Home> খেলা
Advertisement

Santosh Trophy 2022-23 | VAR: সন্তোষের হাত ধরে রিয়াদে ইতিহাস, ভারতীয় ফুটবলে এই প্রথম ভিএআর!

Santosh Trophy: Knockout stages to witness use of VAR: সন্তোষ ট্রফির হাত ধরে ভারতীয় ফুটবল দেখছে ভিডিও অ্যাসিস্টান্ট রেফারি ওরফে ভিআআর। সন্তোষের নকআউট পর্যায়ের খেলা হচ্ছে সৌদি আরবে। আর আরব দেশেই দেখা গেল ভারতীয় ফুটবলে বিপ্লব। সৌজন্যে ঐতিহাসিক চুক্তি।

Santosh Trophy 2022-23 | VAR: সন্তোষের হাত ধরে রিয়াদে ইতিহাস, ভারতীয় ফুটবলে এই প্রথম ভিএআর!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভিডিও অ্যাসিস্টান্ট রেফারি ওরফে ভিআআর (Video Assistant Referee,VAR) এবার ভারতীয় ফুটবলে। ৭৬ তম জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ ওরফে সন্তোষ ট্রফির (76th National Football Championships, Santosh Trophy 2022-23) হাত ধরে সৌদি আরবের রিয়াদে লেখা হল অনন্য ইতিহাস। সন্তোষের নকআউট পর্যায়ের অর্থাৎ সেমিফাইনাল ও ফাইনালের ম্যাচ হচ্ছে আরব দেশে। বুধবার রিয়াদের কিং ফাহদ আন্তর্জাতিক স্টেডিয়ামে (Fahd International Stadium in Riyadh) প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল পঞ্জাব-মেঘালয় (Punjab vs Meghalaya)। মেঘালয় ২-১ গোলে পঞ্জাবকে হারিয়ে প্রথমবারের মতো সন্তোষের ফাইনালে উঠল। আর এই ম্য়াচেই ছিল ভিএআর প্রযুক্তি। সৌদি আরব ফুটবল ফেডারেশন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে (AIFF) এই প্রযুক্তিগত সাহায্য করছে। কর্ণাটক ও সার্ভিসেস এদিন দ্বিতীয় সেমিতে মুখোমুখি হবে। জয়ী দল খেতাবি যুদ্ধে মুখোমুখি হবে মেঘালয়ের। বিদেশে যে সন্তোষ ট্রফি হতে পারে, এমনটাও অভাবনীয় অনেকের কাছে। 

আরও পড়ুনAdriana Lima: মেসি-এমবাপেদের মঞ্চ কেঁপেছে লিমার লাস্যে, সুপারমডেলকেই বিশেষ কাজ দিয়েছে ফিফা!

ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে ও সচিব সাজি প্রভাকরণ রয়েছেন রিয়াদে। ম্যাচের আগে কল্যাণ বলেন, 'ভিএআর এই প্রথম সন্তোষ ট্রফিতে ব্যবহার করা হচ্ছে। এই প্রযুক্তিতে ম্যাচ দেখানোর জন্য ১০-১২টি ক্য়ামেরার ব্যবহার হচ্ছে। ভারতে আইটি সেক্টরে প্রচুর প্রতিভা রয়েছে। আমরা চাই কম খরচে ভারতের ঘরোয়া প্রতিযোগিতায় ভিএআর ব্যবহার করতে। ' গতবছর অক্টোবরে ভারত ও সৌদি ফুটবল ফেডারেশনের মধ্যে এক ঐতিহাসিক মউ চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। সৌদির শহর দামামে সাজি-কল্যাণের সঙ্গেই এসএএফএফ সভাপতি ইয়াসের আল-মিশাল ও সচিব ইব্রাহিম আল কাসিম ছিলেন। এই চুক্তির ফলে দুই দেশের ফুটবল সংক্রান্ত কার্যকলাপ এক নতুন দিশা দেখবে। যার মধ্যে প্রযুক্তিগত সহায়তার সঙ্গেই রয়েছে পুরুষ ও মহিলাদের যুব পর্যায়ে নিয়মিত প্রতিযোগিতা। দুই দেশের মধ্যে ফুটবল পরিচালনা নিয়েও মত বিনিময় হবে। ওই চুক্তিতেই ছিল সৌদিতে হবে সন্তোষের নকআউট।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

Read More