Home> খেলা
Advertisement

Roger Federer: আর টেনিস খেলবেন না ফেডেরার! কোর্টকে বিদায় সবুজ ঘাসের রাজার

আর কোনও গ্র্যান্ড স্ল্যাম বা এটিপি ট্যুর ইভেন্টে দেখা যাবে না রজার ফেডেরারকে (Roger Federer)। আগামী সপ্তাহে লন্ডনে অনুষ্ঠিত লেভার কাপই (Laver Cup) হচ্ছে ফেডেরারের শেষ এটিপি ট্যুর টেনিস ইভেন্ট। 

Roger Federer: আর টেনিস খেলবেন না ফেডেরার! কোর্টকে বিদায় সবুজ ঘাসের রাজার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর কোনও গ্র্যান্ড স্ল্যাম বা এটিপি ট্যুর ইভেন্টে দেখা যাবে না তাঁকে। আগামী সপ্তাহে লন্ডনে অনুষ্ঠিত লেভার কাপই (Laver Cup) রজার ফেডেরারের (Roger Federer) শেষ এটিপি ট্যুর টেনিস ইভেন্ট। বৃহস্পতিবার লম্বা ট্যুইট করে ও আবেগি ভিডিয়ো পোস্ট করে ফেডেরার জানিয়ে দিলেন যে, তাঁকে আর দেখা যাবে না প্রতিযোগিতামূলক টেনিসের মঞ্চে। অবসরের ঘোষণা করে দিলেন সুইস কিংবদন্তি। ফেডেরারের ঝুলিতে রয়েছে কুড়িটি গ্র্যান্ড স্ল্যাম। গ্র্যান্ড স্ল্যামের বিচারে পুরুষদের মধ্যে তিনি। একে রাফায়েল নাদাল (২২) ও নোভাক জকোভিচ (২১)। গতবছর উইম্বলডনের পর আর কোর্টে ফেরেননি ফেড-এক্স। ফলে বিশ্ব র‍্যাঙ্কিংয়ের তালিকা থেকেও ছিটকে গিয়েছেন। 


ফেডেরারের অবসরের ঘোষণা কিন্তু একেবারেই অপ্রত্যাশিত নয়। কিছুদিন আগেই ফেডেরার জানিয়ে ছিলেন যে, এবার হয়তো তাঁর থামার সময় এসেছে। ফেডেরার বিদায়লগ্নে লিখলেন, 'আমি ভবিষ্যতে আরও টেনিস খেলব অবশ্যই। তবে কোনও গ্র্যান্ড স্ল্যাম বা ট্যুর নয়। বলতে গেলে তিক্তমধুর সিদ্ধান্ত নিয়েছি। আমি সবকিছুই মিস করব। ট্যুর আমাকে যা দিয়েছে। কিন্তু একই সঙ্গে অনেক কিছু রয়েছে উদযাপন করার।'  সুইস টেনিস নক্ষত্র কিছুদিন আগে বলেছিলেন, যদি কোনও প্লেয়ারের জেতার খিদে না থাকে, তাহলে শুধু খেলা চালিয়ে যাওয়ার জন্য খেলার কোনও মানে হয় না। ২০২১ সালে হুবার্ট হুরকাজের কাছে হেরে উইম্বলডন থেকে হেরে বিদায় নিয়েছিলেন ফেডেরার। এরপরই জল্পনা শুরু হয় যে,আদৌ কি আর কোনওদিন টেনিস কোর্টে নামবেন তিনি? অবশেষে ফেডেরার চূড়ান্ত ঘোষণা করে দিলেন।

ফেডেরারের অবসরের সঙ্গেই টেনিসের এক যুগের অবসান। ৬টি অস্ট্রেলিয়ান ওপেন, ১টি ফরাসি ওপেন, ৮টি উইম্বলনডন ও ৫টি যুক্তরাষ্ট্র ওপেনের কথা ফেডেরারের বায়োডেটাতে লেখা থাকবে। তবে লেখা থাকবে না যেটা, সেটা হল, ফেডেরার টেনিস খেলার স্বপ্ন দেখিয়েছেন শয়ে শয়ে খেলোয়াড়কে। তাঁকে দেখেই ব়্যাকেট ধরেছেন অনেকে। ৪১ বছরের ফেডেরারকে বিগত তিন বছরে তিনবার অস্ত্রোপচার করাতে হয়েছে। ফেডেরার তাঁর ফেয়ারওয়েল নোটে পরিস্কার লিখেছেন, এই চোট-আঘাতের ধকল তিনি আর নিতে পারেননি। ৪১ বছরের খেলোয়াড় বিগত ২৪ বছরে ১৫০০-এর ওপর ম্যাচ খেলার পর কোর্টকে আলবিদা বললেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More