতো টি-২০ তারকারা বাকি ক্রিকেটীয় দেশকে দেখিয়েছে যে, তাঁরা একাই বদলে দিতে পারেন কুড়ি ওভারের ফরম্যাটে ম্যাচের রং। ১৯৭৫ ও ১৯৭৯ সালে ব্যাক-টু-ব্যাক পঞ্চাশ ওভারের বিশ্বকাপ জেতা দলের ঝুলিতে কিন্তু রয়েছে জোড়া টি-২০ বিশ্বকাপও (২০১২, ২০১৬)। সেই দলই কিন্তু অস্ট্রেলিয়ার মাটিতে চলতি টি-২০ বিশ্বকাপের মূলপর্বেও খেলতে পারল না। আয়ারল্যান্ডের কাছে হেরে আইসিসি-র এই শোপিস ইভেন্ট থেকে বেরিয়ে গেলেন নিকোলাস পুরান অ্যান্ড কোং! শুক্রবার হোবার্টের বেলেরিভ ওভালে আয়ারল্যান্ডের কাছে ৯ উইকেটে হেরে আত্মসমপর্ণ করেছে মেরুন জার্সিধারীরা। ২০১৬ সালে ইডেন গার্ডেন্সে টি-২০ বিশ্বকাপ ফাইনালের পর থেকে এই টুর্নামেন্টে ওয়েস্ট ইন্ডিজ আটের মধ্যে হাফ ডজন ম্যাচ হেরে বসল। উইন্ডিজের এই হারের পর ট্যুইটারে সমালোচনার ঝড় উঠে গিয়েছে। অস্ট্রেলিয়ার হেড কোচ ফিল সিমন্স বলছেন যে, এবার প্লেয়ারদের সময় এসেছে নিজেদের দিকে তাকানোর। বিশ্বযুদ্ধ থেকে বেরিয়ে ক্যাপ্টেন পুরান চোখের জলে ব্যর্থতা স্বীকার করে নিয়েছেন। বলেছেন যে, তাঁরা এই টুর্নামেন্টে ব্যাটই করতে পারেননি। সমর্থকদের হতাশ করার জন্য চেয়ে নিয়েছেন ক্ষমা। আজকের এই ওয়েস্ট ইন্ডিজ যেন হরপ্পা ও মহেঞ্জোদারো! অতীতেরএক মৃত সভ্যতা। যা শুধুই সোনালি ইতিহাস।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

Read More