Home> খেলা
Advertisement

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ স্কোর করে সিরিজ জিতল ইংল্যান্ড

১০ বছর পর ভাঙল ওয়ানডে ক্রিকেটে দলগত সর্বোচ্চ রানের রেকর্ড। নটিংহ্যামের ট্রেন্টব্রিজে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ওয়ানডে ম্যাচে ইংল্যান্ড করল ৩ উইকেটে ৪৪৪ রান।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ স্কোর করে সিরিজ জিতল ইংল্যান্ড

ইংল্যান্ড-৪৪৪/৩ (হেলেস ১৭১, রুট ৮৫, বাটলার ৯০ অপ, মর্গ্যান-৫৭)
পাকিস্তান- ২৭৫ অল আউট (৪২.৪ ওভারে)
ম্যাচের ফল-ইংল্যান্ড জয়ী ১৬৯ রানে

ওয়েব ডেস্ক: ১০ বছর পর ভাঙল ওয়ানডে ক্রিকেটে দলগত সর্বোচ্চ রানের রেকর্ড। নটিংহ্যামের ট্রেন্টব্রিজে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ওয়ানডে ম্যাচে ইংল্যান্ড করল ৩ উইকেটে ৪৪৪ রান। ওয়ানডে ক্রিকেটে একটা ইনিংসে এটাই সর্বোচ্চ রান। এর আগে এক ইনিংসে সর্বোচ্চ রানের ইনিংস ছিল শ্রীলঙ্কার। ২০০৬ সালে নেদারল্যান্ডসের বিরুদ্ধে শ্রীলঙ্কা করেছিল ৪৪৩ রান। এতদিন সেটাই ছিল ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান। এই রেকর্ড ভাঙার খুব কাছাকাছি এসেও গত এক দশকে কোনও দল পারেনি।

আরও পড়ুন- শূন্যে নতুন রেকর্ড নিউজিল্যান্ডের

ট্রেন্ট্রব্রিজে ইংল্যান্ডের এই রেকর্ড রানের সুনামিতে বড় অবদান ওপেনার অ্যালেক্স হেলেস (১৭১)-এর। হেলেস মারেন ২২ টা চার, ৪ টা ছক্কা। জো রুট করেন ৮৫ রান। শেষের দিকে জস বাটলারের ৫১ বলে অপরাজিত ৯০ রান, আর ইয়ন মর্গ্যানের ২৭ বলে ৫৭ রানের ইনিংসটা ইংল্যান্ডকে রেকর্ড রানে পৌঁছে দেন। পাকিস্তানের পেসার ওয়াহাব রিয়াজ ১০ ওভারে দেন ১১০ রান, কোনও উইকেট পাননি। জবাবে ব্যাট করতে নেমে পাকিস্তান ২৭৫ রানে অল আউট হয়ে যায়। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ দু ম্যাচ বাকি থাকতেই জিতে নেয় ইংল্যান্ড। টেস্ট সিরিজে দারুণ ফলের পর ওয়ানডেতে একেবারে নাস্তানাবুদ হল পাকিস্তান।

ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংস-
১) ৪৪৪/৩।। ২০১৬ সালে ট্রেন্ট্রব্রিজে পাকিস্তানের বিরুদ্ধে ইংল্যান্ড।।

২) ৪৪৩/৯।। ২০০৬ সালে অ্যামসতেলভিনে নেদারল্যান্ডসের বিরুদ্ধে শ্রীলঙ্কা।

৩) ৪৩৯/২।। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা।

৪) ৪৩৮/৯।। ২০০৬ সালে জোহানেসবার্গে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা।।

৫) ৪৩৮/৪।। ২০১৫ সালে মুম্বইয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।।
   

 টি২০ ক্রিকেট আসার পর ওয়ানডে ক্রিকেটে যে আগের যে প্রচুর রান উঠছে, চেজ করা হচ্ছে, তার হাতে গরম প্রমাণ একেবারে রেকর্ড বুকে প্রতিফলিত হল।

Read More