Home> খেলা
Advertisement

India tour of South Africa: রামধনু দেশে পা রাখল বিরাট অ্যান্ড কোং

দক্ষিণ আফ্রিকাতে গিয়ে এখনও পর্যন্ত টেস্ট সিরিজ জিততে পারেনি ভারত। শেষ পাঁচ বছরে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাটিতে দুরন্ত পারফর্ম করেছে কোহলির টেস্ট দল। এবার ম্যান্ডেলার দেশেও সিরিজ জয়ের ব্যাপারে আশাবাদী টিম ইন্ডিয়া।

India tour of South Africa: রামধনু দেশে পা রাখল বিরাট অ্যান্ড কোং

নিজস্ব প্রতিবেদন: ওমিক্রন (Omicron) আবহে দক্ষিণ আফ্রিকা পৌঁছে গেল টিম ইন্ডিয়া (Team India)। জোহানেসবার্গে পা রাখল বিরাট কোহলি (Virat Kohli)। বৃহস্পতিবার সন্ধ্যায় বিসিসিআই ইনস্টাগ্রামে ভারতীয় দলের ছবি পোস্ট করল ইনস্টাগ্রামে। ফেস শিল্ড আর মাস্কেই দেখা গেল রাহুল দ্রাবিড়ের শিষ্যদের। বিরাট অ্যান্ড কোং প্রোটিয়াদের বিরুদ্ধে ভারতের পূর্ণাঙ্গ (তিনটি টেস্ট, তিনটি ওয়ানডে ও চারটি টি-২০) সিরিজ রয়েছে। আগামী ২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়নে ‘বক্সিং ডে’-তে শুরু সিরিজের প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট (৩-৭ জানুয়ারি) জোহানেসবার্গে এবং তৃতীয় টেস্ট (১১-১৫ জানুয়ারি) কেপটাউনে আয়োজন করা হবে। টেস্ট সিরিজ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত।

ক্রিকেট সাউথ আফ্রিকা (Cricket South Africa, CSA) কোহলিদের সুরক্ষিত রাখতে বদলে ফেলেছে বায়ো বাবল (Bio-Bubble) নিয়ম। আপাতত কয়েকদিন হোটেলের রুমে থাকতে হবে টিম ইন্ডিয়াকে। তারপর টেস্টের প্রস্তুতি শুরু করবেন বিরাটরা।দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে নেই রোহিত শর্মা। ইংল্যান্ডের বিরুদ্ধে গত টেস্ট সিরিজে ওপেন করতে নেমে দুরন্ত ছন্দে ছিলেন 'হিটম্যান'। তাই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন টেস্টের সিরিজে রোহিতকে দিয়েই ওপেন করানোর কথা ভাবছিল টিম ম্যানেজমেন্ট। কিন্তু গত ররিবার বান্দ্রা কুর্লা কমপ্লেক্সের নেটে ব্যাট করার সময় হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ায় টেস্ট খেলা হচ্ছে না তাঁর। রোহিতের বদলে এসেছেন প্রিয়ঙ্ক পাঞ্চাল। অন্যদিকে এই সিরিজেই রোহিতের কাঁধে টেস্টে ভাইস-ক্যাপ্টেনসির দায়িত্ব সঁপে দেওয়া হয়েছিল। অন্যদিকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সদ্যসমাপ্ত দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে (কানপুর) জাদেজা খেলেছিলেন। কিন্তু মুম্বইতে হাতের চোটের জন্য খেলা হয়নি তাঁর। জাদেজার চোট পুরোপুরি সেরে না ওঠায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন তিন ম্যাচের টেস্ট সিরিজে জাদেজাও দলে জায়গা পাননি। দুই স্পিনার হিসাবে রয়েছেন রবি অশ্বিন ও জয়ন্ত যাদব। এমনকী অক্ষর প্যাটেলও নেই সফরে। 

আরও পড়ুন: Virat Kohli: এবার ওয়াঘার ওপার থেকে কোহলিকে সমর্থন, সৌরভের চূড়ান্ত সমালোচনা!

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৮ সদস্য়ের দল ঘোষণা করে দিয়েছে বিসিসিআই। রয়েছেন বিরাট কোহলি (অধিনায়ক), প্রিয়ঙ্ক পাঞ্চাল,ময়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা ,অজিঙ্কা রাহানে, শ্রেয়স আইয়ার ,হনুমা বিহারী, ঋষভ পন্থ (উইকেটকিপার), ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, মহম্মদ শামি , উমেশ যাদব, জসপ্রীত বুমরাহ , শার্দুল ঠাকুর এবং মহম্মদ সিরাজ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More