Home> খেলা
Advertisement

Suryakumar Yadav | ICC T20I Rankings: সূর্য রোষে ছারখার রিজওয়ানের গদি! সিংহাসনে এখন 'মিস্টার ৩৬০'

সূর্যকুমার যাদবের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে বিশ্বের এক নম্বর ব্যাটার হওয়া ছিল শুধু সময়ের অপেক্ষা। অবশেষে মহম্মদ রিজওয়ানকে টপকে সূর্যকুমার চলে এলেন মগডালে।

Suryakumar Yadav | ICC T20I Rankings: সূর্য রোষে ছারখার রিজওয়ানের গদি! সিংহাসনে এখন 'মিস্টার ৩৬০'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি টি-২০ বিশ্বকাপেও (ICC T20 World Cup 2022) দুরন্ত ছন্দে সূর্যকুমার যাদব (Suryakumar Yadav)। জোড়া হাফ সেঞ্চুরির সৌজন্যে ভারতের তারকা মিডল অর্ডার ব্যাটার হয়ে গেলেন বিশ্বের এক নম্বর আন্তর্জাতিক টি-২০ ব্যাটার (No.1 T20I batter)। পিছনে ফেলে দিলেন পাকিস্তানের স্টার ব্যাটার মহম্মদ রিজওয়ানকে (Mohammad Rizwan)। এখন একে সূর্য (৮৬৩ পয়েন্ট) ও দুইয়ে রিজওয়ান (৮৪২ পয়েন্ট)। সূর্য এক ক্যালেন্ডার বর্ষে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৯০০ রান করে ফেলেছেন ইতিমধ্যে। এর আগে এই নজির রয়েছে মাত্র দু'জন ক্রিকেটারের। পাকিস্তানের বাবর আজম ও মহম্মদ রিজওয়ান। রিজওয়ান ২০২১ সালে ২৯ ম্যাচে ১৩২৬ রান করেছিলেন। তাঁর ঝুলিতে ছিল ১২টি অর্ধ-শতরান। ওই বছরই বাবরের ব্যাট থেকে এসেছিল ২৯ ম্যাচে ৯৩৯ রান। বাবরের ছিল একটি শতরান ও ন'টি অর্ধ-শতরান।

মুম্বইয়ের বছর বত্রিশের ক্রিকেটার এখন আন্তর্জাতিক টি-২০ ফরম্যাটে বিশ্বের তিন নম্বর ব্যাটার। টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আসার আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সর্বোচ্চ স্কোরার ছিলেন সূর্য। ঠাণ্ডা মাথায় বোলারদের 'খুন' করা সূর্যের পরিসংখ্যান দেখলে চোখ কপালে উঠতে বাধ্য। ৩ ম্যাচে তাঁর রান ছিল ১১৫। সর্বাধিক রান করেছিলেন হায়দরাবাদে। ৩৬ বলে ৬৯ রান। গড় ৩৮.৩৩। স্ট্রাইক রেট ১৮৫.৪৮। এরপর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজেও সফল হয়েছিলেন এই মুম্বইকর। ৩ ম্যাচে রান ছিল ১১৯। সর্বাধিক ৩৯ বলে ৬১ রান করেছিলেন গুয়াহাটিতে। গড় ৫৯.৫০। স্ট্রাইক রেট ছিল ১৯৫.০৮। সামগ্রিক ভাবে এই মারকুটে ব্যাটার জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে সত্যিই দারুণ সফল। মাত্র ৩৭ ম্যাচে করে ফেলেছেন ১১৭৯ রান। গড় ৩৯.৬৮। স্ট্রাইক রেট ১৭৭.৪৮। সঙ্গে জ্বলজ্বল করছে ১টি শতরান ও ১০টি অর্ধ শতরান। 

fallbacks

আরও পড়ুন: Virat Kohli | IND vs BAN: বাংলাদেশের বিরুদ্ধে এল কাঙ্ক্ষিত বিশ্বরেকর্ড, বিরাটের মাথায় এখন অনন্য মুকুট

আরও পড়ুন:  IND vs BAN, ICC T20 World Cup 2022, Live Updates: ফের একবার চাপের মুখে বিপক্ষকে বুঝে নিচ্ছেন বিরাট কোহলি, ভারতের লক্ষ্য বড় রান

বুধবার অ্যাডিলেড ওভালে টি-২০ বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-বাংলাদেশ। এই ম্যাচে চারে ব্যাট করতে নেমে ১৬ বলে ৩০ রানের মারকাটারি ইনিংস খেলে আউট হয়ে যান সূর্য। গত ম্যাচে ভারত ৫ উইকেটে হেরে গিয়েছিল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। টেম্বা বাভুমার দলের বোলারদের দাপটে ভারত গুটিয়ে গিয়েছিল মাত্র ১৩৩ রানেই! ভারতের ব্যাটিং মহারথীদের ব্যর্থতার রাতে একমাত্র ব্যাট হাতে আলো ছড়িয়ে ছিলেন সূর্যকুমার। ৬৮ মিনিট ক্রিজে থেকে ৪০ বলে ৬৮ রানের দুরন্ত ইনিংস খেলেছিলেন তিনি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More