Home> খেলা
Advertisement

Rohit Sharma, WI vs IND: রোহিত-বিরাটকে রেখে দল গড়লেও বিশ্রামে পূজারা-শামি, সুযোগ পেলেন বাংলার মুকেশ

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারের পর দলে বদলের কথা বলেছিলেন রোহিত। ওয়েস্ট ইন্ডিজ সফরেই সেই বদল দেখা যাচ্ছে। একের পর এক টেস্টে ব্যর্থ হওয়া পূজারাকে বাদ দিয়েছে দল। তাঁর জায়গায় দলে এসেছেন তরুণ যশস্বী জয়সওয়াল। নেওয়া হয়েছে রঞ্জিতে ভাল খেলা রুতুরাজ গায়কোয়াড়কে।

Rohit Sharma, WI vs IND: রোহিত-বিরাটকে রেখে দল গড়লেও বিশ্রামে পূজারা-শামি, সুযোগ পেলেন বাংলার মুকেশ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রত্যাশামতোই ক্যারিবিয়ান সফরের (India Tour of West Indies) জন্য টেস্ট ও একদিনের সিরিজের দল ঘোষণা করল বিসিসিআই (BCCI)। রোহিত শর্মা (Rohit Sharma), বিরাট কোহলিদের (Virat Kohli) রেখেই দল গড়ল শিবসুন্দর দাসের মুখ্য নির্বাচক কমিটি। তবে দলে জায়গা পেলেন না চেতেশ্বর পুজারা (Cheteshwar Pujara)। এমনকি উমেশ যাদব (Umesh Yadav), মহম্মদ শামিকেও (Mohammed Shami) বিশ্রাম দেওয়া হয়েছে। তবে আশার কথা হল টেস্ট ও একদিনের দলে সুযোগ পেয়েছেন বাংলার পেসার মুকেশ কুমার (Mukesh Kumar)। এবং গত বিশ্ব টেস্ট ফাইনালে দলে কামব্যাক করে ভালো পারফরম্যান্স করেছিলেন অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)। তাঁকে টেস্ট দলের সহ অধিনায়ক করা হল। আগামী ১২ জুলাই থেকে শুরু হবে ক্যারিবিয়ান সফর। 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারের পর দলে বদলের কথা বলেছিলেন রোহিত। ওয়েস্ট ইন্ডিজ সফরেই বদল দেখা গেল। অভিজ্ঞ পূজারাকে বিশ্রাম দেওয়া হল। ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্সের সুবাদে দলে এসেছেন তরুণ যশস্বী জয়সওয়াল। সুযোগ পেয়েছেন রুতুরাজ গায়কোয়াড়কে। 

এদিকে শামি, উমেশকে বিশ্রাম দিয়ে সুযোগ পেলেন নবদীপ সাইনি এবং মুকেশ কুমারকে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে থাকা মহম্মদ সিরাজ এবং জয়দেব উনাদকট এই দলেও রয়েছেন।

আরও পড়ুন: Rohit Sharma, WI vs IND: রোহিত-বিরাটকে রেখে দল গড়লেও বিশ্রামে পূজারা-শামি, সুযোগ পেলেন বাংলার মুকেশ

আরও পড়ুন: Virender Sehwag: পরবর্তী নির্বাচক প্রধান কি তিনিই? সপাটে বিসিসিআই-এর দাবি ওড়ালেন বীরু

টেস্টে উইকেটকিপার হিসাবে শ্রীকর ভরত এবং ঈশান কিশানকে দলে নেওয়া হয়েছে। স্পিনার হিসাবে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা এবং অক্ষর প্যাটেলের উপর ভরসা রেখেছে টিম  ম্যানেজমেন্ট। অলরাউন্ডার শার্দূল ঠাকুরও দলে রয়েছেন। টেস্ট এবং এক দিনের সিরিজের জন্য এই দল বেছে নেওয়া হয়েছে। 

এক দিনের দলে সূর্যকুমার যাদবকে রাখা হলেও টেস্ট দলে নেই তিনি। ৫০ ওভারের দলে ফেরানো হয়েছে উইকেটকিপার সঞ্জু স্যামসনকে। সেই দলে রয়েছেন সহ-অধিনায়ক হার্দিক পান্ডিয়া। স্পিন বিভাগ সামলাবেন যুজবেন্দ্র চাহাল এবং কুলদীপ যাদব। সেই দলে রয়েছেন পেসার উমরান মালিক।

১২-১৬ জুলাই ডমিনিকার উইন্ডসর পার্কে শুরু ভারত-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট শুরু প্রথম টেস্ট শেষের চারদিন পর থেকে। ২০-২৪ জুলাই ত্রিনিদাদের কুইন'স পার্ক ওভালে দ্বিতীয় টেস্ট। এই সিরিজ ডিসাইডার ম্যাচই হবে ভারত-ওয়েস্ট ইন্ডিজের মধ্যে ঐতিহাসিক ১০০ তম টেস্ট। তিন ম্য়াচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ ২৭ জুলাই, বার্বাডোজের কেনসিংটন ওভালে। দ্বিতীয় ওয়ানডে ২৯ জুলাই, এই কেনসিংটন ওভালেই। সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ানডে ম্যাচ ১ অগাস্ট ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে। ওয়ানডে সিরিজ শেষ হওয়ার দু'দিনের মধ্যে শুরু পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। যে ব্রায়ান লারা স্টেডিয়ামে ভারত-ওয়েস্ট ইন্ডিজ শেষ ওয়ানডে ম্যাচ খেলবে, সেই স্টেডিয়ামেই শুভারম্ভ পাঁচ ম্যাচের টি-২০ সিরিজের। ৩ আগস্ট প্রথম কুড়ি ওভারের যুদ্ধ। ৬ আগস্ট দ্বিতীয় টি-২০ ম্যাচ গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে। তৃতীয় টি-২০ ৮ আগস্ট এই মাঠেই। চতুর্থ (১২ আগস্ট) ও পঞ্চম টি-২০ ম্যাচ (১৩ আগস্ট) দু'টি হবে মার্কিন মুলুকে। ফ্লোরিডার লডারহিলে অবস্থিত সেন্ট্রাল ব্রোওয়ার্ড রিজিওনাল পার্ক স্টেডিয়াম টার্ফ গ্রাউন্ডে।

টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, রুতুরাজ গায়কোয়াড়, যশস্বী জয়সওয়াল, অজিঙ্ক রাহানে (সহ অধিনায়ক), শ্রীকর ভরত (উইকেটকিপার), ঈশান কিশান (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর, অক্ষর প্যাটেল, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, জয়দেব উনাদকট এবং নবদীপ সাইনি।

এক দিনের দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, রুতুরাজ গায়কোয়াড়, সূর্যকুমার যাদব, সঞ্জু স্যামসন (উইকেটকিপার), ঈশান কিশান (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া (সহ অধিনায়ক), রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর, অক্ষর প্যাটেল, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, উমরান মালিক, জয়দেব উনাদকট এবং মুকেশ কুমার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

Read More