Home> খেলা
Advertisement

Ravi Shastri | Test Cricket: টেস্ট বাঁচিয়ে রাখার কড়া দাওয়াই দিলেন শাস্ত্রী, বলছেন কমাতে হবে দল!

"টেস্ট ক্রিকেট কী? যেটা পরীক্ষায় ফেলে। যেখানে কোয়ালিটির প্রয়োজন। যদি কোনও কোয়ালিটিই না থাকে, তাহলে দেখবে কে?"

 Ravi Shastri | Test Cricket: টেস্ট বাঁচিয়ে রাখার কড়া দাওয়াই দিলেন শাস্ত্রী, বলছেন কমাতে হবে দল!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওয়ানডে ক্রিকেটের ধকলের জন্যই কার্যত পঞ্চাশ ওভারের ফরম্যাট থেকে অবসর নিয়েছেন বেন স্টোকস। ইংল্যান্ডের টেস্ট টিমের ক্যাপ্টেন ও বিশ্ববন্দিত অলরাউন্ডের আচমকা এই সিদ্ধান্ত ঝড় তুলে দিয়েছে বাইশ গজে। ওয়াসিম আক্রমের মতো প্রাক্তন ক্রিকেটাররা বলতে শুরু করেছেন যে, এবার ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানানোর সময় এসেছে। টেস্ট ও টি-২০ ক্রিকেট থাকুক। যদিও ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri) ক্রিকেটের তিন ফরম্যাটকেই রেখে দেওয়ার পক্ষে। তিনি টেস্ট ক্রিকেটের গুণগত মান বাড়িয়েই, ওয়ানডে ও টি-২০ ফরম্যাটকে এগিয়ে যাওয়ার পরামর্শ দিলেন।

৮৩-র বিশ্বকাপ জয়ী প্রাক্তন অলরাউন্ডার এক সাক্ষাৎকারে বলেন, "যদি টেস্ট ক্রিকেট বাঁচিয়ে রাখতে হয়, তাহলে ১০-১২ দলকে খেলানো যাবে না। প্রথম ছ'টি দল খেলুক। পরিমাণ নয়, গুণগত মান বজায় থাকুক। এই রাস্তা নিলেই অনান্য ফরম্যাটের ক্রিকেট খেলা যাবে। খেলার সম্প্রসারণ করতে চাইলে দলগুলিকে টি-২০ বা একদিনের ক্রিকেটে ছড়িয়ে দেওয়া হোক। কিন্তু টেস্ট ক্রিকেটে দল কমাতেই হবে। তাহলে আর এটা ভাবতে হবে না যে, ইংল্যান্ড বা ওয়েস্ট ইন্ডিজ, কে আর দেশে আসছে, কে আসছে না। প্রথম ছ'টি দল খেলবে, যারা প্রথম ছয়ে থাকবে না, তারা খেলবে না। ভারত হোক বা ইংল্যান্ড, অস্ট্রেলিয়া। সবাইকে টপ-সিক্সের জন্য কোয়ালিফাই করতে হবে। যদি তারা টেস্ট খেলতে চায়। খেলার সম্প্রসারণের জন্য় সাদা বলের ক্রিকেট রয়েছে।"  

শাস্ত্রীর কাছে প্রশ্ন করা হয়েছিল যে, কেন এমন পরামর্শ তিনি দিচ্ছেন? শাস্ত্রীর জবাব, "টেস্ট ক্রিকেট কী? যেটা পরীক্ষায় ফেলে। যেখানে কোয়ালিটির প্রয়োজন। যদি কোনও কোয়ালিটিই না থাকে, তাহলে দেখবে কে? যে দেশ কখনও টেস্ট খেলেনি, তাকে ভারতের স্পিন সহায়চক পিচে বা ইংল্যান্ডের পেস সহায়ক পরিবেশে খেলতে পাঠালে, দুই থেকে আড়াই দিনের মধ্যে খেলা শেষ হয়ে যাবে। সম্প্রচারকদের থেকে পাঁচ দিনের ক্রিকেটের টাকা নেওয়া হয়েছে। তারাও খুশি হবে না। ফ্যানরাও আনন্দ পাবে না।" ভবিষ্যতে শাস্ত্রীর পরামর্শ আন্তর্জাতিক ক্রিকেটে পথ দেখাবে কিনা, তা সময় বলবে।

আরও পড়ুন: Sunil Gavaskar: বিদেশে ফের গাভাসকরের নামে স্টেডিয়াম! কী বললেন কিংবদন্তি?

আরও পড়ুন: Virat Kohli: অফ ফর্ম নিয়ে চলছে অবিরত সমালোচনা! অবশেষে মুখ খুললেন কোহলি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

Read More