Home> খেলা
Advertisement

দেড় মিনিটে ১০০ মিটার দৌড়ে দেশকে সোনা এনে দিলেন ১০০ বছরের এই বৃদ্ধা!

১২৫ কোটি মানুষের প্রার্থনা সফল হয়নি! রিও অলিম্পিক থেকে কোনও সোনা আসেনি। কিন্তু অলিম্পিক মিটতেই এল খুশির খবর। দেশকে সোনা এনে দিলেন এক বৃদ্ধা। ১০০ বছর বয়সেও দেশের জন্য জান লড়িয়ে দিলেন তিনি। চণ্ডীগড়ের মন কউর। সোনা জিতলেন আমেরিকার মাস্টার্স গেমস-এ।

দেড় মিনিটে ১০০ মিটার দৌড়ে দেশকে সোনা এনে দিলেন ১০০ বছরের এই বৃদ্ধা!

ওয়েব ডেস্ক : ১২৫ কোটি মানুষের প্রার্থনা সফল হয়নি! রিও অলিম্পিক থেকে কোনও সোনা আসেনি। কিন্তু অলিম্পিক মিটতেই এল খুশির খবর। দেশকে সোনা এনে দিলেন এক বৃদ্ধা। ১০০ বছর বয়সেও দেশের জন্য জান লড়িয়ে দিলেন তিনি। চণ্ডীগড়ের মন কউর। সোনা জিতলেন আমেরিকার মাস্টার্স গেমস-এ।

fallbacks

সোনা সে যে ইভেন্টেই হোক না, সেটা সোনা-ই। ইভেন্টে মন কউরের বয়সী আর কেউই ছিলেন না। মাত্র দেড় মিনিট সময়ে ১০০ মিটার স্প্রিন্ট দৌড় শেষ করেন ১০০ বছরের কউর। ভ্যাঙ্কুভারে তিনি যখন ফিনিশ লাইনে পৌঁছান, তখন সাইড লাইনে দাঁড়িয়ে উচ্ছ্বাসে ফেটে পড়েন তাঁর প্রতিদ্বন্দ্বীরা। মিনিটখানেক সময় নেন কউর। শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক হয়... ঢক ঢক করে খানিকটা জল খান কউর।

তাঁর প্রতিদ্বন্দ্বীদের বেশিরভাগেরই বয়স ছিল ৭০ থেকে ৮০ বছরের মধ্যে। মন কউরের এই চেষ্টা নিঃসন্দেহে বিশ্বের অন্য অ্যাথলিটদের কাছে একটি দৃষ্টান্ত স্থাপন করল। শুধু স্প্রিন্টেই নয়, কউর এর আগে শটপাট ও জাভেলিনেও সোনা জিতেছেন। পরিবারের লোকেরা বললেন, 'জিততে পারলেই কউর খুশি।' কউরের এই দৌড়ের নেশার পিছনে কিন্তু পুরো অংশে অনুপ্রেরণা তাঁর পরিবার। তাদের সমর্থনেই ৯৩ বছর বয়সে দৌড় শুরু করেন কউর। এখনও পর্যন্ত তাঁর ঝুলিতে এসেছে ২০টি খেতাব।

Read More