Home> খেলা
Advertisement

Indian Football: Team India-র হেড কোচ Igor Stimac-এর কার্যকরিতা নিয়ে প্রশ্ন তুলে দিলেন Subhash Bhowmick

সুভাষের তোপ। চাকরি হারাতে পারেন ইগর স্টিমাচ।   

Indian Football: Team India-র হেড কোচ Igor Stimac-এর কার্যকরিতা নিয়ে প্রশ্ন তুলে দিলেন Subhash Bhowmick

সব্যসাচী বাগচী: তাঁর প্রোফাইল যে বড় সেটা নিয়ে বিন্দুমাত্র সন্দেহ নেই। কিন্তু স্রেফ বড় প্রোফাইল দিয়ে তো বেশিদিন চলতে পারে না। সেটা বুঝতে পেরেছে ফুটবল হাউসের কর্তারা। তাই আসন্ন সাফ কাপ জিততে না পারলে ইগর স্টিমাচকে (Igor Stimac) ছাঁটাই করতে পারে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (AIFF)। আর এ বার স্টিমাচের কার্যকরিতা নিয়ে প্রশ্ন তুলে দিলেন সুভাষ ভৌমিক (Subhash Bhowmick)। ক্রোয়েশিয়ার প্রাক্তন বিশ্বকাপারের দিকে আঙুল তোলার সঙ্গে দেশের একাধিক বিদেশি কোচদের দিকেও তোপ দাগলেন ইস্টবেঙ্গলকে (East Bengal) জাতীয় লিগ ও আশিয়ান কাপ দেওয়া এই প্রাক্তন কোচ। 

পরিসংখ্যানও অবশ্য স্টিমাচের পক্ষে নেই। ২০১৯ সালের ১৫ মে থেকে জাতীয় দলের হেড কোচের দায়িত্বে রয়েছেন স্টিমাচ। তবে ভারতীয় ফুটবল দলের হাল ফেরেনি। এখনও পর্যন্ত তাঁর সময়কালে ১৭ ম্যাচ খেলেছে ভারত। জয় এসেছে মাত্র ৩ ম্যাচে। সঙ্গে রয়েছে ৭টি হার ও ৭টি ড্র। সাফল্যের শতকরা হার ১৭.৬ শতাংশ। 

এই বিষয়ে জি ২৪ ঘন্টা-কে টেলিফোনে সুভাষ বলেন, "যদি এশিয়ার দলগুলোর দিকে নজর দিয়ে থাকি তাহলে দেখব জাপান, কোরিয়া তাদের ফুটবলের উন্নতির জন্য বিদেশি কোচদের নিয়ে আসতে শুরু করেছিল। কিন্তু শেষ পর্যন্ত এতে বিশেষ লাভ হয়নি। কারণ বিশ্ব ফুটবলের প্রথমসারির দেশগুলোর সাফল্যের কারণ হল ওরা নিজেদের দেশের কোচদের সুযোগ দেয়। ফুটবলের উন্নতির সঙ্গে কিন্তু সেই দেশের সংষ্কৃতিও জড়িয়ে থাকে। সেই মেলবন্ধন ঘটানোর জন্যই বেশিরভাগ প্রথমসারির ফুটবল খেলিয়ে দেশ স্বদেশীয় কোচদের প্রতি আস্থা দেখায়। তাদের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি করে। পর্যাপ্ত সময় দেওয়া হয়। কিন্তু সমস্যা হল আমাদের দেশের কর্তাদের মাথার ঘাম পায়ে ফেলার সময় নেই।" 

fallbacks

তবে শুধু সুভাষ নন, লুকা মদ্রিচদের প্রাক্তন কোচের প্রতি সর্বভারতীয় ফুটবল ফেডারেশনেরও মোহভঙ্গ হয়েছে। সূত্রের খবর, মলদ্বীপে শুরু হতে চলা সাফ কাপ জিততে না পারলে চাকরি যেতে পারে স্টিমাচের। এ বার সাফ কাপে সাফল্য না পেলে চুক্তির দোহাই না দেখিয়ে স্টিমাচে স্বেচ্ছায় পদত্যাগ করেন কিনা সেটাই দেখার। 

আরও পড়ুন: UEFA Champions League: Pep Guardiola-র Manchester City-র বিরুদ্ধে প্রথম গোল করে PSG-কে জেতালেন 'ফুটবল দেবতা'

চলতি বছরের অগাস্ট মাসেই আরও এক বছরের জন্য তাঁর চুক্তি নবীকরণ করা হয়েছিল। কিন্তু কয়েক সপ্তাহ আগে নেপালের বিরুদ্ধে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ভারতের পারফরম্যান্স মোটেও ভাল ছিল না। প্ৰথম ম্যাচে পিছিয়ে থেকে কোনও মতে ড্র করেছিল দল! দ্বিতীয় ম্যাচে অধিনায়ক সুনীল ছেত্রী (Sunil Chhetri) গোল না করলে দলের হাল আরও খারাপ হত। শোনা যাচ্ছে এই দুই ম্যাচের পরেই ফুটবল হাউসের কর্তারা নড়েচড়ে বসেছেন। কর্তাদের একাংশের দাবি নেপাল, বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিরুদ্ধেই ভারত যদি দাপট না দেখাতে পারে, তাহলে ঘটা করে বিদেশি কোচ এনে তাঁর জন্য এত টাকা বিনিয়োগ করে কী লাভ?  

দুই প্রধান খেলা প্রাক্তন স্ট্রাইকার বিদেশী কোচদের প্রতি অনীহা দেখালেও ভারতীয় ফুটবলের সর্বত্র কিন্তু বিদেশি কোচদের ছড়াছড়ি। কলকাতা লিগের প্রিমিয়ার ডিভিশন দল, আই লিগ থেকে শুরু করে আইএসএল-এর (ISL) সবকটা ফ্র্যাঞ্চাইজি বিদেশি কোচদের হাতে দায়িত্ব তুলে দিয়েছে। সেই কোচদের হাত ধরে আসছে একাধিক বিদেশি সাপোর্ট স্টাফ ও ভিন দেশের ফুটবলাররা। সুভাষ ফের যোগ করলেন, "ব্যাপারটা একটা রোগের মতো ছড়িয়ে পড়েছে। তবে এতে আদৌ ভারতীয় ফুটবলের কতটা লাভ হয়েছে সেটা নিয়ে অনেকের মনেই রয়েছে প্রশ্ন। কিন্তু সমস্যা হচ্ছে আমরা সাদা চামড়া দেখলেই গলে যাই। এটা তো অনেক পুরোনো অভ্যাস। আমাদের পূর্ব প্রজন্ম এই ভুল করেছে। আমরা সেই ভুল পথে হেঁটেছি। ভবিষ্যৎ প্রজন্মও সেই রাস্তাকেই বেছে নিচ্ছে। এটাই ভয়ের কারণ।" 

fallbacks

সূত্রের খবর ভারতীয় দলের খারাপ ফলের কারণ নিয়ে কয়েক সপ্তাহ আগে পর্যালোচনা করা হয়েছিল। নেপাল থেকে ফেরার পর সুনীল, স্টিমাচ ও সহকারি কোচ ভেঙ্কটেশের সঙ্গে আলোচনায় বসেছিলেন কর্তারা। দলের খারাপ পারফরম্যান্স নিয়ে নাকি কোচ ও অধিনায়কের কাছ থেকে সন্তোষজনক উত্তর পাওয়া যায়নি। আইএসএল-এ ভাল পারফরম্যান্স করার পরেই খুলছে জাতীয় দলের দরজা। কিন্তু দেশের হয়ে কেন ফুটবলাররা পারফরম্যান্স করতে পারছেন না, সেটা নিয়েই ধন্দ্বে ফুটবল হাউস। এই বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্তা বলেন, "ইগরের মতো হাই প্রোফাইল কোচ থাকার পরেও দলের বিন্দুমাত্র উন্নতি নেই। আইএসএল থেকে সেরা ফুটবলার নিয়ে জাতীয় দল গড়া হলেও সেই একই পরিণতি! এটা সত্যি চিন্তার বিষয়।" 

আগামী ৪ অক্টোবর বাংলাদেশের বিরুদ্ধে এ বারের সাফ কাপ অভিযান শুরু করবে ভারত। এছাড়া শ্রীলঙ্কা, নেপাল, মলদ্বীপের বিরুদ্ধে খেলবে টিম ইন্ডিয়া। এই প্রতিযোগিতা জিতলে এই যাত্রায় স্টিমাচ চাকরি বাঁচিয়ে নিতে পারেন। সেটা না হলে সুনীলদের কোচ ছাঁটাই হওয়া সময়ের অপেক্ষা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More