Home> খেলা
Advertisement

Shane Warne India XI: শেন ওয়ার্নের টিম থেকে বাদ গিয়েছিলেন বিরাট! কেন জানেন?

স্পষ্ট কথা বলতে ভালোবাসতেন, পোশাকি ভদ্রতার ধার ধারতেন না শেন ওয়ার্ন।

Shane Warne India XI: শেন ওয়ার্নের টিম থেকে বাদ গিয়েছিলেন বিরাট! কেন জানেন?

নিজস্ব প্রতিবেদন: অসাধারণ এক পারফর্মার, তবে আদ্যন্ত বিতর্কিত এক মানুষ। মন-মুখ এক তাঁর। স্পষ্ট কথা বলতে ভালোবাসতেন। পোশাকি ভদ্রতার ধার ধারতেন না। কদিন আগেই এই গ্রহ ছেড়ে চলে গিয়েছেন তিনি। তিনি হলেন এক ও অদ্বিতীয় শেন কিথ ওয়ার্ন। তাঁর মৃত্যুতে শোকার্ত গোটা ক্রিকেটবিশ্ব।

তাঁকে নিয়ে নানা চর্চা চলছে। এদিকে শততম টেস্ট খেলে ফেললেন বিরাট কোহলি। আর এই আবহেই উঠে আসছে একদা শেনের করা 'অল-টাইম ইন্ডিয়া ইলেভেন'-এর কথা। কেননা, আশ্চর্যের হল তাঁর সেই টিমে জায়গা পাননি বিরাট কোহলি! জায়গা পাননি এমএস ধোনির মতো ক্রিকেটারও। এ নিয়ে কম বিতর্ক হয়নি। কিন্তু কেন তিনি তাঁর টিমে এঁদের রাখেননি, এ নিয়ে শেনের কিছু স্পষ্ট যুক্তি ছিল। কী সেই যুক্তি?

আসুন, সেই বিষয়ে ঢোকার আগে আমরা বরং শেনের ইন্ডিয়া টিমকে এক ঝলক দেখে নিই। দেখে নিই কাদের কাদের তাঁর টিমে ঠাঁই দিয়েছিলেন তর্কযোগ্যভাবে বিশ্বের শ্রেষ্ঠ এই স্পিনার। শেনের সর্বকালের সেরা ভারতীয় একাদশ: সৌরভ গঙ্গোপাধ্যায় (অধিনায়ক), বীরেন্দ্র সেহবাগ, নভজ্যোৎ সিং সিধু, রাহুল দ্রাবিড়, শচিন তেন্ডুলকর, মহম্মদ আজহারউদ্দিন, কপিল দেব, নয়ন মোঙ্গিয়া (উইকেটরক্ষক), হরভজন সিং, জাভাগাল শ্রীনাথ, অনিল কুম্বলে।

অনেকেই এই টিম দেখে হতাশ হয়েছেন। নানা প্রশ্ন তুলেছেন। তাঁরা জানতে চেয়েছেন, কেন ধোনি নয়, কেন মোঙ্গিয়া? কেন দুই স্পিনার? ভিভিএস লক্ষ্মণ কোথায় গেলেন? রোহিত শর্মার জায়গাই-বা হল না কোন যুক্তিতে? কিন্তু শেনকে সব চেয়ে বেশি প্রশ্নের মুখোমুখি হতে হয়েছিল বিরাটকে নিয়ে। কেন শেন তাঁর করা ভারতীয় একাদশে বিরাটের মানের এক ব্যাটারকে রাখেননি তিনি?

শেন এ ক্ষেত্রে স্রেফ একটা কথাই বলেছেন। তিনি বলেছেন, এর পিছনে একটি ভাবনাই কাজ করেছে। তিনি তাঁর কেরিয়ারে যেসব ভারতীয় ক্রিকেটারের বিপক্ষে খেলেছেন শুধু তাঁদের মধ্যে থেকেই তাঁর সেরা ১১ জনকে বেছে নিয়েছেন। তিনি ধোনি বা কোহলির বিরুদ্ধে খেলেননি। শুধু সেই যুক্তিতেই তাঁদের বেছে নেওয়ার কথা তাঁর মনে হয়নি। না হলে তিনি মনে করেন, যে কোনও ফর্ম্যাটের নিরিখেই বিরাট একজন অসাধারণ ব্যটার এবং ধোনি সম্ভবত বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ উইকেটকিপার-ব্যাটসম্যান!

আরও পড়ুন: INDvsSL: অপরাজিত শতরানের পর দুরন্ত বোলিং, ষষ্ঠ ক্রিকেটার হিসেবে কোন নজির গড়লেন Ravindra Jadeja?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More