Home> খেলা
Advertisement

Rashid Khan, IPL 2022: শেষ ওভারে তিন ছক্কার গল্প শোনালেন 'স্নেক শট'-এর জনক! ভিডিও ভাইরাল

লেগ স্পিনের ছোবলে একের পর এক রেকর্ড গড়া তাঁর কাছে জলভাত। যদিও এহেন আফগান তারকা ব্যাট হাতে এ বার ধোনির নজির ছুঁয়ে ফেলেছেন। 

Rashid Khan, IPL 2022: শেষ ওভারে তিন ছক্কার গল্প শোনালেন 'স্নেক শট'-এর জনক! ভিডিও ভাইরাল

নিজস্ব প্রতিবেদন: ক্রিকেট দুনিয়া এতকাল 'হেলিকপ্টার শট'-এ মোহিত ছিল। এ বার থেকে টি-টোয়েন্টি ফরম্যাটে নিয়মিত আরও একটি বিশেষ শট দেখা যাচ্ছে। 'স্নেক শট'। দুনিয়ায় সাড়া ফেলে দেওয়া 'হেলিকপ্টার শট' মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) আবিষ্কার করলে, রাশিদ খানের (Rashid Khan) ব্যাট থেকে বেরিয়ে এল 'স্নেক শট'! কিন্তু  কেন এমন বিশেষ শট মারেন তারকা লেগ স্পিনার? সেটাই সানরাইজার্স হায়দরাবাদকে (Sunrisers Hyderabad) পাঁচ উইকেটে হারিয়ে দেওয়ার পর জানালেন গুজরাত টাইটান্সের (Gujarat Titans) এই বিদেশি। 

সঙ্গী রাহুল তেওয়াটিয়া (Rahul Tewatia) ও দলের অধিনায়ক হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) সঙ্গে আড্ডায় মেতে উঠেছিলেন আফগানিস্তানের (Afghanistan) এই তারকা। 'স্নেক শট' কীভাবে রপ্ত করলেন? হার্দিক এই প্রশ্ন করলেই রাশিদ মজার ছলে বলেন, 'আসলে আমার এই শট অনেকটা সাপের কামড় দেওয়ার মতো। একবার ছোবল দিলে সেই মরবেই।' এরপর তিনি আরও যোগ করেন, "আসলে অনেক সময় ফুল লেন্থ ডেলিভারি হলে বাকিদের মতো শট আমি মারতে পারি না। তখন মারার জন্য পুরো জোর পাই না। কিন্তু এই শট মারলেই বল গ্যালারিতে যাবেই। আসলে কব্জির উপর বেশ কিছু কাজ করার জন্য এই শট রপ্ত করেছি। অনেকদিন সময় লেগে গিয়েছিল 'স্নেক শট' রপ্ত করার জন্য। কিন্তু কীভাবে পুরো শট রপ্ত করলাম সেটা বলা যাবে না।' 

লেগ স্পিনের ছোবলে একের পর এক রেকর্ড গড়া তাঁর কাছে জলভাত। যদিও এহেন আফগান তারকা ব্যাট হাতে এ বার ধোনির নজির ছুঁয়ে ফেলেছেন। শেষ ওভারে তিনটি ছক্কা মেরে আইপিএল-এ ম্যাচ জেতানো তৃতীয় ক্রিকেটার হিসেবে নাম লেখালেন রাশিদ। এর আগে এই কীর্তি ধোনি ও অক্ষর প্যাটেল গড়েছিলেন।

fallbacks

২০১৬ সালে পঞ্জাব কিংসে থাকা অক্ষরের উপর ব্যাটিং তাণ্ডব চালিয়েছিলেন 'ফিনিশার'। সেই সময় ধোনি রাইজিং পুণে সুপারজায়ান্টসের হয়ে খেলতেন। অক্ষর ২০২০ সালে দিল্লি ক্যাপিটালসের হয়ে ব্যাট করতে নেমে এমন নজির গড়েন। চেন্নাইয়ের রবীন্দ্র জাদেজাকে শেষ ওভারে তিনটি ছক্কা মেরে ম্যাচ জিতিয়েছিলেন তিনি। এ বার মার্কো জ্যানসেনের তিনটি ডেলিভারি 'বাপী বাড়ি যা' মেজাজে গ্যালারিতে ফেলে দিলেন রাশিদ। 

তবে কঠিন টার্গেট তাড়া করে জিতলেও নির্লিপ্ত রাশিদ। তিনি বলেন, 'সানরাইজার্স যদি শেষ ওভারে লকি ফার্গুশানের বোলারকে মেরে ২৫ রান নিতে পারে, তাহলে আমরা কেন পারব না! রাহুলকে তাই বাড়তি চাপ নিতে নিষেধ করেছিলাম। কারণ আমি জানতাম বিপক্ষের বোলারও চাপে থাকবে। প্রতিটা বলের উপর সজাগ নজর রাখাই ছিল আমার প্রধান কাজ। আর সেটা করেছি বলেই এল সাফল্য।" 

শেষ ওভারে জয়ের জন্য গুজরাতের দরকার ছিল ২২ রান। জ্যানসেনের প্রথম বলে ছয় মারেন রাহুল। দ্বিতীয় বলে এক রান নেন তিনি। সুতরাং, শেষ চার বলে জয়ের জন্য গুজরাতের ১৫ রান প্রয়োজন ছিল। রাশিদ ওভারের তৃতীয় বলে ছক্কা মারেন। চতুর্থ বলে কোনও রান সংগ্রহ করতে পারেননি। শেষ দু'বলে ফের জোড়া হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করেন রাশিদ। 

আরও পড়ুন: Umran Malik, IPL 2022: কেন 'Srinagar Express’কে Team India-র ড্রেসিংরুমে দেখতে চান Sunil Gavaskar? জানতে পড়ুন

আরও পড়ুন: Umran Malik, IPL 2022: ভবিষ্যতের লক্ষ্য জানিয়ে দিলেন গতির রাজা 'শ্রীনগর এক্সপ্রেস'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

Read More