Home> খেলা
Advertisement

দিন পেরলো ছয় ছক্কার বর্ষপূর্তির, এখনও ঘুম আসেনা ব্রডের

দিন পেরলো ছয় ছক্কার বর্ষপূর্তির, এখনও ঘুম আসেনা ব্রডের


ওয়েব ডেস্ক: যুবরাজের ছয় ছক্কার বর্ষপূর্তির ৯ বছর কমপ্লিট। তবুও ট্রেন্ডিং স্টুয়ার্ট ব্রড। 'যুবি যুবি' এখনও সারা জাগাচ্ছে ক্রিকেট প্রেমীদের মনে। ছয় নম্বর ছক্কাটা যখন হাওয়ায়, তখন আতঙ্কে চোখ বন্ধ করে নিয়েছিল ব্রড। দুঃস্বপ্ন এখনও তাড়া করে বেড়ায় তাঁকে।  

 

৬ বলে ৬ ছক্কা। এমন নজির ক্রিকেট ইতিহাসে যে চারজন ক্রিকেটার করেছেন তাঁরা হলেন গ্যারি সোবার্স (তিনিই প্রথম), রবি শাস্ত্রী (ঘরোয়া ক্রিকেটে), হার্সেল গিবস (বিশ্বকাপ), যুবরাজ সিং (টি টোয়েন্টি বিশ্বকাপ)। প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপ আর প্রথমবারই ভারতের চ্যাম্পিয়ন হওয়া, কোনওদিনই ভোলার নয়। আরও যা ভোলার নয় তা হল স্টুয়ার্ট ব্রডের বিরুদ্ধে যুবির ব্যাটে ছয় ছক্কা। ভারতের প্রতিপক্ষ ইংল্যান্ড।

 

দক্ষিণ আফ্রিকার ঐতিহাসিক ক্রিকেট গ্রাউন্ড ডারবান। ১৯ তম ওভার, ব্যাটে যুবরাজ আর বোলিংয়ে ইংল্যান্ডের ফাস্ট বোলার স্টুয়ার্ট ব্রড। "প্রথম বল ছয়, দ্বিতীয় বল ছয়, তৃতীয় বলে আবারও ছয়, চতুর্থ বলে ছয়টা দেখেই বুঝে গিয়েছিলাম আগামী দুই বল যা ঘটতে চলেছে তা সামথিং স্পেশ্যাল", যুবির ছয় ছক্কার ইতিহাস মনে করতে গিয়ে সতীর্থ ক্রিকেটার গৌতম গম্ভীর এই কথাই বলছেন। সেই মুহূর্ত ঘটেছিল আজকের দিনেই। এই রেকর্ড ব্যাটসম্যান হিসেবে যুবরাজকে যেমন বিশ্বের ক্রিকেট দরবারে সেরার শিরোপা দিয়েছিল, উল্টোদিকে ব্রডের নামের পাশেই লিখেছিল কলঙ্কের ইতিহাস। এটা মনে করা খুবই কঠিন, গ্যারি সোবার্স, রবি শাস্ত্রী কিংবা হার্সেল গিবস কার বলে ছয় ছক্কার রেকর্ড করেছিলেন। কিন্তু এইটা খুব সহজেই বলা যায় যুবি ব্রডকে ছয় ছক্কা মেরেছিলেন। একদিকে স্বর্ণাক্ষরের ইতিহাস আর উল্টোদিকে কালো কালিতে লেখা কলঙ্ক-এই ভাবেই সহবাস করছে। ১৯ সেপ্টেম্বর ক্রিকেটে এই ভাবেই এগিয়ে যাবে। আর যা দৃশ্যটা সঙ্গী হবে, সেটা এটাই-

 

Read More